Cricket Retro Story: বান্ধবীকে নিয়ে এসেছিলেন খেলা দেখতে, হয়ে গেল তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক!

Australia Cricket: ক্রিকেট হোক বা ফুটবল বান্ধবীকে নিয়ে অনেকেই ম্যাচ দেখতে গ্যালারিতে হাজির হন।

Cricket Retro Story: বান্ধবীকে নিয়ে এসেছিলেন খেলা দেখতে, হয়ে গেল তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক!
Cricket Retro Story: বান্ধবীকে নিয়ে এসেছিলেন খেলা দেখতে, হয়ে গেল তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক!Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 8:30 AM

সিডনি: কথা ছিল চুটিয়ে উপভোগ করবেন ম্যাচটা। গ্যালারিতে তাঁকে সঙ্গ দেবেন বান্ধবী। শীতের নরম রোদে ব্যাট-বলের টুংটাং দেখতে দেখতে ঝালিয়ে নেবেন প্রেমও। যেমন বিদেশের গ্যালারিতে হয়ে থাকে। কে জানত, গ্যালারিতে বসে থাকা ওই দর্শকই নিয়ম ভেঙে ঢুকে পড়বেন মাঠে। শুধু ঢুকে পড়া, মিডল অর্ডারে ব্যাটও করবেন তিনি। ক্রিকেটে কত আজব ঘটনাই না ঘটে। ঘটে বলেই ক্রিকেট এত রোমাঞ্চকর। রোমাঞ্চকর বলেই, লুক পোমার্সবাখের (Luke Pomersbach) আশ্চর্য অভিষেক হয়েছিল অস্ট্রেলিয়ার (Australia) মাঠে। সেই ঘটনা যদি শোনেন, অবাক হয়ে যাবেন। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

ক্রিকেট হোক বা ফুটবল বান্ধবীকে নিয়ে অনেকেই ম্যাচ দেখতে গ্যালারিতে হাজির হন। তেমনই ১৬ বছর আগে নিজের বান্ধবীর সঙ্গে পার্থে অস্ট্রেলিয়া দলের খেলা দেখতে গিয়েছিলেন লুক পোমার্সবাখ। কিন্তু ম্যাচ শুরুর ঠিক আগে তাঁকে হঠাৎ মাঠে ডাকা হয় এবং তাঁর আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেকও হয়। সকল ক্রিকেটারই দেশের জার্সিতে খেলার স্বপ্ন দেখেন। আন্তর্জাতিক স্তরে খেলার জন্য দিনরাত এক করে পরিশ্রম করেন বহু ক্রিকেটার। কিন্তু নিজের দেশের হয়ে প্রতিনিধিত্ব করার স্বপ্ন সকলের পূরণ হয় না। লুক পোমার্সবাখের ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকম হয়েছিল। অনাকাঙ্খিত সুযোগ পেয়েছিলেন তিনি।

২০০৭ সালের ডিসেম্বরে নিউজিল্যান্ড দল অস্ট্রেলিয়া সফরে গিয়েছিল। তিন ম্যাচের ওয়ান ডে সিরিজের আগে পার্থে একটি টি-টোয়েন্টি ম্যাচ হয়েছিল। মাইকেল ক্লার্কের নেতৃত্বাধীন অজি দলে ১২ জন সদস্যকে নির্বাচিত করা হয়েছিল। তাতে উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্ট-সহ ছয় ব্যাটার ছিলেন। কিন্তু টসের ঠিক আগে ব্র্যাড হগকে আনফিট ঘোষণা করা হয়। সেই সময় অস্ট্রেলিয়া দলের কাছে ৫ ব্যাটারের বিকল্প ছিল।

এরপর অজি টিম ম্যানেজমেন্ট জানতে পারে ঘরোয়া ক্রিকেটে খেলা লুক পোমার্সবাখ ম্যাচ দেখতে স্টেডিয়ামে ছিলেন। সঙ্গে সঙ্গে তাঁকে ড্রেসিংরুমে ডাকা হয়। তাঁকে বলা হয় সেই ম্য়াচে খেলার জন্য। প্রথমে তিনি ভাবেন তাঁর সঙ্গে মজা করা হচ্ছে। পরবর্তীতে সত্যিটা জানতে পারার পর তিনি সঙ্গে সঙ্গে ড্রেসিংরুমে হাজির হন। তাড়াহুড়োতে পোমার্সবাখ নিজের গাড়িটি লকও করতে ভুলে গিয়েছিলেন। শুধু তাই নয়, তাঁর কাছে ক্রিকেট কিটও ছিল না এবং তাঁর ভাইকে তিনি ক্রিকেট কিট নিয়ে স্টেডিয়ামে আসতে বলেছিলেন। তাঁর ভাইয়ের স্টেডিয়ামে পৌঁছাতে দেরি হওয়ায় তিনি অন্য ক্রিকেটারদের থেকে বিভিন্ন কিট ধার নিয়েছিলেন। তারপর নিজের টি-২০ ডেবিউ ম্যাচ খেলার জন্য প্রস্তুত হয়েছিলেন।

অস্ট্রেলিয়ার অধিনায়ক মাইকেল ক্লার্ক টসে জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। সেই ম্যাচে ছয় নম্বরে ব্যাট করতে নেমে ৭ বলে ১ চার ও ১ ছক্কা মেরে ১৫ রান করেন লুক পোমার্সবাখ। পরবর্তীতে অস্ট্রেলিয়ার হয়ে আর তিনি খেলার সুযোগ পাননি।