Mantra of Success: জীবনের শ্রেষ্ঠ শিক্ষক কী? সত্‍ উপায়ে জীবনে সফল হওয়ার মূলমন্ত্র জানুন…

Success And Failure: সময় কখনও কারওর জন্য ভাল হতে পারে, আবার কখনও কারওর জন্য খারাপ পেতে হতে পারে। সময় কারওর অবস্থা দেখে আসে না।

Mantra of Success: জীবনের শ্রেষ্ঠ শিক্ষক কী? সত্‍ উপায়ে জীবনে সফল হওয়ার মূলমন্ত্র জানুন...
ছবিটি প্রতীকী
Follow Us:
| Edited By: | Updated on: Mar 16, 2023 | 3:26 PM

জীবনে সাফল্য আসবেই। যে কোনও বিষয়ে একবার ফেল করলেও আবা র কঠিন পরিশ্রম করে সাফল্যের শীর্ষে পৌঁছানো যায়। এমন উদাহরণ বর্তমানে ভুড়ি ভুড়ি পাওয়া যাবে। কঠোর পরিশ্রম করে জীবনে ব্যয় করা অর্থ ফেরত পেতে পারেন, কিন্তু একবার চলে যাওয়া সময় জীবনে ফিরে আর ফিরে আসবে না। এ জন্মের মতো সাফল্যের শীর্ষে পৌঁছাতে হলে সময়কে অবশ্যই কাছে পেতে হবে। সময় কখনও কারওর জন্য ভাল হতে পারে, আবার কখনও কারওর জন্য খারাপ পেতে হতে পারে। সময় কারওর অবস্থা দেখে আসে না। এর বি্শেষত্ব হল, দুঃস্থ ও ধনী, সকলের কাছেই সময়ের গুরুত্ব রয়েছে। কারওর জন্য সময় থেমে থাকে না। সময় তার নিজের গতিতে চলে।

জীবনে সময়ের মূল্য যদি কেউ বোঝেন, সময়কে প্রাপ্য সম্মান দেন, তাহলে ওই ব্যক্তি একদিন না একদিন সফল পাবেনই। যারা সময়ের সদ্ব্যবহার করেন তারা তাদের জীবনে যা চান তা সবটাই পান। কিন্তু যারা সময়ের মূল্য বোঝেন না, সময় নষ্ট করেন, সময়ের কাজ সময়ে করেন না, তাদের ভবিষ্যত অন্ধকারে বসবাস করেন। এই অবস্থায় সময়ের প্রতিটি মুহূর্ত শ্বাস-প্রশ্বাসের সঙ্গে কাটাতে চায়, সময় চলে যাওয়া নিয়ে অনুতপ্ত করেন, তারা সময়ের সঙ্গে সঙ্গে নিজের কর্মফল পান। তাই জীবনে সফল হতে যেটি সবচেয়ে দামি ও অমূল্য জিনিস লাগে, তা হল সময়ের মূল্য।

জীবনের শ্রেষ্ঠ শিক্ষক হল সময়। কোনও পক্ষপাতী ছাড়াই সবার জন্য সময় একই থাকে। সময়ের সদ্ব্যবহার করে জীবনে কীভাবে সফল হওয়া যায় তা সময়ই আমাদের শেখায়। সেখানেই সময় জীবনের মূল্য হিসেবে পরিচয় লাভ করে।

– প্রতিটি মানুষ তার জীবনে আরও বেশি সময় পেতে চান, তবে বেশিরভাগই সময়ের প্রয়োজন কী তা বুঝতে পারেন না। তাই মূল্যও দিতে পারেন না।

– যে ব্যক্তির সময় ও উপলব্ধি উভয়ই রয়েছে, তিনিই ভাগ্যবান। অধিকাংশই সময়ের মূল্য বুঝতে বুঝতেই সম অতিবাহিত হয়। তাই সময়ের প্রয়োজনীয়তা বোঝেন না।

– জীবনের উপার্জিত অর্থ ও সময় কীভাবে ব্যয় করবেন, তা নির্ভর করে ওই ব্যক্তির উপর। সঠিক পথে ব্যয় করলে তারা আশীর্বাদ পান। অসত্‍ উপায়ে টাকার অপচয় করলে সেই টাকা কখনও ফিরে আসে না।