Australia Cricket: জাস্টিন ল্যাঙ্গারের জায়গায় অস্ট্রেলিয়া টিমের কোচ হলেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড

TV9 Bangla Digital

TV9 Bangla Digital | Edited By: Prantik Deb

Updated on: Apr 13, 2022 | 6:22 PM

জাস্টিন ল্যাঙ্গারের জায়গায় স্টিভ স্মিথদের কোচ হওয়ার দৌড়ে ছিলেন অনেকে। কিন্তু সবাইকে পিছনে ফেলে অ্যান্ড্রু ম্যাকডোনাল্ডকে কোচ করা হল অস্ট্রেলিয়া টিমের। কতটা চাপ তৈরি হল?

Australia Cricket: জাস্টিন ল্যাঙ্গারের জায়গায় অস্ট্রেলিয়া টিমের কোচ হলেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড
প্যাট কামিন্সদের নতুন কোচ ম্যাকডোনাল্ড
Image Credit source: Twitter

সিডনি: অস্ট্রেলিয়া (Australia) ক্রিকেট টিমের  নতুন কোচ হলেন অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড (Andrew McDonald)। মাস দুয়েক আগে স্বপ্লমেয়াদী চুক্তিতে অখুশি জাস্টিন ল্যাঙ্গার (Justin Langer) কোচের চাকরি ছেড়ে দেন। তার পর তিনিই হলেন স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারদের নতুন কোচ। ল্যাঙ্গারের পদে কে নিযুক্ত হবেন, তা নিয়ে আলোচনা ছিলই। ৪০ বছরের ম্যাকডোনাল্ড অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে কাজ করছিলেন। তাঁর সঙ্গেই চার বছরের চুক্তি করল ক্রিকেট অস্ট্রেলিয়া। ল্যাঙ্গারের স্বল্পমেয়াদী চুক্তি নিয়ে বিতর্ক কম হয়নি। ইংল্যান্ডের বিরুদ্ধে ঘরের মাঠে অ্যাসেজ সিরিজে ৪-০ জিতেছিলেন। এমনকি, গত বছর অস্ট্রেলিয়াকে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতিয়েছিলেন ল্যাঙ্গার। তবু জনতার সমর্থন হারিয়েছিলেন তিনি। সেই সঙ্গে কিন্তু ল্যাঙ্গারের আমলেই, ২০১৮ সালে স্যান্ডপেপার গেট কেলেঙ্কারিও হয়েছিল। ল্যাঙ্গারের কোচিং মডেল নিয়ে বারবার প্রশ্নও উঠেছে। সে সব আপাতত অতীত করে দিয়ে অস্ট্রেলিয়ান ক্রিকেট ম্যাকডোনাল্ডের হাত ধরে নতুন যুগের সূচনা করে দিল।

এক বিবৃতিতে ম্যাকডোনাল্ড বলেছেন, ‘অস্ট্রেলিয়া টিমের কোচ হিসেবে আমাকে দায়িত্ব দেওয়ার জন্য সম্মানিত। আমার পরিকল্পনাই হল, গভীরতা পাশাপাশি টিমের অভিজ্ঞতা তৈরি করা। যাতে টিম হিসেবে আমরা সব ধরনের ফর্ম্যাটে পারফর্ম করতে পারি। স্বল্পমেয়াদী অনেক চ্যালেঞ্জ এখন থাকবে। সেগুলো পূরণ করতে করতেই এগোতে হবে।’

অস্ট্রেলিয়া টিমের কোচ হিসেবে তাঁকে স্বাগত জানিয়েছেন মাইকেল ক্লার্কের মতো প্রাক্তন ক্যাপ্টেন। ‘আমার মনে হয় ও কোচ হিসেবে দারুণ কাজ করবে। ম্যাকডোনাল্ডকে কোচ করা সঠিক সিদ্ধান্ত। প্লেয়াররা ঠিক যা চেয়েছিল, তা দেওয়া হল। এর ফলে কিন্তু টিমকে পারফর্ম করার চাপটা সব সময় নিতেই হবে।’

ক্রিকেটার হিসেবে খুব বড় মাপের ছিলেন না ম্যাকডোনাল্ড। দেশের হয়ে মাত্র ৪টে টেস্ট খেলার সুযোগ পেয়েছেন তিনি। ডান হাতি অলরাউন্ডারের অভিষেক হয়েছিল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেটে অবশ্য বেশ বড় নাম ছিল ম্যাকডোনাল্ডের। কোচিংয়ে চলে এসেছিলেন অনেক আগেই। টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী টিমের সহকারী কোচও ছিলেন। ল্যাঙ্গার দায়িত্ব ছাড়ার পর তাঁকেই অন্তর্বর্তীকালীন কোচ রেখেছিল ক্রিকেট অস্ট্রেলিয়া। তিনি যে টিমকে সাফল্য দিতে পারেন, তা বুঝিয়ে দিয়েছেন পাকিস্তান সফরে। ১১ বছর পর এশিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছে অস্ট্রেলিয়া। ল্যাঙ্গারের জায়গা নেওয়ার লড়াইয়ে ছিলেন অনেকেই। কিন্তু ম্যাকডোনাল্ডেই আস্থা রাখল অস্ট্রেলিয়া।

আরও পড়ুন : IPL 2022: বুমরার ভক্তকে মুখের মত জবাব দিলেন ডেল স্টেইন

Latest News Updates

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 Bangla