Ben Stokes: প্রত্যাশা মতোই ইংল্যান্ডের টেস্ট টিমের নতুন নেতা হলেন বেন স্টোকস

প্রত্যাশা মতোই জো রুটের বদলে ইংল্যান্ড ক্রিকেট টিমের নতুন ক্যাপ্টেন হলেন বেন স্টোকস। তিন ধরনের ফর্ম্যাটেই দারুণ সফল তিনি। ইংল্যান্ডকে লাল বলের ক্রিকেটে ছন্দে ফেরানোই লক্ষ্য তাঁর।

Ben Stokes: প্রত্যাশা মতোই ইংল্যান্ডের টেস্ট টিমের নতুন নেতা হলেন বেন স্টোকস
সাদা জার্সিতে ইংল্যান্ডের নতুন ক্যাপ্টেন স্টোকস। Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Apr 28, 2022 | 5:15 PM

লন্ডন: প্রত্যাশা মতোই জো রুটের (Joe Root) ছুটি হয়ে গেল। তাঁর জায়গায় ইংল্যান্ডের (England Cricket team) টেস্ট টিমের নতুন ক্যাপ্টেন হলেন বেন স্টোকস (Ben Stokes)। গত কয়েক মাস টেস্ট ক্রিকেটে ইংল্যান্ডের পারফরম্যান্স অত্যন্ত খারাপ। ১৭টা টেস্ট খেলে রুটের টিম জিতেছিল মাত্র একটা ম্যাচ। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের ঘরের মাঠে অ্যাসেজ সিরিজে ভরাডুবি হয়। ওয়েস্ট ইন্ডিজ সফরেও জিতে ফিরতে পারেনি ইংল্যান্ড। তার পর থেকেই তীব্র সমালোচনা শুরু হয় রুটকে নিয়ে। রুট নিজে অধিনায়কত্ব চালিয়ে যেতে চাইলেও চাপে পড়ে পদত্যাগ করেন। তখন থেকেই ইংল্যান্ডের প্রাক্তন ক্রিকেটাররা বলতে শুরু করেছিলেন, টেস্ট টিমের নতুন নেতা হিসেবে বেছে নেওয়া হোক স্টোকসকেই। দায়িত্ব নেওয়ার যোগ্য লোক তিনিই। কিন্তু স্টোকস খুব একটা আগ্রহী ছিলেন না। এরই মধ্যে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের নতুন ডিরেক্টর হিসেবে দায়িত্ব নিয়েছেন রব কি (Rob Key)। তিনিই উদ্যোগ নেন স্টোকসকে রাজি করানোর জন্য।

রব কি বলেছেন, ‘ও যে দায়িত্ব নিতে রাজি হয়েছে, এর থেকে ভালো আর কী হতে পারে। টিমের দায়িত্ব সামলানোর জন্য ও তৈরি। সবচেয়ে বড় কথা হল, এই মুহূর্তে ওর বিকল্প কেউ নেই। সেই কারণেই স্টোকসকে ক্যাপ্টেন হওয়ার জন্য প্রস্তাব দিতে আমার কোনও দ্বিধা ছিল না। লাল বলের ক্রিকেটে টিমকে এগিয়ে যেতে যে মানসিকতা দরকার, সেটা ওর আছে।’

৩০ বছরের স্টোকস দেশের হয়ে ৭৯টা টেস্ট খেলে ৫ হাজারের বেশি রান করেছেন। নিয়েছেন ১৭৪টা উইকেট। সেই স্টোকস বলছেন, ‘এটা একটা বিরাট সম্মান। টিমের সঙ্গে নেমে পড়ার জন্য মুখিয়ে আছি। ইংলিশ ক্রিকেটের জন্য রুট যা করেছে, তার জন্য ওকে ধন্যবাদ জানাতে চাই। ওকে টেস্ট ক্রিকেটের অ্যাম্বাসাডর বলা যেতে পারে। নেতা হিসেবে আমার উত্থানের পিছনেও ওর প্রচুর অবদান রয়েছে। এই টিমে ওর গুরুত্বপূর্ণ ভূমিকা সব সময় থেকে যাবে।’

টেস্ট টিমে রুটেরই ডেপুটি ছিলেন স্টোকস। গত বছর মানসিক স্বাস্থ্যের কারণে ক্রিকেট থেকে সাময়িক বিরতিও নিয়েছিলেন। সেই সময়ই আঙুলে অস্ত্রোপচার হয়েছিল তাঁর। অ্যাসেজ সিরিজে আবার টিমে ফেরেন স্টোকস। ইংল্যান্ডের টেস্ট ক্যাপ্টেন হিসেবে কিউয়িজাত ক্রিকেটারের অভিষেক হবে জুন মাসে, নিউজিল্যান্ডের বিরুদ্ধে। টেস্টের জন্য নতুন ক্যাপ্টেন বেছে নেওয়ার পাশাপাশি লাল বল ও সাদা বলের টিমের জন্য আলাদা আলাদা দুই কোচ বেছে নিতে চাইছে ইংল্যান্ড ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন : Sports as Fundamental Right: মৌলিক অধিকারের তালিকায় কি এ বার জায়গা পেতে চলেছে খেলা?