Samudrik Shastra: বাইরে বের হওয়ার সময় কোন পা আগে রাখা অত্যন্ত শুভ? বন্যার মতো সুখ আসবে ঘরে

Auspicious Foot: সমুদ্রশাস্ত্রে এও বলা হয়েছে যে ঘর থেকে বের হওয়ার সময় প্রথমে কোন পা রেখে বের হতে হবে। কারণ বাড়ির চৌকাঠ থেকে পা দূরে রাখার অবস্থান আপনার কাজের শুভ ও অশুভ ফল নির্ণয় করে।

Samudrik Shastra: বাইরে বের হওয়ার সময় কোন পা আগে রাখা অত্যন্ত শুভ? বন্যার মতো সুখ আসবে ঘরে
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Jan 19, 2023 | 9:37 AM

সামুদ্রিক শাস্ত্র (Samudrik Shastra) এমন একটি জ্যোতিষ বিজ্ঞান (Astrology) যেখানে মানবদেহের অঙ্গ-প্রত্যঙ্গ সম্পর্কিত অনেক গুরুত্বপূর্ণ বিষয়গুলি আলোচনা করা হয়েছে। সামুদ্রিক শাস্ত্র অনুসারে, শরীরের বিভিন্ন অঙ্গগুলির (Human Body) গঠনের ভিত্তিতে একজন ব্যক্তির ব্যক্তিত্ব ও ভবিষ্যত সম্পর্কে অনেক কিছু জানতে পারা সম্ভব। শুধু তাই নয়, সমুদ্রশাস্ত্রে এও বলা হয়েছে যে ঘর থেকে বের হওয়ার সময় প্রথমে কোন পা রেখে বের হতে হবে। কারণ বাড়ির চৌকাঠ থেকে পা দূরে রাখার অবস্থান আপনার কাজের শুভ ও অশুভ ফল নির্ণয় করে। শাস্ত্র অনুযায়ী, যদি ডান পা বের করেন তবে যে কাজের জন্য বের হয়েছেন বা শুভ কাজে বের হলেন, তাহলে সেই কাজে সাফল্য পেতে পারেন।

কোন পা রাখা শুভ

প্রায়ই বাড়ির গুরুজনদের বলতে শুনে থাকতে পারেন যে ঘর থেকে বের হওয়ার সময় প্রথমে ডান পা রাখা অত্যন্ত শুভ। পুরনো ধরনের কথা হলেও তা সত্যিই কার্যকরী। বিশ্বাস করা হয় যে ঘরের বাইরে যাওয়ার জন্য যে পা আগে রেখে বের হবেন, সেই পা অত্যন্ত শুভ হতে হবে। উল্লেখ্য, শরীরের সব অঙ্গই গুরুত্বপূর্ণ ও শুভ। তবে শাস্ত্র অনুযায়ী শরীরের সব অঙ্গেরই আলাদা আলাদা ইঙ্গিত রয়েছে। তাই জীবনের সমস্ত কাজ যাতে ভালভাবে সম্পন্ন হয়, তার জন্য কিছু নিয়ম মেনে চলা জরুরি। এই রীতিগুলি মানলে পথে কোনও ধরণের ঝামেলার সম্মুখীন হতে হয় না বলে মনে করা হয়।

সামুদ্রিক শাস্ত্র অনুসারে, ঘর থেকে বের হওয়ার সময় প্রথমে ডান পা রাখার প্রথা বহু পুরনো। কোনও গুরুত্বপূর্ণ কাজে বাড়ির বাইরে যাওয়ার আগে যদি ডান পা বের করা হয়, তাহলে বিশ্বাস করা হয় যে ওই ব্যক্তির সারাদিন দুরন্ত কাটবে, সব কাজও ভালোভাবে মিটবে। একইভাবে, আপনারা নিশ্চয়ই দেখেছেন যে, বিয়ের পর যখন নতুন কনেকে ঘরে আনা হয়, তখন প্রথমে তাকে ডান পা ঘরের ভিতরে রেখে চাল ভর্তি কলসি ফেলে দিতে বলা হয়।

এই বহু পুরনো নিয়মের পিছনে একটি বিশ্বাস এখনও রয়ে গিয়েছে। আর তাই এখনও নববধূ শ্বশুড়বাড়িতে প্রথম এলে তাঁকে এই নিয়ম পালন করে তবেই গৃহে প্রবেশ করতে হয়। এর কারণ হল, নববধূ যদি এই কাজ ভালভাবে সম্পন্ন করেন, তাহলে গৃহে সুখ-শান্তি বজায় থাকে। ঘরে লক্ষ্মীর আগমন ঘটে। পরিবেশে ইতিবাচক পরিবেশ বজায় থাকে। ডান পায়ের বদলে যদি বাম পা রাখা হয়, তাহলে তা নেগেটিভ শক্তির ইঙ্গিত দেয়। যদি কোনও শুভ কাজে বাড়ির বাইরে যান তাহলেও প্রথমে ডান পা ফেলে বাড়ির বাইরে বের হন। তাতে দিন যাবে ঝকঝকে রোদ্দুরের মত মিষ্টি ও শুভ।

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)