Astrology: আরতি করছেন? কেন পুজোর পর আরতি করা হয় ও আরতির সঠিক নিয়ম কখন, জানেন?

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: dipta das

Updated on: Jan 22, 2023 | 2:25 PM

Astro Tips of Aarti: ভক্তেরা পূজার পরে ঈশ্বরের আরতি করেন। আরতি কীভাবে করলে পাবেন প্রার্থিত ফলাফল?

Astrology: আরতি করছেন? কেন পুজোর পর আরতি করা হয় ও আরতির সঠিক নিয়ম কখন, জানেন?
ছবিটি প্রতীকী

ঈশ্বরের আরাধনা (Worship of Gods) আমাদের নিয়ে যায় সৎকর্মের পথে। ভগবানের পথ আমাদের নিষ্কাম হতে শেখায়। ঈশ্বর শুধু মন্দিরেই থাকেন না। তিনি থাকেন মানুষের হৃদয়ে ও চেতনায়। এই চেতনাকে পূর্ণ করতে ও আলোয় ভরে তুলতে হিন্দুশাস্ত্রে ঈশ্বরের আরাধনার জন্য নির্দিষ্ট কিছু রীতিনীতির বিষয়ে অবগত করা হয়েছে। বিশেষ করে ভগবানের পূজার সময় স্নান করা, ফুল অপর্ণ করা, শুদ্ধ বস্ত্র পরিধান করে তাঁর পূজা করার মতো কাজ গুলি করা হয় আত্মাকে ও চিন্তাকে ঈশ্বরমুখী করে তোলার জন্য। কারণ এই রেওয়াজগুলি পালন করার সময় মানুষকে সবসময় সর্বশক্তিমান, দয়াবান ঈশ্বরের কথাই চিন্তা করতে হয়।

মনকে তাঁর দিকে ধাবিত করার জন্য পূজার জন্য কিছু নিয়মাবলির কথাও বলা হয়েছে শাস্ত্রে। হিন্দু ধর্মে ঈশ্বরের আরাধনার এমনই একটি অঙ্গ হল আরতি। কথিত আছে পূজার পর আরতি করলে ভগবান সন্তুষ্ট হন এবং তাঁর ভক্তদের সকল ইচ্ছা পূরণ করেন। ধর্মীয় শাস্ত্রেও আরতিকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। কথিত আছে আরতি ছাড়া কোনো পূজা সম্পূর্ণ হয় না। এমতাবস্থায়, আজ আমরা আপনাদের বলব আরতির গুরুত্ব এবং আরতি করার সঠিক উপায় কী কী?

স্কন্দপুরাণ অনুসারে, ভগবান বিষ্ণু স্বয়ং বলেছেন যে ব্যক্তি ঘি পূর্ণ করে একাধিক প্রদীপ জ্বালিয়ে আমার আরতি করে, সে লক্ষাধিক চক্র স্বর্গে বাস করে। তার পুনর্জন্মের সম্ভাবনা হ্রাস পায়। আর যে ব্যক্তি আমার সামনে আরতি হতে দেখে, সে শেষ পর্যন্ত পরম শান্তি লাভ করে। যে ব্যক্তি ভক্তি সহকারে আমার সামনে কর্পূর দিয়ে আরতি করে, সে ব্যক্তি আমার অনন্তলোকে প্রবেশ করে। যদি আমার পূজা হয় মন্ত্রোচ্চারণ ও আরতি সহযোগে তাহলে সেই পূজা সম্পূর্ণ সিদ্ধ হয়।

কীভাবে আরতি করতে হয়

পূজার আরতি করার বিশেষ পদ্ধতি আছে। পূজার পর আরতির থালাকে বিশেষ সাজে সাজাতে হবে। এর জন্য তামা, পিতল ও রূপার প্লেট ব্যবহার করা যেতে পারে। আরতির থালায় দূর্বা, সিঁদুর, অক্ষত, তাজা ফুল ও প্রসাদ রাখা হয়। রাখা হয় খাঁটি ঘি বা কর্পূর। আরতির জন্য আটার প্রদীপও রাখতে পারেন।

আরতি বাস্তু দোষ দূর করে

প্রচলিত বিশ্বাস অনুসারে যে বাড়িতে প্রতিদিন প্রদীপ বা ধূপ অথবা ধুনা সহযোগে আরতি করা হয়, সেই গৃহের চারপাশে কোনও নেতিবাচক শক্তি থাকে না। বাস্তু হয়ে ওঠে ইতিবাচক শক্তিতে ভরপুর। গৃহে বসবাসকারী সকল সদস্যের জীবনের সকল ঝামেলা দূর হয় এবং পূজার পূর্ণ ফল পাওয়া যায়। ওই গৃহের বাসিন্দারা ঈশ্বরের আশীর্বাদ পান। সকল কর্মে সাফল্য মেলে।

এই খবরটিও পড়ুন

(Disclaimer: এখানে উপলব্ধ তথ্য শুধুমাত্র বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। এখানে উল্লেখ করা গুরুত্বপূর্ণ যে টিভিনাইন বাংলা কোনও বিশ্বাস বা তথ্য নিশ্চিত করে না। কোনও তথ্য বা বিশ্বাস অনুশীলন করার আগে একজন বিশেষজ্ঞের সঙ্গে পরামর্শ করুন।)

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla