CWG 2022: ভারতের হয়ে কমনওয়েলথ মাতাবেন রোনাল্ডো, বেকহ্যাম!

Commonwealth Games 2022: কমনওয়েলথ গেমসে খেলবেন রোনাল্ডো এবং ডেভিড বেকহ্যাম! হ্যাঁ, অবাক হলেও এটাই সত্যিই। ভারতের হয়ে পদক জয়ের লক্ষ্যে নামবেন রোনাল্ডো ও বেকহ্যাম।

CWG 2022: ভারতের হয়ে কমনওয়েলথ মাতাবেন রোনাল্ডো, বেকহ্যাম!
ডেভিড বেকহ্যাম এবং রোনাল্ডো!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jul 21, 2022 | 5:32 PM

নয়াদিল্লি: আসন্ন কমনওয়েলথ গেমসে ভারতের হয়ে ঝড় তুলতে তৈরি রোনাল্ডো ও ডেভিড বেকহ্য়াম । তবে ফুটবলে নয়, ভারতের দুই তারকা প্রতিদ্বন্দ্বিতা করবেন সাইক্লিংয়ে। কি চমকে গেলেন তো? আসলে  ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বা ইংল্যান্ডের তারকা ফুটবলারের কথা বলছি না। ভারতের দুই সাইক্লিস্টের নাম পর্তুগাল ও ইংল্য়ান্ডের দুই কিংবদন্তি ফুটবলারের নামে। যাঁর সাইক্লিংয়ে ভারতের হয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে চলেছেন ২৮ জুলাই থেকে শুরু হওয়া কমনওয়েলথ গেমস ২০২২-তে ।

অলিম্পিকস গেমসে একেবারেই অপরিচিত নন এই দুই সাইক্লিস্ট। যাঁর অলিম্পিক গেমস ফলো করেন, তাঁরা জানেন ভারতের সাইক্লিংয়ের জগতের প্রতিভাবান দুই তরুণ তুর্কি রোনাল্ডো সিং ও ডেভিড বেকহ্য়াম। পদকের জন্য় যাঁদের দিকে অধীর আগ্রহে তাকিয়ে দেশের ক্রীড়াপ্রেমীরা।

রোনাল্ডো সিং

মণিপুরের ছোট্ট গ্রাম থেকে উঠে এসেছেন রোনাল্ডো সিং। যেখানের সাধারণ মানুষের ধ্যান জ্ঞান ফুটবল, সেখান থেকে সাইক্লিংয়ের মতো খেলাকে বেছে নেওয়াটা কিন্তু মোটেও সহজ ছিল না রোনাল্ডোর কাছে। পুরো নাম রোনাল্ডো সিং লাইতোনজাম। ছোটো থেকেই এই রোনাল্ডোর অবশ্য ফুটবলের প্রতি কোনও আকর্ষণ ছিল না। তাঁর মজ্জায় রয়েছে জিমন্যাস্ট, সাঁতারের মতো খেলা। মাত্র ১৪ বছর বয়সে সাইক্লিং শুরু করেন রোনাল্ডো।

এহেন রোনাল্ডোর রেকর্ডের ঝুলিও খালি নেই। এশিয়ান ট্র্যাক সাইক্লিং চ্য়াম্পিয়নশিপ স্প্রিন্ট ইভেন্টে ব্রোঞ্জ জেতেন রোনাল্ডো। একই প্রতিযোগিতায় পুরুষদের এলিট স্প্রিন্ট রেসে জাতীয় রেকর্ড গড়েন রোনাল্ডো। কোয়ার্টার ফাইনালে মাত্র ৯.৯৪৬ সেকেন্ডে রেস সম্পূর্ণ করেন। তিনিই প্রথম ভারতীয়, যিনি একটি স্প্রিন্ট শেষ করতে ১০ সেকেন্ডের কম সময় নেন। তবে সবকিছু ছাপিয়ে ২০১৯ সালে জুনিয়র ওয়ার্ল্ড চ্য়াম্পিয়নশিপে রোজিত সিং ও ইসো অ্য়ালবানের সঙ্গে জুটি বেঁধে ভারতের হয়ে সোনা জিতে শিরোনামে আসেন রোনাল্ডো। আসন্ন কমনওয়েলথ গেমসে তাঁর ঝলক দেখার জন্য় মুখিয়ে ভারতীয় ক্রীড়াপ্রেমীরা। কমনওয়েলথ গেমসের আগে দুরন্ত ছন্দে রয়েছেন। এশিয়ান সাইক্লিং চ্য়াম্পিয়নশিপ ২০২২-এ স্প্রিন্ট ইভেন্টে রুপো জেতেন তিনি।

ডেভিড বেকহ্যাম

বুধবার কমনওয়েলথ গেমসের প্রতিযোগীদের সঙ্গে কথা বলার সময়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মজা করে বলেন, “এখন আমাদেরও একজন ডেভিড বেকহ্য়াম আছে”। আন্দামান নিকোবরের ছোট্ট দ্বীপ কার নিকোবারের প্রতিভাবান সাইক্লিস্ট ডেভিড বেকহ্য়াম। বেকহ্য়ামের ঠাকুরদা ম্য়াঞ্চেস্টার ইউনাইটেড ও রিয়াল মাদ্রিদের প্রাক্তন মিডফিল্ডার ডেভিড বেকহ্য়ামের অনুরাগী ছিলেন। সেখান থেকেই তাঁর এই নামকরণ। ১৯ বছরের এই সাইক্লিস্ট গুয়াহাটিতে যুব গেমস ২০২০-তে ২০০ মিটার সাইক্লিং ইভেন্টে সোনা জেতেন।

ইংল্যান্ডের বার্মিংহ্য়াম শহরে চলতি বসছে কমনওয়েলথ গেমস ২০২২-এর আসর। কমনওয়েলথ গেমসের সাইক্লিং ইভেন্টে এখনও পর্যন্ত পদক আসেনি ভারতের ঘরে। এবার সেই খরা কাটাতে তৈরি রোনাল্ডো ও বেকহ্য়াম। গেমস শুরুর আগেও দারুণ ছন্দে আছেন দুই সাইক্লিস্ট।