Tokyo Olympics 2020: অলিম্পিকে ভারতের জয়জয়কার, টোকিওতে ৭ পদক জিতে যাঁরা তৈরি করেছিলেন ইতিহাস

অলিম্পিকের ইতিহাসে ভারত এখন পর্যন্ত ৩৫টি পদক জিতেছে। এই সময়ের মধ্যে, ভারতের সেরা পারফরম্যান্স ছিল ২০২০ টোকিও অলিম্পিকে। সে বার ভারত জিতেছিল ৭টি পদক।

Tokyo Olympics 2020: অলিম্পিকে ভারতের জয়জয়কার, টোকিওতে ৭ পদক জিতে যাঁরা তৈরি করেছিলেন ইতিহাস
Tokyo Olympics 2024: অলিম্পিকে ভারতের জয়জয়কার, টোকিওতে ৭ পদক জিতে যাঁরা তৈরি করেছিলেন ইতিহাস
Follow Us:
| Updated on: Jul 20, 2024 | 11:32 PM

কলকাতা: অলিম্পিক মানেই শ্রেষ্ঠত্ব প্রমাণের লড়াই। ৪ বছর পর পর গ্রেটেস্ট শো অন দ্য আর্থ হয়। কিন্তু করোনার কারণে ২০২০ সালের জায়গায় ২০২১ সালে হয়েছিল শেষ অলিম্পিক। টোকিও অলিম্পিক (Tokyo Olympics) থেকে সবচেয়ে বেশি পদক এসেছিল ভারতে। ভারতের সেই ৭ রত্ন কারা জানেন? প্যারিস অলিম্পিক (Paris Olympics 2024) শুরু হল বলে। তার আগে এক ঝলকে দেখে নিন টোকিও অলিম্পিকে ভারতকে পদক জেতানোর সাত সুপারস্টারদের। তালিকায় শীর্ষে যাঁর নাম, তিনি নীরজ চোপড়া। সোনার ছেলেকে নিয়ে এ বারও স্বর্ণপদকের স্বপ্ন দেখছে দেশবাসী।

প্যারিস অলিম্পিকের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। ফ্রান্সের রাজধানী সেজে উঠেছে। এ বার ভারতীয় অ্যাথলিটদের নজর গত আলিম্পিকের থেকে বেশি পদক নিয়ে দেশে ফেরা। তার আগে এক বার ফেরা যাক সেই টোকিও অলিম্পিকে। যেখানে প্রথম দিনই ভারোত্তোলনে রুপো পেয়েছিলেন মীরাবাঈ চানু। অলিম্পিকের ইতিহাসে সেটাই প্রথম বার, যে ভারত ইভেন্টের প্রথম দিনই পদক জেতে।

মীরাবাঈ চানু দেশকে টোকিও থেকে পদক দেওয়ার শুরুটা করেছিলেন। এরপর বক্সিংয়ে আসে ভারতের সাফল্য। টোকিও অলিম্পিক থেকে ভারতের দ্বিতীয় পদক আসে মহিলাদের বক্সিংয়ে লভলিনা বোরগোহিনের হাত ধরে। তিনি ব্রোঞ্জ পান। এরপর ব্যাডমিন্টন থেকে টোকিওতে ব্রোঞ্জ পান পিভি সিন্ধু। তিনি হন দ্বিতীয় ভারতীয় অ্যাথলিট, যিনি অলিম্পিকে দুটো পদক পেয়েছেন। তাঁর আগে কুস্তিতে সুশীল কুমার অলিম্পিক থেকে দুটি পদক পেয়েছিলেন।

ভারতীয় মহিলা অ্যাথলিটরাই শুধু টোকিওতে সাফল্য পাননি। পুরুষ অ্যাথলিটরাও পদকের খাতা খোলেন। পুরুষদের কুস্তিতে রুপো পান রবি দাহিয়া এবং ব্রোঞ্জ পান বজরং পুনিয়া। পদকের ঝুলি এতেই থামেনি। ৪১ বছরের খরা কাটিয়ে ব্রোঞ্জ পদক পায় ভারতীয় পুরুষ হকি টিম। জার্মানিকে ৫-৪ ব্যবধানে হারিয়ে টোকিও থেকে ব্রোঞ্জ জেতেন পিআর শ্রীজেশরা।

টোকিও অলিম্পিকের শুরুর দিন মীরাবাঈ চানুর হাত ধরে পদক এসেছিল। এবং শেষ দিনও ভারতে আসে একটি পদক। টোকিও থেকে ভারতকে একমাত্র সোনার পদক দেন নীরজ চোপড়া। ৮৭.৫৮ মিটার জ্যাভলিন থ্রো করে ট্র্যাক অ্যান্ড ফিল্ড থেকে ভারতকে প্রথম সোনা জেতান নীরজ। এ বার ভারতের সোনার ছেলে নীরজের থেকে ফের দ্বিতীয় স্বর্ণ পদকের অপেক্ষায় দেশবাসী।