Don Bradman: ডনের ট্রিপল সেঞ্চুরির ব্যাট উঠছে নিলামে

ডনের ওই স্মৃতি বিজড়িত ব্যাট আগেই বিক্রি হয়ে গিয়েছিল। তার মালিক ১৯৯৯ সাল থেকে ব্যাটটা বাউরালে ব্র্যাডম্যানের মিউজিয়ামে রেখে দিয়েছিলেন। দ্য উইলিয়ামস স্কাইস অ্যান্ড সন্স নামক বিখ্যাত ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা ওই ব্যাট প্রস্তুত করেছিল। যা দিয়ে ১৯৩৪ সালের অ্যাসেজ সিরিজে সবমিলিয়ে ৭৫৮ রান করেছিলেন ডন। যার মধ্যে হেডিংলেতে ৩০৪ ছিল। আর ওভালে ২৪৪ রানের ইনিংস খেলেছিলেন ওই ব্যাট দিয়েই। ৫২ টেস্টে ৬৯৯৬ রান করেছিলেন ডন।

Don Bradman: ডনের ট্রিপল সেঞ্চুরির ব্যাট উঠছে নিলামে
স্যান ডন ব্র্যাডম্যান। ছবি: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 08, 2021 | 3:04 PM

সিডনি: ১৯৩৪ সালের অ্যাসেজ (Ashes) সিরিজে একটা ট্রিপল সেঞ্চুরি ও একটা ডাবল সেঞ্চুরি করেছিলেন ওই ব্যাটে। ক্রিকেট ইতিহাসে ওই ব্যাট চিরস্মরণীয় রয়েছে। ওই ব্যাট হাতে নেমেই টেস্ট ক্রিকেটে ৪৫১ রানের সর্বোচ্চ পার্টনারশিপ গড়েছিলেন বিল পন্সফোর্ডের সঙ্গে। স্যার ডোনাল্ড ব্র্যাডম্যানের (Sir Donald Bradman) সেই ব্যাটই এ বার তোলা হচ্ছে নিলামে। যা নিয়ে তুমুল আগ্রহ তৈরি হয়েছে ক্রিকেট দুনিয়ায়। নিলামের আয়োজকদের ধারণা, ব্র্যাডম্যানের ওই ব্যাট ক্রিকেট সরঞ্জাম বিক্রির যাবতীয় রেকর্ড ভেঙে দিতে পারে।

ডনের ওই স্মৃতি বিজড়িত ব্যাট আগেই বিক্রি হয়ে গিয়েছিল। তার মালিক ১৯৯৯ সাল থেকে ব্যাটটা বাউরালে ব্র্যাডম্যানের মিউজিয়ামে রেখে দিয়েছিলেন। দ্য উইলিয়ামস স্কাইস অ্যান্ড সন্স নামক বিখ্যাত ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা ওই ব্যাট প্রস্তুত করেছিল। যা দিয়ে ১৯৩৪ সালের অ্যাসেজ সিরিজে সবমিলিয়ে ৭৫৮ রান করেছিলেন ডন। যার মধ্যে হেডিংলেতে ৩০৪ ছিল। আর ওভালে ২৪৪ রানের ইনিংস খেলেছিলেন ওই ব্যাট দিয়েই। ৫২ টেস্টে ৬৯৯৬ রান করেছিলেন ডন। তাঁর কেরিয়ারে ওই ব্যাটের ভূমিকার কথা বারবার বলতে শোনা গিয়েছিল ব্র্যাডম্যানকে। বডি লাইন সিরিজের পর ওই ব্যাট ব্যবহার করতেন তিনি।

ব্র্যাডম্যানের মিউজিয়ামের কার্যকরী ডিরেক্টর রিনা হোর বলেছেন, ‘ওই ব্যাট হাতে যে দুটো বড় ইনিংস খেলেছিলেন, তা ব্যাটের উপর নিজের হাতে লিখেও রেখেছিলেন স্যার ডন ব্র্যাডম্যান। সেটা এখনও ঠিকঠাক আছে। আমার তো মনে হয় ওই ব্যাট ক্রিকেট সম্পদ।’

এর আগে ডনের ব্যবহার করা একটি ব্যাট ২০১৮ সালে ১১ লক্ষ অস্ট্রেলিয়ান ডলারে বিক্রি হয়েছিল। ইতিহাস জড়িয়ে থাকা এই ব্যাটের ক্ষেত্রে কোন নির্দিষ্ট দাম রাখা না হলেও সব কিছুকে যে ছাপিয়ে যাবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন: UEFA Chmapions League 2021-22: লাল কার্ড, জঘন্য মারামারিতেও শেষ ষোলোয় আতলেতি