MS Dhoni: ধোনির ৭ নম্বর জার্সি ঘিরেই জড়িয়ে রহস্যরূপে কুসংস্কার

মহেন্দ্র সিং ধোনিও (MS Dhoni), এই নামটার সঙ্গে আট থেকে আশির ভালোবাসা জড়িয়ে। শুধু দেশের নয়, বিদেশের একাধিক প্লেয়ারও ধোনিকে আলাদা চোখে দেখেন।

MS Dhoni: ধোনির ৭ নম্বর জার্সি ঘিরেই জড়িয়ে রহস্যরূপে কুসংস্কার
MS Dhoni: ধোনির ৭ নম্বর জার্সি ঘিরেই জড়িয়ে রহস্যরূপে কুসংস্কার
Follow Us:
| Edited By: | Updated on: Jun 27, 2022 | 8:33 PM

কলকাতা: ক্রিকেটকে ‘জেন্টলম্যান গেম’ বলা হয়। আর এই জেন্টলম্যানদের গেমের সঙ্গেও জড়িয়ে রয়েছে কুসংস্কার। দেশ বিদেশের জনপ্রিয় ক্রিকেটাররাও কিন্তু নিজস্ব কুসংস্কারে (Superstition) বিশ্বাসী। বছরের পর বছর ধরে মানুষ তাঁদের প্রিয় ক্রিকেটারদের মানা কুসংস্কার দেখে এসেছেন। সচিন-সৌরভ-রাহুল-সেওয়াগ কে নেই এই কুসংস্কারে বিশ্বাসীদের তালিকায়। এই তালিকায়ে রয়েছেন ভারতের প্রাক্তন অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিও (MS Dhoni)। এই নামটার সঙ্গে আট থেকে আশির ভালোবাসা জড়িয়ে। শুধু দেশের নয়, বিদেশের একাধিক প্লেয়ারও ধোনিকে আলাদা চোখে দেখেন। প্রাক্তন ভারত অধিনায়ককে ক্যাপ্টেন কুল বলা হয়। তা কী আর সাধে!! তিনি সত্যিই ঠাণ্ডা মস্তিকের এক সম্পূর্ণ মানুষ। যিনি একাধিকবার খাদের ধারে থাকা ম্যাচ ফিনিশ করে ২২ গজ থেকে বেরিয়ে এসেছেন। তাঁর হেলিকপ্টার শটে মুগ্ধ মাহিভক্তরা। বাইশ গজে দাপট দেখানো মাহির কুসংস্কারের ব্যাপারে কি আপনার জানা আছে? এই প্রতিবেদনে তুলে ধরা হল, বাইশ গজে যে কুসংস্কার মেনে চলেন মাহি।

বাইশ গজের গণ্ডিতে কোন কুসংস্কারে বিশ্বাসী মহেন্দ্র সিং ধোনি?

যত কাণ্ড ধোনির জার্সি ঘিরে। ৭ নম্বর। এই সংখ্যার জার্সি চাপিয়েই জাতীয় দলের হয়ে খেলতেন মাহি। আর এই ৭ নম্বরের জার্সি পরেই এখনও খেলেন মাহি। যার ফলে ৭ নম্বরের জার্সি নিয়ে মাহিভক্তদের মাতামাতি কম নয়। তবে কুসংস্কারের বশেই কি এই ৭ নম্বরের জার্সি উঠেছে মাহির গায়ে? এই প্রশ্নের মুখে বহুবার পড়েছেন ধোনি। কিন্তু এ বারের আইপিএলের সময়, চেন্নাই সুপার কিংসের ইউটিউব চ্যানেলে এক সাক্ষাৎকারে, ধোনি এই জার্সির নম্বর রহস্য উন্মোচন করেছেন। সকলের মতে, ধোনির ৭ নম্বর জার্সি তাঁর জন্য লাকি। তাই সেটা পরেন তিনি। তবে মাহির মুখে উল্টো কথা। তিনি জানান, আদতে তেমনটা নয়। ৭ জুলাই তাঁর জন্মদিন। আর তাঁর জন্মের সময় সেটা ছিল সপ্তাহের সপ্তম দিন। এবং জুলাই মাস হল বছরের সপ্তম মাস। সব মিলিয়ে ৭ এর হ্যাটট্রিক হওয়ায় রয়েছে আসল কারণ ধোনির জার্সি নম্বর ৭ এর নেপথ্য। মাহি আরও বলেন, নম্বর নিয়ে কুসংস্কারাচ্ছন্ন নন তিনি। সাত নম্বরটা তাঁর প্রিয় হওয়ার জন্য়ই তিনি এই জার্সিকে বেঁছে নিয়েছেন। তবে মাহি যাই বলুন না কেন, তাঁর ৭ নম্বর জার্সি ঘিরেই জড়িয়ে রয়েছে রহস্যরূপে কুসংস্কার।

মাহি সোজাসুজি স্বীকার করেননি, যে তাঁর ৭ নম্বর জার্সির পিছনে কুসংস্কার জড়িয়ে। কিন্তু তাঁর এই নম্বর ঘিরে যে বিশ্বাস রয়েছে, সেটাই জানান দেয় তাঁর মানা কুসংস্কারের গল্প।

MS Dhoni's Superstition

ধোনির ৭ নম্বর জার্সি ঘিরেই জড়িয়ে রয়েছে রহস্যরূপে কুসংস্কার

২০০৪ সালে আন্তর্জাতিক ক্রিকেটে হাতেখড়ি মাহির। সৌরভ গঙ্গোপাধ্যায়ের অধিনায়কত্বে ক্রিকেট কেরিয়ার শুরু ধোনির। বাংলাদেশের বিরুদ্ধে অভিষেক ওয়ান ডে-তে শূন্য ফেরেন মাহি। কিন্তু যখন ২০১৯ সালে অবসর নিলেন মাহি তখন তাঁৎ নামের পাশে রয়েছে একাধিক সাফল্য। টি-২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন্স ট্রফি, একদিনের বিশ্বকাপ সব কটা আইসিসি ট্রফি এসেছে মাহির ঝুলিতে। দেশের হয়ে ৯০টি টেস্টে ৪৮৭৬ রান করেছেন মাহি। ৩৫০টি একদিনের ম্যাচে ধোনির সংগ্রহ ১০৭৭৩ রান। এবং ৯৮টি টি-টোয়েন্টিতে মাহির নামের পাশে রয়েছে ১৬১৭ রান।