Bangladesh Cricket: এত ছুটি, শৃঙ্খলাভঙ্গ! ভারতে জঘন্য সিরিজ হারের পর ছাঁটাই বাংলাদেশ কোচ

India vs Bangladesh Series: হাতুরেসিঙ্ঘের বিরুদ্ধে অভিযোগ শুধুই এই সিরিজের নয়। ২০২৩ সালে ভারতের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপে দলের এক প্লেয়ারকে তিনি নিগ্রহ করেছিলেন বলে অভিযোগ। যার জেরে ৪৮ ঘণ্টার জন্য নির্বাসন এবং এরপর ছাঁটাই। পাশাপাশি শো-কজও করা হয়েছে চন্দিকাকে।

Bangladesh Cricket: এত ছুটি, শৃঙ্খলাভঙ্গ! ভারতে জঘন্য সিরিজ হারের পর ছাঁটাই বাংলাদেশ কোচ
Image Credit source: PTI FILE
Follow Us:
| Updated on: Oct 15, 2024 | 9:39 PM

একদিকে পারফরম্যান্স, অন্য দিকে শৃঙ্খলাজনিত সমস্যা। কোচ চন্দিকা হাতুরেসিঙ্ঘেকে ছেঁটে ফেলল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। তাঁর বিরুদ্ধে নানা অভিযোগ। যতটা ছুটি পাওয়ার কথা, তার চেয়ে অনেক অনেক বেশি ছুটি নিয়েছেন। প্লেয়ারকে নিগ্রহ করারও অভিযোগ। সঙ্গে ভারতের মাটিতে হতাশাজনক পারফরম্যান্স তো রয়েইছে। ভারত সফরের আগে পাকিস্তানে গিয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। সেখানে ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ জিতেছে বাংলাদেশ। প্রত্যাশার বেলুন চুপসে গিয়েছে ভারতের মাটিতে। এরপরই কড়া সিদ্ধান্ত।

ভারতের মাটিতে টেস্ট সিরিজে ০-২ হার। তার চেয়েও বড় কথা, কানপুর টেস্টে ভারতের ব্যাটিং। যা চূড়ান্ত লজ্জায় ফেলেছে বাংলাদেশ। টেস্ট ম্যাচে টি-টোয়েন্টি স্টাইলে রান তুলেছে ভারত। তেমনই টি-টোয়েন্টি সিরিজে টেস্ট খেলিয়ে দেশের মধ্যে সর্বাধিক রানের রেকর্ডও গড়েছে ভারত। অল্পের জন্য ৩০০ ছোঁয়া হয়নি। তবে চন্দিকা হাতুরেসিঙ্ঘের বিরুদ্ধে অভিযোগ শুধুই এই সিরিজের নয়। ২০২৩ সালে ভারতের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপে দলের এক প্লেয়ারকে তিনি নিগ্রহ করেছিলেন বলে অভিযোগ। যার জেরে ৪৮ ঘণ্টার জন্য নির্বাসন এবং এরপর ছাঁটাই। পাশাপাশি শো-কজও করা হয়েছে চন্দিকাকে।

মঙ্গলবার ঢাকায় সাংবাদিক সম্মেলনে করে শৃঙ্খলাভঙ্গের বিষয়টি ঘোষণা করেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের প্রেসিডেন্ট ফারুক আহমেদ। বিসিবি সভাপতির কথায়, ‘হাতুরেসিঙ্ঘে দু-বার শৃঙ্খলাভঙ্গ করেছেন। প্রথমত, তিনি একজন ক্রিকেটারকে নিগ্রহ করেছেন, দ্বিতীয়ত চুক্তির বাইরে প্রচুর ছুটি নিয়েছেন।’ ওয়ান ডে বিশ্বকাপে চেন্নাইতে নিউজিল্যান্ড ম্যাচের সময় প্লেয়ারকে নিগ্রহের অভিযোগ বাংলাদেশ কোচের বিরুদ্ধে। বছরে তাঁর ছুটি ৪৫ দিন। কিন্তু ২০২৩ সালে ১১২ দিন এবং এ বছর ইতিমধ্যেই ৫৯দিন ছুটি নিয়েছেন বলে সূত্রের খবর।

চন্দিকা হাতুরেসিঙ্ঘের পরিবর্তে ওয়েস্ট ইন্ডিজের ফিল সিমন্স বাংলাদেশের কোচ হচ্ছেন। আপাতত ২০২৫ সালের চ্যাম্পিয়ন্স ট্রফি অবধি অন্তর্বর্তী দায়িত্ব সামলাবেন ফিল সিমন্স। এর মাঝে তাঁর পারফরম্যান্স যেমন বিচার করা হবে, একই সঙ্গে নতুন কোচ খোঁজারও কাজ চলবে।