Women’s IPL: আগামী বছরের শুরুতেই মেয়েদের আইপিএল, রাজ্য সংস্থাগুলিকে সৌরভের চিঠি

Sourav Ganguly: আগামী বছরের শুরুর দিকে অনুষ্ঠিত হবে উইমেন্স আইপিএল। প্রতিটি রাজ্য সংস্থাকে চিঠি পাঠিয়ে জানিয়ে দিয়েছেন বোর্ড প্রেসিডেন্ট গঙ্গোপাধ্যায়।

Women's IPL: আগামী বছরের শুরুতেই মেয়েদের আইপিএল, রাজ্য সংস্থাগুলিকে সৌরভের চিঠি
Image Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Sep 22, 2022 | 4:09 PM

কলকাতা: আইপিএলের অপার সাফল্য, আকাশছোঁয়া জনপ্রিয়তার পর এবার আরও এক কদম এগোল ভারতীয় ক্রিকেট বোর্ড (BCCI)। শুরু হচ্ছে মেয়েদের পূর্ণাঙ্গ আইপিএল। মহিলাদের আইপিএল (Women’s IPL) নিয়ে বিসিসিআইয়ের ভাবনাচিন্তা আজকের নয়। বেশ কয়েকবছর ধরে পরীক্ষামূলকভাবে খেলা হয়েছে মেয়েদের টি-২০ চ্যালেঞ্জ। এই ফরম্যাট নিয়ে দর্শকদের চাহিদা কেমন তা পরখ করা হয়েছে। ২০১৮ সাল থেকে পরীক্ষা নিরীক্ষার পর অবশেষে দিনের আলো দেখতে চলেছে মেয়েদের পূর্ণাঙ্গ আইপিএল। দিনক্ষণ ঠিক করে ফেলেছে বিসিসিআই। আগামী বছরের শুরুর দিকে অনুষ্ঠিত হবে উইমেন্স আইপিএল। প্রতিটি রাজ্য সংস্থাকে চিঠি পাঠিয়ে জানিয়ে দিয়েছেন বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly)। ইমেলে সৌরভ লিখেছেন, “বহু প্রতীক্ষিত মেয়েদের আইপিএল নিয়ে বর্তমানে তোড়জোড় শুরু করেছে বিসিসিআই। আশা করছি আগামী বছরের শুরুর দিকে প্রথম সংস্করণ শুরু করা যাবে।”

দেশের মহিলা ক্রিকেট টিম বর্তমানে ইংল্যান্ডে রয়েছে। মেয়েদের ক্রিকেটে ১৯৯৯ সালের পর প্রথমবার ইংল্যান্ডের মাটিতে ওডিআই সিরিজ জিতেছে ভারত। বুধবার ক্যান্টারবেরিতে দ্বিতীয় ওয়ান ডে ম্যাচ ইংল্যান্ডকে ৮৮ রানে দেন হরমনপ্রীত-মান্ধানারা। যেটি আবার বাংলার পেসার ঝুলন গোস্বামীর বিদায়ী সিরিজ। এর থেকে ভালো ফেয়ারওয়েল আর হতে পারে না। মহিলা ক্রিকেটারদের এই আনন্দকে দ্বিগুণ করে দিলেন বোর্ড প্রেসিডেন্ট। মেয়েদের ক্রিকেট নিয়ে বর্তমানে বেশ ভালোই ক্রেজ রয়েছে। ক্রিকেটপ্রেমীরা স্মৃতি মান্ধানা, জেমিমা রডরিগজদের ব্যাটিং দেখতে টিভির সামনে বসে পড়েন। আইপিএল শুরু হলে মেয়েদের ক্রিকেট নিয়ে জনপ্রিয়তা আরও বাড়বে তাতে সন্দেহ নেই। ভারতীয় ক্রিকেট বোর্ডের লক্ষ্য সেটাই। দক্ষিণ আফ্রিকায় মেয়েদের টি-২০ বিশ্বকাপ অনুষ্ঠিত হবে আগামী বছরের শুরুতে। শোনা যাচ্ছে, মার্চ মাসে মেয়েদের আইপিএলের প্রথম সংস্করণের আসর বসতে পারে।

এছাড়া আগামী মরসুম থেকে মেয়েদের অনূর্ধ্ব-১৫ টুর্নামেন্ট শুরু করতে চলেছে বোর্ড। আন্তর্জাতিক ক্ষেত্রে সুযোগ পাওয়ার ক্ষেত্রে এই টুর্নামেন্টে অনবদ্য ভূমিকা নেবে বলে মনে করেছেন বোর্ড প্রেসিডেন্ট। কোভিড ১৯- এর প্রকোপের কারণে হোম, অ্যাওয়ে পদ্ধতিতে আইপিএল খেলা বন্ধ হয়ে গিয়েছিল। কারণ বায়ো বাবলের বাইরে গিয়ে বিভিন্ন শহরে গিয়ে ম্যাচ খেলা সম্ভব ছিল না। ২০২৩ আইপিএল থেকে ফিরতে চলেছে হোম-অ্যাওয়ে পদ্ধতি। গতবছর থেকে ১০ দলের আইপিএল খেলা শুরু হয়েছে। ষষ্ঠদশ সংস্করণে ১০টি দল হোম ও অ্যাওয়ে পদ্ধতিতে আইপিএল খেলবে।