Virat Kohli: টেস্ট ক্যাপ্টেন হিসেবে ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বিরাট: সূত্র

কোহলি কোনও আড়ম্বর চান না। তাই বোর্ডের এমন প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তিনি।

Virat Kohli: টেস্ট ক্যাপ্টেন হিসেবে ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বিরাট: সূত্র
Virat Kohli: টেস্ট ক্যাপ্টেন হিসেবে ফেয়ারওয়েল ম্যাচের প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন বিরাট: সূত্র(ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Jan 17, 2022 | 5:43 PM

নয়াদিল্লি: দীর্ঘ ৭ বছর ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি (Virat Kohli)। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ২-১ সিরিজ হারার পর, টেস্ট (Test) ক্যাপ্টেন্সির দায়িত্ব ছেড়ে দিয়েছেন বিরাট। সূত্রের খবর, বিসিসিআইয়ের (BCCI) এক সিনিয়র কর্তা বিরাটকে ক্যাপ্টেন হিসেবে শেষ ম্যাচটা স্মরণীয় করে রাখার প্রস্তাব দিয়েছিলেন। বেঙ্গালুরুতে কেরিয়ারের ১০০তম টেস্ট খেলে যেন তিনি ক্যাপ্টেন্সি ছাড়েন। কিন্তু তিনি সেই প্রস্তাবে রাজি হননি। বরং ভিকে জানিয়ে দেন, “একটা ম্যাচে কোনও পার্থক্য হবে না। আমি এমনটা নই।” জো’বার্গ টেস্টে পিঠের চোটের কারণে খেলতে পারেননি কোহলি। না হলে এই দক্ষিণ আফ্রিকা সফরেই কেরিয়ারের ১০০তম টেস্ট খেলে ফেলতেন কোহলি। কিন্তু তা না হওয়ায়, ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার বিরুদ্ধে বেঙ্গালুরুতে শততম টেস্ট খেলতে নামার কথা কোহলির। আইপিএলের সুবাদে বেঙ্গালুরু কোহলির দলের ঘরের মাঠও বটে। তাই সেই মাঠে একটা অধ্য়ায়ের শেষ হলে মন্দ হত না। কিন্তু কোহলি কোনও আড়ম্বর চান না। তাই বোর্ডের এমন প্রস্তাব ফিরিয়ে দিয়েছেন তিনি।

কোহলি এর আগে নিজের ইচ্ছেতে টি-টোয়েন্টি ফর্ম্যাটের ক্যাপ্টেন্সি ছেড়েছিলেন। তবে তখনই তিনি জানিয়েছিলেন, ওয়ান ডে ও টেস্ট ক্রিকেটের ক্যাপ্টেন্সি চালিয়ে যেতে চান। কিন্তু, তিনি টি-২০-র অধিনায়কত্ব ছাড়ার পর, বোর্ডের পক্ষ থেকে তাঁকে ওয়ান ডে ক্যাপ্টেন্সি থেকেও সরিয়ে দেওয়া হয়। এ বার তিনি নিজেই সরে দাঁড়ালেন সাদা জার্সির ক্রিকেটের ক্যাপ্টেন্সি থেকেও।

বিরাট ক্যাপ্টেন্সিকে বিদায় জানালেও, তাঁর অধীনে ভারত টেস্ট ক্রিকেটে যে উন্নতি করেছে, তা আর কোনও ভারত অধিনায়কের অধীনে করেনি। এ কথা কিন্তু অবশ্যই বলা যায়। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তৃতীয় টেস্ট চলাকালীনই বিরাট ঠিক করে ফেলেছিলেন, সিরিজের ফয়সালা যাই হোক না কেন, ক্যাপ্টেন্সি ছাড়বেন। কেপ টাউনে চতুর্থ দিন দুপুরে তৃতীয় টেস্ট হেরেছিল ভারত। মাঠ থেকে ড্রেসিংরুমে ফিরেই সতীর্থদের জানিয়ে দিয়েছিলেন, তিনি আর ক্যাপ্টেন্সি করবেন না টেস্টে। সেই সঙ্গে সতীর্থদের আনুরোধও করেছিলেন, এই খরব যেন বাইরে না চলে যায়। সেই মতো চব্বিশ ঘণ্টা পর, শনিবার সন্ধেয় টুইটারে নিজের বিবৃতি দিয়ে টেস্টের নেতৃত্ব ছাড়ার সিদ্ধান্ত ঘোষণা করে দেন ভিকে। এ বার ভারতীয় দলের টেস্ট ক্রিকেটের ব্যাটন কার হাতে ওঠে সেটা দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেটপ্রেমীরা।

আরও পড়ুন: India vs South Africa: বোল্যান্ড পার্কে অনুশীলন শুরু লোকেশ রাহুলের ভারতের