Harbhajan Singh: এবার সুবর্ণ সুযোগ: হরভজন সিং

India vs South Africa: দক্ষিণ আফ্রিকার মাটিতে মোট সাতটি টেস্ট সিরিজ খেলেছে ভারত। কিন্তু একবারও সিরিজ জিততে পারেনি টিম ইন্ডিয়া। সাতটি সিরিজে ভারত খেলেছে মোট ২০টি টেস্ট ম্যাচ। যার মধ্যে মাত্র তিনটি ম্যাচ জিতেছে ভারত। হার দশটি ম্যাচে। সাতটি টেস্ট ড্র।

Harbhajan Singh: এবার সুবর্ণ সুযোগ: হরভজন সিং
প্রোটিয়াদের খুব একটা পাত্তা দিচ্ছেন না ভাজ্জি। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 12, 2021 | 1:27 PM

মুম্বই: আর মাত্র কয়েকটা দিনের অপেক্ষা। তারপরই দক্ষিণ আফ্রিকার মাটিতে শুরু হচ্ছে ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) টেস্ট সিরিজ (Test Series)। বক্সিং ডে টেস্ট থেকে দুই দলের লড়াই দেখার জন্য মুখিয়ে আছে ক্রিকেট বিশ্ব। তিনিও অপেক্ষায় আছেন। অপেক্ষায় আছেন দক্ষিণ আফ্রিকার মাটিতে দেশের বিজায় পতাকা উড়তে দেখার জন্য। তিনি হরভজন সিং (Harbhajan Singh)। ভারতীয় স্পিনারের মতে দক্ষিণ আফ্রিকায় (South Africa) সিরিজ জয়ের সুবর্ণ সুযোগ রয়েছে ভারতীয় (India) দলের সামনে। গত কয়েক বছরে অমেন অনেক কাজ করেছে ভারত যা একটা সময় পর্যন্ত অসম্ভব বলে মনে হত। অস্ট্রেলিয়াতে গিয়ে তাদের দুবার টেস্ট সিরিজে হারানো, ইংল্যান্ডে গিয়ে রুটের দলকে হারানো (যদিও সিরিজ শেষ হয়নি, কিন্তু ভারত এগিয়ে আছে সিরিজে)। কিন্তু দক্ষিণ আফ্রিকার মাটিতে এখনও বিজয় পতাকা ওড়েনি। এবার সেটা হবে, আশায় ভাজ্জি।

৪১ বছরের ভারতীয় ক্রিকেটার ২০০১ ও ২০১০ সালে দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিলেন। তাঁর মতে তখনকার দক্ষিণ আফ্রিকা দল বর্তমান দলের থেকে অনেক বেশি শক্তিশালী ছিল। বলছেন, “আমার মতে এবার ভারতীয় দলের কাছে সুবর্ণ সুযোগ দক্ষিণ আফ্রিকার মাটিতে টেস্ট সিরিজ জেতার। যদিও ওঁদের (দক্ষিণ আফ্রিকা) দলটার দিকে তাকাই, তাহলে খুব বেশি ভালো বলে মনে হচ্ছে না। শেষবার যখন ভারত ওদেশে গিয়েছিল, তখনও দক্ষিণ আফ্রিকার হয়ে খেলছিল এবি ডেভিলিয়ার্স, ফাফ ডুপ্লেসির মত ক্রিকেটাররা। যাঁরা ভারতের স্বপ্ন পূরণ হতে দেয়নি। যদিও সেবার দারুণ ক্রিকেট খেলেছিল আমাদের দল।”

দক্ষিণ আফ্রিকার মাটিতে মোট সাতটি টেস্ট সিরিজ খেলেছে ভারত। কিন্তু একবারও সিরিজ জিততে পারেনি টিম ইন্ডিয়া। সাতটি সিরিজে ভারত খেলেছে মোট ২০টি টেস্ট ম্যাচ। যার মধ্যে মাত্র তিনটি ম্যাচ জিতেছে ভারত। হার দশটি ম্যাচে। ৭টি টেস্ট ড্র। ২০১০ সালের সিরিজে ধোনির নেতৃত্বে ভারতের পারফরম্যান্সকে সব থেকে ভালো বলা হয়। সেবার টিন ম্যাচের সিরিজ ১-১ ড্র করেছিল ভারত। ২০১৮ সালের শেষ সফরে ২-১ এ সিরিজ হারতে হয়েছিল ভারতকে।

ভারতের বিরুদ্ধে খেলার জন্য ২১ সদস্যের দল নির্বাচন করেছে প্রোটিয়া বোর্ড। যে দলে অধিনায়ক ডিন এলগর (৬৯) কুইন্টন ডিকক (৫৩) এইডন মারক্রম (২৬) ও টেম্বা বাভুমা (৪৪) ছাড়া আর কোনও প্রোটিয়া ব্যাটসম্যানেরই টেস্ট ক্রিকেটে খুব বেশি অভিজ্ঞতা নেই। অন্যদিকে পূর্ণ শক্তি নিয়েই ঝাঁপাচ্ছে ভারত। জাডেজারা চোটের জন্য না থাকলেও ভারতীয় বোলিং উইনিটই সব থেকে বড় ভরসা টেস্ট অধিনায়ক কোহলির।

আরও পড়ুন : Virat Kohli: ক্যাপ্টেন্সি বিতর্কে বোর্ডকে তোপ বিরাটের ছেলেবেলার কোচের