নতুন বইয়ে ফের সৌরভ বিতর্কের উত্থাপন গ্রেগ চ্যাপেলের

সৌরভের বর্ণময় ক্রিকেট কেরিয়ারে সাফল্য যেমন অনেক, বিতর্কও তেমনই। আর তার মধ্যে অন্যতম গ্রেগের সঙ্গে ঝামেলা।

নতুন বইয়ে ফের সৌরভ বিতর্কের উত্থাপন গ্রেগ চ্যাপেলের
নতুন বইয়ে ফের সৌরভ বিতর্কের উত্থাপন গ্রেগ চ্যাপেলের (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 01, 2021 | 9:45 AM

সিডনি: যে বিতর্কে একসময় ফালাফালা হয়ে গিয়েছিল ভারতীয় ক্রিকেট, রীতিমতো আগুন জ্বালিয়ে দিয়েছিল, তা আবার ফিরে এল। সদ্য প্রকাশিত হয়েছে গ্রেগ চ্যাপেলের (Greg Chappell) নতুন বই ‘নট আউট’। তাতে সৌরভ গঙ্গোপাধ্যায়কে (Sourav Ganguly) নিয়ে ফের নতুন বিতর্কের জন্ম দিয়েছেন অস্ট্রেলিয়ান কোচ।

সৌরভের ডাকেই ভারতীয় টিমের কোচ হয়েছিলেন গ্রেগ। সেই সৌরভের কেরিয়ারে একটা সময় কাঁটা ছড়িয়ে দিয়েছিলেন প্রাক্তন অজি ক্রিকেটার। নিজের বইয়ে গ্রেগ লিখেছেন, ২০০৫ সালে শ্রীলঙ্কা সফরে সৌরভকে বাদ দিয়েই এগোতে চেয়েছিলেন। তখনকার বোর্ড প্রেসিডেন্ট জগমোহন ডালমিয়াকে যা নিয়ে রাজিও করে ফেলেছিলেন। কিন্তু সফরের মাঝপথে আবার ভারতী টিমের সঙ্গে যোগ দিয়েছিলেন। যা একেবারেই চাননি গ্রেগ।

গ্রেগ লিখেছেন, ‘ভারতীয় টিমের কোচ হিসেবে আমার প্রথম দিকে ছিল শ্রীলঙ্কা সফর। ত্রিদেশীয় ওয়ান ডে সিরিজের শুরুর দিকে সৌরভ স্লো ওভার রেটের জন্য নির্বাসিত ছিল। জগমোহন ডালমিয়া, বিসিসিআইয়ের তখনকার অত্যন্ত ক্ষমতাশালী কর্তা আমাকে বলেন, সৌরভকে তুমি কি সফরে চাইছ? তুমি চাইলে সেই ব্যবস্থা করতে পারি। আমি বলেছিলাম, না, সেটার দরকার নেই। তা ছাড়া রাহুল দ্রাবিড়ের মতো বিকল্প তো আছে। ডালমিয়া মেনে নিয়েছিলেন। সৌরভ শুরুর দিকে তাই টিমে ছিল না।’

সৌরভের বর্ণময় ক্রিকেট কেরিয়ারে সাফল্য যেমন অনেক, বিতর্কও তেমনই। আর তার মধ্যে অন্যতম গ্রেগের সঙ্গে ঝামেলা। ভারতীয় টিমকে সাফল্যের শিখরে পৌঁছতে গিয়ে গ্রেগ টিম থেকে সিনিয়রদের ছেঁটে ফেলতে চেয়েছিলেন। শুরুটা করেছিলেন সৌরভকে দিয়ে। সেখান থেকেই চরমে গিয়ে পৌঁছয় ঝামেলা। যা আজও ভারতীয় ক্রিকেটের অন্যতম বিতর্কিত অধ্যায় হয়ে থেকে গিয়েছে।

গ্রেগ দাবি করেছেন, শ্রীলঙ্কা সফরে সৌরভ যান, টিমের সিনিয়ররা তা চাননি। তাঁর কথায়, ‘সৌরভকে ছাড়া টিম একরকম মানসিকতা নিয়ে এগোচ্ছিল। কিন্তু সফরের মাঝপথে ও টিমে যোগ দেয়। তার আগে আমি টিমের কিছু সিনিয়রের সঙ্গে আলোচনায় বলেছিলাম। ওরা কিন্তু বলেছিল, আমরা সৌরভকে চাইছি না। তা সত্ত্বেও নির্বাচকরা ওকে টিমে ঢোকায়।’

জন রাইটের পরবর্তী কোচ হিসেবে ২০০৫ সালে ভারতীয় টিমের কোচ হিসেবে যোগ দেন গ্রেগ। ২ বছরের কোচিংয়ে কম বিতর্কে জড়াননি অজি কোচ। সৌরভ প্রসঙ্গে বরাবরই নেতিবাচক মন্তব্য করে এসেছেন তিনি। যাঁর জন্য কোচিং করার সুযোগ পেয়েছিলেন ভারতে, তাঁকেই টিম থেকে ছেঁটে ফেলার জঘন্য রাজনীতি করেছিলেন। টিমের জুনিয়রদের নিয়ে আলাদা ক্যাম্প করেছিলেন। সিনিয়রদের যাতে চাপে রাখা যায়। শেষ পর্যন্ত তাঁর এই মনোভাবের জন্যই চাকরি যায় গ্রেগের।

সৌরভও পরবর্তী কালে স্বীকার করে নিয়েছেন, গ্রেগকে ভারতের কোচ হওয়ার প্রস্তাব দেওয়াটা তাঁর কেরিয়ারের অন্যতম ভুল। সেই ভুলটা করেছিলেন বলেই আজও গ্রেগ নিজের বইয়ে সৌরভ বিতর্কের উত্থাপন করে চলেছেন!