৮৭ বছরে এই প্রথম রঞ্জিহীন ঘরোয়া ক্রিকেট

রঞ্জি না হলেও ক্রিকেটারদের আর্থিক ক্ষতি হচ্ছে না। ম্যাচ পিছু দেড় লাখ টাকা করেই পাবেন তাঁরা।

৮৭ বছরে এই প্রথম রঞ্জিহীন ঘরোয়া ক্রিকেট
সৌজন্যে-টুইটার
Follow Us:
| Updated on: Jan 30, 2021 | 12:58 PM

নয়া দিল্লি: ৮৭ বছরে এই প্রথমবার ঘরোয়া ক্রিকেটে রঞ্জি ট্রফি (Ranji Trophy) থাকছে না। কথা ছিল সৈয়দ মুস্তাক আলি ট্রফির পর হবে রঞ্জি ট্রফি। কেন বোর্ডের (BCCI) হঠাৎ এই সিদ্ধান্ত? করোনা পরিস্থিতিতে রঞ্জি আয়োজন করতে গেলে বায়ো বাবল ছাড়া অন্য কোনও রাস্তা নেই। কিন্তু তার জন্য বিপুল পরিমাণে অর্থ খরচ করতে হবে বোর্ডকে। কারণ রঞ্জির মতো চার দিনের ম্যাচ একটা বা দুটো ভেনুতে করা সম্ভব নয়। সেক্ষেত্রে গ্রুপ স্টেজের মতো বিপুল আয়োজন করতে গেলে সব রাজ্যেই বায়ো বাবল তৈরি করতে হবে। যা কার্যত অসম্ভব। সেই সঙ্গে রঞ্জি ট্রফির জন্য বায়ো বাবল যদি করা হয়ও, তার মেয়াদ অন্তত আড়াই মাস হবে। তাই এ বার রঞ্জি স্থগিত রাখার সিদ্ধান্ত নিল বোর্ড।

What Bengal Thinks Today

সচিব জয় শাহ বলেছেন, “করোনার জন্য অনেকখানি সময় চলে গিয়েছে। এই পরিস্থিতিতে নতুন করে ঘরোয়া ক্রিকেটের নির্ঘণ্ট বানান খুব মুশকিল। তবে সুরক্ষিত ও পরিকল্পনা মাফিক ঘরোয়া টুর্নামেন্ট যাতে করা যায় সেই চেষ্টাই করছি।”

আরও পড়ুন: অস্ট্রেলিয়ান ওপেনে গ্যালারিতে থাকবে ৩০ হাজার দর্শক

এই ব্যাপারে বিসিসিআই সচিব জয় শাহ রাজ্য সংস্থাগুলিকে চিঠি দিয়েছে। জানিয়েছেন, এ বার রঞ্জি ট্রফি আয়োজন করা যাচ্ছে না। এর পর বিজয় হাজারে ট্রফি আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রঞ্জি না হলেও ক্রিকেটারদের আর্থিক ক্ষতি হচ্ছে না। ম্যাচ পিছু দেড় লাখ টাকা করেই পাবেন তাঁরা।

আরও পড়ুন:  দ্বিতীয়ার্ধের দাপুটে ফুটবলেও ৩ পয়েন্ট পেল না এসসি ইস্টবেঙ্গল

রাজ্য সংস্থাগুলিকে দেওয়া চিঠিতে জয় লিখেছেন, “আমি আপনাদের জানাতে পেরে ভীষণ খুশি যে, বিজয় হাজারে ট্রফি ছাড়াও আমরা মেয়েদের জাতীয় একদিনের টুর্নামেন্ট আয়োজন করব। তারপরই অনুর্ধ্ব-১৯ বিনু মানকড় ট্রফিও আয়োজন করতে চলেছি।”