২০২২ সাল থেকে ১০ দলের আইপিএল

২০২২ সাল থেকে আইপিএলে নতুন ২ দল যোগ হবে। আজ বোর্ডের বার্ষিক সাধারণ সভায় সিদ্ধান্ত হয়।

২০২২ সাল থেকে ১০ দলের আইপিএল
২০২২ থেকে ১০ দলের আইপিএল। ছবি-আইপিএল টুইটার।
Follow Us:
| Updated on: Dec 24, 2020 | 7:33 PM

TV9 বাংলা ডিজিটাল: ২০২২ সাল থেকে দল বাড়ছে আইপিএলে। ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট লিগ হবে ১০ দলের। আজ মোতেরায় ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের বার্ষিক সাধারণ সভায়  সিদ্ধান্ত।

করোনা আবহে ২০২০ আইপিএল নির্ধারিত সময়ের অনেক পরে আয়োজন করতে হয়েছে। ২০২০ আইপিএল থেকে ২০২১ আইপিএলের মাঝে সময়ের ব্যবধান মাত্র কয়েক মাসের। এই অল্প সময়ে, নতুন ফ্রাঞ্চাইজির টেন্ডার ডাকা, সেটার ঝাড়াই বাছাই প্রক্রিয়া, নতুন দল নেওয়া এবং তারপর ক্রিকেটারদের মেগা অকশনের ব্যবস্থা করা। গোটা প্রক্রিয়া এই অল্প সময়ে সম্ভব নয়। তাই ২০২১ সালে আট দলের আইপিএল অয়োজন করবে বোর্ড। ২০২২ সালের জন্য তুলে রাখা হচ্ছে নতুন ফ্রাঞ্চাইজি নিয়োগের প্রক্রিয়া।

আরও পড়ুন – রাহানের ভারতকে ওড়াচ্ছেন ল্যাঙ্গার-ওয়ার্ন

২০২২ সাল থেকে আইপিএল হবে ১০ দলের। অর্থাৎ আরও দুটি নয়া ফ্র্যাঞ্চাইজি দলের সংযোজন হবে ভারতের জনপ্রিয় টি-২০ ক্রিকেট টুর্নামেন্টের সঙ্গে। বৃহস্পতিবারই তা শিলমোহর পড়ল বোর্ডের বার্ষিক সাধারণ সভায়। বোর্ড সূত্রের খবর, একটি রাজ্য থেকে একটিমাত্র দলই অংশগ্রহণ করতে পারবে কোটিপতি লিগে। পুণে থেকে একটি দলের আইপিএল খেলার কথা থাকলেও তা হচ্ছে না। কারণ মহারাষ্ট্র থেকে ইতিমধ্যেই মুম্বই ইন্ডিয়ান্স আইপিএলে খেলে। বোর্ড সূত্রের খবর, গুজরাত থেকে এটি ফ্র্যাঞ্চাইজি দলকে হয়তো আইপিএলে খেলতে দেখা যেতে পারে। উল্লেখ্য, এর আগে গুজরাত লায়ন্স আইপিএলে অংশগ্রহণ করেছিল।

এদিকে ১৪-তম আইপিএল চলাকালীনই মহিলাদের জুনিয়র ও সিনিয়র ক্রিকেট টুর্নামেন্ট এবং বোর্ডের বিভিন্ন বয়সভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টও অনুষ্ঠিত হবে দেশের বিভিন্ন প্রান্তে। আইপিএল গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান হিসাবে বহাল থাকছেন ব্রিজেশ প্যাটেলই।

আরও পড়ুন – ভারতীয় টিম ম্যানেজমেন্ট নিয়ে বিস্ফোরক অভিযোগ গাভাসকরের

২০২৮ অলিম্পিকে ভারতের অংশগ্রহণ করার ব্যাপারেও এদিন শিলমোহর দিল বিসিসিআই। ২০২৮ সালে লস অ্যাঞ্জেলসে বসবে অলিম্পিকের আসর। টি-২০ ফরম্যাটে অনুষ্ঠিত হবে ক্রিকেট ম্যাচগুলি। অলিম্পিকে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে সম্মতি জানালেন ভারতীয় ক্রিকেট বোর্ডের সদস্যরা।

এদিকে কোভিড পরিস্থিতির জন্য ঘরোয়া ক্রিকেট থমকে গেলেও প্রথম শ্রেণীর পুরুষ ও মহিলা ক্রিকেটারদের বরাদ্দ অর্থ দেবে বোর্ড। কয়েকদিনের মধ্যেই রাজ্য সংস্থাগুলিকে আর্থিক অনুদান দেবে বোর্ড। সেখান থেকেই নিজেদের বরাদ্দ অর্থ সংগ্রহ করে নেবেন ক্রিকেটাররা।