Harshal Patel: এবির পরামর্শই পাল্টে দিয়েছে হর্ষলকে

মহম্মদ সিরাজের চোটের কারণে টিমে সুযোগ পেয়েছিলেন হর্ষল (Harshal Patel)। এই সুযোগটা কাজে লাগানোর জন্য মুখিয়ে ছিলেন তিনি। আমেরিকার নাগরিকত্বের জন্য গ্রিন কার্ড পেয়ে গেলেও দাদার পরামর্শে ভারতে থেকে গিয়েছেন।

Harshal Patel: এবির পরামর্শই পাল্টে দিয়েছে হর্ষলকে
প্রথম ম্যাচেই চামক দিলেন আইপিএলের সেরা বোলার। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 3:08 PM

রাঁচি: আইপিএল-১৪তে দারুণ পারফর্ম করেছিলেন তিনি। পেসার হিসেবে পেয়েছিলেন সবচেয়ে বেশি উইকেট। তাঁকে নিয়ে এতটাই উন্মাদনা ছিল যে, বিশ্বকাপ টিমে কেন নেই, তা নিয়েও প্রশ্ন তুলে দিয়েছিলেন ভারতীয় টিমের সমর্থকরা। বিশ্বকাপের পরই ভারতীয় টিমে সুযোগ পেয়েছেন। প্রথম ম্যাচে সুযোগ না পেলেও রাঁচিতে অভিষেক হল তাঁর। আর নিউজিল্যান্ডের (New Zealand) বিরুদ্ধে সেই হর্ষল প্যাটেলই (Harshal Patel) দুরন্ত পারফর্ম করলেন। ২৫ রান দিয়ে নিয়েছেন ২টো উইকেট। তাঁর বোলিংয়ের জোরেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ এক ম্যাচ বাকি থাকতেই জিতে গিয়েছে রোহিত শর্মার (Rohit Sharma) ভারত (India)।

রাঁচিতে ম্যাচের সেরা হর্ষলকে পাল্টে দিয়েছিলেন কে? আরসিবিতে তাঁর টিমমেট এবি ডে ভিলিয়ার্সই (AB de villiers) বদলে দেওয়ার কাজটা করেছেন। এবিডি সদ্য অবসর নিয়েছেন সব ধরনের ক্রিকেট থেকে। আর এখানেই আশ্চর্য সমাপতন, যে এবিডিতে মুগ্ধ তিনি, তিনি অবসর নেওয়ার দিনেই ভারতীয় টিমে অভিষেক হয়েছে হর্ষলের।

ম্যাচের পর হর্ষল বলছেন, ‘আমার কেরিয়ারে এবির প্রচুর অবদান। আমি বরাবর ওকে নীরবে নজর রাখতাম। আমি ওভার প্রতি ১২-১৫ রান দিতাম। অনেক সময় সেটা ২০-ও হত। আমিরশাহিতে যখন আইপিএলের দ্বিতীয় পর্ব শুরু হল, আমি এবিকে জিজ্ঞেস করেছিলাম, বড় ওভারগুলো কী ভাবে কমাব? ও বলেছিল, কোনও ব্যাটার তোমার ভালো বলে চার বা ছয় মারলেও ওই বলই করা উচিত। কোনও বোলার যখন একটা ভালো বলে ৪ বা ৬ খেয়ে যায়, তখন ব্যাটার প্রত্যাশা করে বোলার পরের বলটাই খারাপ করবে। তোমার উচিত ব্যাটারকে বাধ্য করা, তোমার ভালো বলগুলোতেই যেন চার-ছয় মারে। এবির এই পরামর্শ মেনেই আমি সারা আইপিএলে বল করেছিলাম। এটাই আমি আমার কেরিয়ার জুড়ে করব।’

মহম্মদ সিরাজের চোটের কারণে টিমে সুযোগ পেয়েছিলেন হর্ষল। এই সুযোগটা কাজে লাগানোর জন্য মুখিয়ে ছিলেন তিনি। আমেরিকার নাগরিকত্বের জন্য গ্রিন কার্ড পেয়ে গেলেও দাদার পরামর্শে ভারতে থেকে গিয়েছেন। হর্ষল বলছেন, ‘ছেলেবেলায় আমি খুব অধৈর্য ছিলাম। কিন্তু নিজের অভিজ্ঞতা দিয়ে আমি শেখার চেষ্টা করেছি। সফল মানুষদের বই পড়েও শিক্ষা নিয়েছি। আমার মনে হয়েছে, মানুষ যদি ধৈর্ষশীল না হয়, তা হলে সাফল্য কখনও পায় না। আর এটা একদিনে হয় না। ধীরে ধীরে ওই জায়গায় পৌঁছতে হয়।’

আরও পড়ুন : India vs New Zealand: রাঁচিতে সুপারহিট রোহিত-রাহুল জুটি, সিরিজ পকেটে পুরল ভারত