Ravi Shastri: আইপিএলের ৫ দলের নজরে কোচ রবি শাস্ত্রী

IPL 2022: আসন্ন আইপিএলের (IPL) কোন দলের সঙ্গে কোচ হিসেবে রবি শাস্ত্রী (Ravi Shastri) যোগ দেন সেই বিষয়ে জানার জন্য সকলের একটা আগ্রহ তৈরি হয়েছে।

Ravi Shastri: আইপিএলের ৫ দলের নজরে কোচ রবি শাস্ত্রী
Ravi Shastri: আইপিএলের ৫ দলের নজরে কোচ রবি শাস্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Nov 12, 2021 | 2:38 PM

নয়াদিল্লি: ভারতের প্রাক্তন ক্রিকেটার রবি শাস্ত্রী (Ravi Shastri) কোচের ভূমিকায় বেশ সফল। শাস্ত্রীর কোচিংয়ের রিপোর্ট কার্ড অন্তত তেমনটাই বলে। ভারতীয় ক্রিকেটে প্লেয়ার হিসেবে, ধারাভাষ্যকার হিসেবে এবং কোচ হিসেবে সব ক্ষেত্রেই শাস্ত্রীর অবদান যথেষ্ট। ২০১৭ সালে শাস্ত্রী ভারতের হেড কোচের দায়িত্ব নেন। তার পর ২০১৯ সালে শাস্ত্রীর সঙ্গে চুক্তি বাড়ায় বিসিসিআই (BCCI)। শাস্ত্রীর কোচিংয়ে টিম ইন্ডিয়া (Team India) অনেক সাফল্য পেয়েছে। ভারতের হয়ে তিনি মোট ৬৫টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে কোচিং করিয়েছেন। যার মধ্যে ৪২টিতে জিতেছে মেন ইন ব্লুরা। টি-২০ বিশ্বকাপের পর ভারতীয় দলের হেড কোচের পত্রপাঠ শেষ করে ফেলেছেন শাস্ত্রী। তারপর থেকেই শোনা যাচ্ছে আইপিএলের আগামী মরসুমের কোনও একটা দলের কোচ হতে চলেছেন শাস্ত্রী। তাঁকে দলে নিতে আগ্রহী অনেক ফ্র্যাঞ্চাইজিই।

২০২২ সাল থেকে ৮ দলের বদলে ১০ দলের আইপিএল শুরু হতে চলেছে। দুটো নতুন দল আসতে চলেছে সেগুলি আহমেদাবাদ এবং লখনও। রবি শাস্ত্রীকে কোচ হিসেবে দলে নিতে চায় যে ফ্র্যাঞ্চাইজিগুলি তার মধ্যে রয়েছে আহমেদাবাদ, লখনও, পঞ্জাব কিংস, রাজস্থান রয়্যালস ও সানরাইজার্স হায়দরাবাদ।

১. আহমেদাবাদ

আসন্ন আইপিএলের আহমেদাবাদের (Ahmedabad) টিমের মালিক সিভিসি ক্যাপিটালাস। ৫ হাজার ২০০ কোটি টাকার বিনিময়ে টিম কিনল তারা। প্রাক্তন ভারতীয় হেড কোচ রবি শাস্ত্রীকে তারা কোচ হিসেবে নেওয়ার জন্য এগিয়ে আসতে পারে। সূত্রের খবর অনুযায়ী, তারা ইতিমধ্যেই শাস্ত্রীর সঙ্গে কথাবার্তা বলেছে। ২. লখনও – আইপিএলের ১৫তম সংস্করণে লখনও (Lucknow) দলের অভিষেক হতে চলেছে। লখনওয়ের টিম কিনেছেন কলকাতার ব্যবসায়ী সঞ্জীব গোয়েঙ্কা। ৭ হাজার কোটি টাকা দিয়ে। এর আগে রাইজিং পুনে সুপারজায়ান্ট দল ছিল গোয়েঙ্কার মালিকানায়। ফলে তারা এখন একটা শক্তিশালী দল গড়তে চাইছে। আর তার জন্য তাঁদের নজরে শাস্ত্রীর মতো একজন অভিজ্ঞ কোচ।

৩. পঞ্জাব কিংস

আইপিএলের ইতিহাসে সব থেকে ব্যর্থ ফ্র্যাঞ্চাইজিগুলির মধ্যে অন্যতম হল পঞ্জাব কিংস (Punjab Kings)। দলের ধারাবাহিকতা না থাকার অন্যতম প্রধান কারণ হল ঘনঘন তাদের কোচ ও অধিনায়কের পরিবর্তন। দলটি নয়টি কোচের অধীনে খেলেছে। তবে একবারের জন্যও ট্রফি জোটেনি। অতীতে পঞ্জাবকে কোচিং করিয়েছেন টম মুডি, মাইকেল বেভান, অ্যাডাম গিলক্রিস্ট, ড্যারেন লেম্যান, সঞ্জয় ব্যাঙ্গার, বীরেন্দ্র সেওয়াগ, ব্যাড হগ, মাইক হেসন ও অনিল কুম্বলে। ফলে এ বার পঞ্জাব সফল কোচ রবি শাস্ত্রীর ওপর দলের দায়িত্ব তুলে দিয়ে প্রথম জয়ের আশা দেখতে পারে।

৪. রাজস্থান রয়্যালস

আইপিএলের উদ্বোধনী মরসুমে চ্যাম্পিয়ন হওয়া রাজস্থান রয়্যালস (Rajasthan Royals) আর ট্রফি তুলতে পারেনি গোলাপি শিবিরে। শ্রীলঙ্কার কিংবদন্তি কুমার সঙ্গাকারাকে ক্রিকেট অপারেশনসের ডিরেক্টর করলেও পিঙ্ক আর্মি খুব একটা সুবিধে করতে পারেনি। দলটা বছরের পর বছর ধরে তাদের বিদেশি ক্রিকেটার-কোচের উপর অনেক বেশি নির্ভর করছে এবং তাই, রবি শাস্ত্রীর মতো একজন ভারতীয় কোচ যদি দলে আসেন, তাহলে তিনি এই দেশের তরুণ প্লেয়ারদের বড় মঞ্চে ভালো পারফর্ম করতে সাহায্য করতে পারেন।

৫. সানরাইজার্স হায়দরাবাদ

আইপিএল-১৪-তে সানরাইজার্স হায়দরাবাদ (Sunrisers Hyderabad) পারফরম্যান্সের নিরিখে লিগ টেবলের সব থেকে নীচে ছিল। মরসুমের মাঝামাঝি তারা তাদের সব চেয়ে সফল অধিনায়ক ডেভিড ওয়ার্নারকে অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে অদ্ভুত সিদ্ধান্ত নিয়েছিল। ২০১৩ সাল থেকে টম মুডির কোচিংয়ে দলটি ভালো পারফর্ম করেছিল। তবে ২০২০ সালে তাঁকে সরিয়ে ট্রেভর বেলিসকে কোচ হিসেবে নিযুক্ত করে। ২০২১ সালের আইপিএলে রাজস্থানের পারফরম্যান্স সেভাবে দাগ কাটতে পারেনি। রবি শাস্ত্রী হায়দরাবাদের কোচিংয়ে এসে দলের ভাগ্য ফেরাতে পারেন বলে মনে করছেন অনেকেই।