Car Insurance: পুজোয় নতুন গাড়ি কিনছেন? কোন ধরনের বিমা করাবেন, জেনে নিন…

TATA AIG: আমাদের দেশে থার্ড পার্টি ইনসুরেন্স বা বিমা বাধ্যতামূলক। তবে শুধু বিমা করালেই হবে না, কী ধরনের বিমা আপনি বেছে নিচ্ছেন, তাও গুরুত্বপূর্ণ। যেহেতু বাণিজ্যিক গাড়ি বেশি চলে, তাই এতে দুর্ঘটনারও সম্ভাবনা বেশি। ফলে এই গাড়ির ক্ষেত্রে বিমার কভারেজও বেশি হওয়া জরুরি।

Car Insurance: পুজোয় নতুন গাড়ি কিনছেন? কোন ধরনের বিমা করাবেন, জেনে নিন...
প্রতীকী চিত্রImage Credit source: TV9 Bangla
Follow Us:
| Edited By: | Updated on: Sep 26, 2023 | 7:30 AM

সামনেই উৎসবের মরশুম। দুর্গাপুজো, দীপাবলি-সহ একাধিক উৎসব রয়েছে পরপর। এই সময়ে অনেকেই নিজেকে বা পরিবারের সদস্যদের অনেকে গাড়ি উপহার দেন। আর এখন গাড়ি কেনা মানেই তার সঙ্গে বাধ্য়তামূলক গাড়ির বিমাও। বর্তমান সময়ে নিজস্ব গাড়িতেই যাতায়াত করতে পছন্দ করেন অনেকে। তবে অনেকে আবার ব্যক্তিগত ব্যবহার নয়, বাণিজ্যিক ব্যবহারের জন্যও গাড়ি কেনেন। ব্যক্তিগত বা বাণিজ্যিক- গাড়ির জন্য কী ধরনের বিমা বাছাই করবেন, তাও গুরুত্বপূর্ণ।

আপনার যে ধরনের গাড়িই থাক না কেন, আমাদের দেশে থার্ড পার্টি ইনসুরেন্স বা বিমা বাধ্যতামূলক। তবে শুধু বিমা করালেই হবে না, কী ধরনের বিমা আপনি বেছে নিচ্ছেন, তাও গুরুত্বপূর্ণ। যেহেতু বাণিজ্যিক গাড়ি বেশি চলে, তাই এতে দুর্ঘটনারও সম্ভাবনা বেশি। ফলে এই গাড়ির ক্ষেত্রে বিমার কভারেজও বেশি হওয়া জরুরি। অন্যদিকে, ব্যক্তিগত গাড়ির মালিকদের নির্দিষ্ট কিছু চাহিদা থাকে, তাই এক্ষেত্রে প্রাইভেট কার ইন্সুরেন্স কেনাই শ্রেয়।

প্রাইভেট কার ইন্সুরেন্স কী?

এটি হল এক ধরনের গাড়ির বিমা, যা ব্যক্তিগত গাড়ির ক্ষেত্রেই ব্যবহার করা হয়। যদি আপনি গাড়ির বিমা করান, তবে গাড়ি দুর্ঘটনা থেকে ক্ষয়ক্ষতি, চুরির মতো একাধিক সুবিধা পাওয়া যায়। কিছু বিমাতে গাড়ির চালকেরও দুর্ঘটনায় আঘাত বা মৃত্যুর ক্ষেত্রে অ্য়াক্সিডেন্টাল কভারেজ পাওয়া যায়। অর্থাৎ এই বিমায় গাড়ি, গাড়ির মালিক ও তৃতীয় পক্ষ বা তার সম্পত্তির উপরেও কভারেজ পাওয়া যায়।

কমার্শিয়াল কার ইন্সুরেন্স কী?

বাণিজ্যিক কারণে অর্থাৎ যাত্রী পরিবহণে ট্যাক্সি বা ক্যাব হিসাবে যে গাড়িগুলি ব্যবহৃত হয়, সেগুলি বাণিজ্যিক গাড়ি। এই গাড়ির জন্য যে বিমা হয়, তাকে বাণিজ্যিক গাড়ির বিমা বলা হয়। যেহেতু গাড়ির ক্ষতি হলে মালিকের ব্যবসাতে এর সরাসরি প্রভাব পড়ে, তাই বাণিজ্যিক গাড়ির ক্ষেত্রে বিমা থাকা অত্যন্ত জরুরি। বাণিজ্যিক গাড়ির বিমায় নানা ধরনের কভারেজ পাওয়া যায়, যেমন-

  • যদি গাড়ি দুর্ঘটনা ঘটে, তবে বিমাকারীর আর্থিক সুরক্ষা নিশ্চিত করা
  • প্রাকৃতিক বিপর্যয়, আগুন বা চুরির ক্ষেত্রে সম্পূর্ণ কভারেজ
  • চালকের জন্য সম্পূর্ণ অ্যাক্সিডেন্ট কভারেজ
  • প্য়াসেঞ্জার বা যাত্রীদের জন্য কভারেজের অপশন
  • তৃতীয় পক্ষ বা থার্ড পার্টির সম্পত্তির ক্ষতি বা শারীরিক চোটের ক্ষেত্রে কভারেজ

আপনি চাইলেই অনলাইনে বাণিজ্যিক গাড়ির বিমা কিনতে পারেন Tata AIG-র মতো নামকরা কোনও সংস্থা থেকে। বিমা কেনা ও তা রিনিউ করার প্রক্রিয়াও অত্যন্ত সহজ। এছাড়া আপনি বিমায় নতুন কোনও সুবিধা বা কভারেজও যোগ করতে পারেন।

কোন ধরনের বিমা কেনা শ্রেয়?

আপনি নিজের গাড়িটিকে কী প্রয়োজনে ব্যবহার করছেন, তার উপর নির্ভর করে আপনি কোন ধরনের বিমা কিনবেন। ধরুন, আপনি বাড়ি থেকে অফিস যাওয়ার জন্য গাড়ি ব্যবহার করেন। তবে আপনার প্রাইভেট কার ইন্সুরেন্স কেনা উচিত।

অন্যদিকে, আপনি যদি বাণিজ্যিক বা পরিবহন ব্যবসার সঙ্গে যুক্ত থাকেন, তবে আপনার চার চাকার জন্য কমার্শিয়াল কার ইন্সুরেন্স কেনা সঠিক।

মোটর ভেহিকেলস আইন ১৯৮৮ অনুযায়ী, কোনও ব্যক্তি ব্য়ক্তিগত ব্য়বহারের জন্য বাণিজ্যিক গাড়ি বা বাণিজ্যিক ব্যবহারের জন্য ব্য়ক্তিগত গাড়ি ব্যবহার করতে পারেন না। এক্ষেত্রে ধরা পড়লে মোটা অঙ্কের জরিমানা দিতে হয়। তবে আপনি বাণিজ্যিক গাড়িকে ব্যক্তিগত গাড়িতে বা উল্টোটা করতে পারেন। এরজন্য একটি নির্দিষ্ট প্রক্রিয়া রয়েছে। আরটিও-তে গিয়ে আপনি নির্দিষ্ট ফি দিলেই গাড়ির ধরন পরিবর্তন করতে পারেন। আপনি অনলাইনে ব্যক্তিগত বা বাণিজ্যিক গাড়ির জন্য বিমা কিনতে পারেন।

ব্যক্তিগত ও বাণিজ্যিক গাড়ির মধ্যে প্রধান পার্থক্য হল তার ব্যবহার। এই প্রতিবেদনে বাণিজ্যিক ও ব্য়ক্তিগত গাড়ির বিমার পার্থক্য সম্পর্কেই ব্যাখ্যা করা হয়েছে। তবে বিমা কেনার আগে সেই বিমার সুযোগ-সুবিধা ও প্রিমিয়াম সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নেওয়া উচিত।