AB de Villiers: এসএ২০ লিগের কথা বলতে গিয়ে আইপিএলের স্মৃতির ঝাঁপি খুললেন এবিডি

দক্ষিণ আফ্রিকার এই নতুন লিগ থেকে তরুণ প্রোটিয়া ক্রিকেটারদের অভিজ্ঞতা বাড়বে বলেই মনে করছেন প্রাক্তন প্রোটিয়া তারকা ক্রিকেটার এবি ডে ভিলিয়ার্স (AB de Villiers)।

AB de Villiers: এসএ২০ লিগের কথা বলতে গিয়ে আইপিএলের স্মৃতির ঝাঁপি খুললেন এবিডি
এসএ২০ লিগের কথা বলতে গিয়ে আইপিএলের স্মৃতির ঝাঁপি খুললেন এবিডিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Dec 30, 2022 | 12:10 AM

নয়াদিল্লি: নতুন বছরের ১০ জানুয়ারি থেকে শুরু হতে চলেছে দক্ষিণ আফ্রিকার (South Africa) নয়া টি২০ ফ্র্যাঞ্চাইজি লিগ (SA20)। যার নাম দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি লিগ বা এসএ২০ লিগ। টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে নিউল্যান্ডস গ্রাউন্ডে মুখোমুখি হবে এমআই কেপ টাউন ও পার্ল রয়্যালস। দক্ষিণ আফ্রিকার এই নতুন লিগ থেকে তরুণ প্রোটিয়া ক্রিকেটারদের অভিজ্ঞতা বাড়বে বলেই মনে করছেন প্রাক্তন প্রোটিয়া তারকা ক্রিকেটার এবি ডে ভিলিয়ার্স (AB de Villiers)। ছয় নতুন দল নিয়ে ২০২৩ সালের শুরুতেই উদ্বোধন হতে চলেছে এসএ২০ লিগের। দক্ষিণ আফ্রিকার এই নতুন লিগ নিয়ে বলতে গিয়ে নিজের আইপিএলের স্মৃতির ঝাঁপি খুলে ফেলেছেন এবিডি, আর কী কী বললেন এই প্রোটিয়া সুপারস্টার, তুলে ধরা হল TV9Bangla-র এই প্রতিবেদনে।

ভারতের জনপ্রিয় ক্রিকেট লিগ আইপিএলে খেলার অভিজ্ঞতা রয়েছে এবিডির। ২০০৮-২০২১ সাল অবধি তিনি আইপিএলে খেলেছেন। তিনি মনে করেন, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ তাঁর জীবন বদলে দিয়েছে। তেমনই এসএ২০ লিগ দক্ষিণ আফ্রিকার তরুণ ক্রিকেটারদের জীবন বদলে দেবে। তিনি বলেন, “আমি মনে করি এসএ২০ দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের জন্য সত্যিই একটি ভালো সময়ে এসেছে। আমরা দেখেছি কীভাবে এই রকম লিগগুলি নির্দিষ্ট দেশগুলিতে ক্রিকেটের জন্য কী সাহায্য করেছে।”

এবির কথায়, এই লিগ থেকে দক্ষিণ আফ্রিকার তরুণ ক্রিকেটাররা বিশ্বের সেরা ক্রিকেটারদের সঙ্গে খেলার অভিজ্ঞতা অর্জন করবে। যা ভবিষ্যতে ওই তরুণ প্রোটিয়া প্লেয়ারদের সাহায্য করবে। তেইশের নতুন এসএ২০ লিগে আনক্যাপড প্লেয়ারদের জন্য সুযোগ থাকবে, সেখানে ভালো পারফর্ম করে আন্তর্জাতিক স্তরে খেলার রাস্তা তৈরি করার। পাশাপাশি এই লিগে ভালো পারফর্ম করলে, বিশ্বের অন্যান্য লিগে খেলার সুযোগ বাড়বে দক্ষিণ আফ্রিকার তরুণ ক্রিকেটারদের। সব থেকে বড় প্রাপ্তি হবে, দেশ বিদেশের তারকা ক্রিকেটারদের সঙ্গে ড্রেসিংরুম ভাগ করার। তাঁদের থেকে ক্রিকেটীয় উপদেশ পাবেন দক্ষিণ আফ্রিকার তরুণ ক্রিকেটাররা।

এসএ২০ লিগে সকলের বিশেষ নজর থাকবে প্রোটিয়া তারকা ডিওয়ার্ল্ড ব্রেভিসের দিকে। ১৯ বছর বয়সী ব্রেভিস বাইশে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে নজর কেড়েছেন। আইপিএল, সিপিএলে ইতিমধ্যেই খেলেছেন ব্রেভিস। এ বার নিজের দেশের লিগে খেলার পালা। এবিডি বিশ্বাস করেন যে, স্যাম কারান এবং লিয়াম লিভিংস্টোনের মতো ইংল্যান্ডের টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ীদের সঙ্গে খেলার ফলে ব্রেভিসের আরও উন্নতি হবে। যেমন ভাবে তিনি ২০০৮ সালে আইপিএলে যোগ দেওয়ার সময় অজি তারকা গ্লেন ম্যাকগ্রাদের কাছ থেকে শিখেছিলেন। তেমনই ব্রেভিসও এই লিগ থেকে অনেক কিছু শিখতে পারবেন আশাবাদী ডে ভিলিয়ার্স।

আইপিএলে খেলার অভিজ্ঞতার ব্যপারে এবিডি বলেন, “আইপিএল আমাদের জীবন বদলে দিয়েছিল। এই লিগ আমার এবং অন্যান্য অনেক ক্রিকেটারদের জন্য একটা দারুণ সুযোগ ছিল। মানুষ সত্যিই ক্রিকেটের প্রতি অনুরাগী। শুধু হোম টিমের প্রতিই যে তাদের ভালোবাসা আছে, তেমনটা নয়। ক্রিকেট প্রেমীরা অন্যান্য দলের সদস্যদেরও সমর্থন করে।”

তিনি আরও বলেন, “আমার কাছে সবচেয়ে বড় জিনিস হল, আমি ওই সময় যাদের সঙ্গে দেখা করেছি। আমি গ্লেন ম্যাকগ্রার সঙ্গে কাটানো সময়ের কথা ভাবি। ও কেমন মানুষ ছিল, সেটা সবার জানা। আর আমি হঠাৎ করেই তাঁর সঙ্গে ড্রেসিংরুমে বসে বিয়ার খেয়েছি।”

দক্ষিণ আফ্রিকায় নতুন লিগ হতে চলেছে বলে, ডে ভিলিয়ার্স তাঁর প্রাক্তন অধিনায়ক গ্রেম স্মিথকে ধন্যবাদ জানিয়েছেন। স্মিথ এসএ২০ লিগের কমিশনার। এবিডির কথায়, স্মিথ তাদের দেশে এই রকম একটি লিগ আনতে অনেকটা সাহায্য করেছেন। যা আগামী দিনে দক্ষিণ আফ্রিকার তরুণ ক্রিকেটারদের জীবনে আমূল পরিবর্তন আনতে পারে।