IPL 2021: এবিডি, রায়না, মর্গ্যানদের মতো যে সিনিয়ররা ব্যর্থ আইপিএলে

সদ্য শেষ হওয়া আইপিএলে (IPL) একদিকে প্রাপ্তি ভেঙ্কটেশ আইয়ার, হর্ষল প্যাটেলের মতো তরুণ ক্রিকেটাররা। অন্যদিকে ক্রিকেটবিশ্বকে রীতিমতো হতাশ করেছেন বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটাররা।

IPL 2021: এবিডি, রায়না, মর্গ্যানদের মতো যে সিনিয়ররা ব্যর্থ আইপিএলে
IPL 2021: এবিডি, রায়না, মর্গ্যানদের মতো যে সিনিয়ররা ব্যর্থ আইপিএলে

নয়াদিল্লি: দু’দিন আগে আইপিএল-১৪ (IPL) শেষ হয়ে গিয়েছে। তা হলেও কিন্তু আইপিএলে একাধিক ক্রিকেটারদের ফর্মে থাকা আর ফর্মে না থাকা নিয়ে আলোচনা কিন্তু এখনই শেষ হচ্ছে না। আইপিএল যেমন অনামী ক্রিকেটারদের নিজেদের প্রমাণ করার মঞ্চ। তেমনই সিনিয়র ক্রিকেটারদের ফর্ম ঝালাই করার মঞ্চও বটে। আর মরুশহরে এ বারের আইপিএলে এবি ডে ভিলিয়ার্স, ইওন মর্গ্যানের মতো বেশ কয়েকজন সিনিয়র ক্রিকেটাররা ব্যর্থ হয়েছেন।

সদ্য শেষ হওয়া আইপিএলে একদিকে প্রাপ্তি ভেঙ্কটেশ আইয়ার, হর্ষল প্যাটেলের মতো তরুণ ক্রিকেটাররা। অন্যদিকে ক্রিকেটবিশ্বকে রীতিমতো হতাশ করেছেন সুরেশ রায়না, ভুবনেশ্বর কুমারের মতো তারকা ক্রিকেটাররা। দেখুন ৫ সিনিয়র ক্রিকেটারদের তালিকা যারা মরুশহরের আইপিএলে নিজেদের ফর্মে ছিলেন না।

১. ইওন মর্গ্যান

এ বারের আইপিএলের ফাইনালে কেকেআর পৌঁছলেও তাদের সব থেকে চিন্তার বিষয় ছিল নাইট অধিনায়ক ইওন মর্গ্যানের (Eoin Morgan) ফর্মে না থাকা। কেকেআর ক্যাপ্টেন মর্গ্যান এ বারের আইপিএলে ১৭ ম্যাচে খেলে মাত্র ১৩৩ রান করেছেন। বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের অধিনায়কের কাছ থেকে যা সত্যিকার অর্থেই হতাশাজনক। এবং, সংযুক্ত আরব আমিরশাহিতে নাইট ক্যাপ্টেন মর্গ্যানের পারফরম্যান্স আরও চমকে দেওয়ার মতো। মরুশহরে ৯টি ইনিংসে বহু কষ্টে তিনি দুই অঙ্কের রানে (১৩) পৌঁছতে পেরেছিলেন। বেশিরভাগ দিনই মর্গ্যানকে শূন্য বা ১ রানে সাজঘরে ফিরতে হয়েছিল।

২. সুরেশ রায়না

চেন্নাই সুপার কিংস এ বারের আইপিএল চ্যাম্পিয়ন হলেও পুরো মরসুম জুড়ে সুরেশ রায়নাকে (Suresh Raina) চেনা ছন্দে দেখা যায়নি। সিএসকে ফ্র্যাঞ্চাইজির হয়ে এর আগে বহুবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালক করেছেন রায়না। কিন্তু এ বারের আইপিএলে ১২ ম্যাচে খেলে তাঁর ব্যাট থেকে এসেছে মাত্র ১৬০ রান। এমনটি চোটের কারণে চেন্নাইয়ের লিগ পর্বের শেষ দুই ম্যাচে এবং প্লে অফেও খেলেননি।

৩. ভুবনেশ্বর কুমার

২০১৬ সালের চ্যাম্পিয়ন সানরাইজার্স হায়দরাবাদ এ বারের আইপিএলে বিন্দুমাত্র জ্বলে উঠতে পারেনি। অরেঞ্জ আর্মির অন্যতম সেরা ভারতীয় বোলার ভুবনেশ্বর কুমারও (Bhuvneshwar Kumar) নিজের সেরা ফর্মে ছিলেন না। যিনি প্রায় এক দশক ধরে সীমিত ওভারের ক্রিকেটে ভারতের সব থেকে নির্ভরযোগ্য বোলার হিসেবেই উল্লেখকারী, তাঁর ফর্মে না থাকার খানিকটা হলেও খেসারত দিয়ে হয়েছে হায়দরাবাদকে। এ বারের আইপিএলে তিনি ১১টি ম্যাচে মাত্র ছ’টি উইকেট পেয়েছেন। এবং, আরবদেশে ৬টি ম্যাচে খেলে পেয়েছেন মাত্র ৩টি উইকেট। ভুবির মতো একজন সফল বোলারের নামের পাশে এই উইকেট সংখ্যাটা কিন্তু মানায় না, এমনটাই বলছে ক্রিকেটমহল।

৪. কেন উইলিয়ামসন

কিউয়ি নেতা কেন উইলিয়ামসন (Kane Williamson) এ বারের আইপিএলে মাঝপথ থেকে সানরাইজার্স হায়দরাবাদের নেতৃত্ব সামলেছেন। তবে ক্যাপ্টেন কেনের ব্যাট কিন্তু বোলারদের ত্রাস হয়ে উঠতে পারেনি। এ বারের আইপিএলে মোট ১০ ম্যাচে খেলে ২৬৬ রান করেছেন উইলিয়ামসন। এবং, আরবদেশের আইপিএল পর্বে তিনি ছয় ম্যাচে মাত্র একটি হাফসেঞ্চুরি করতে পেরেছিলেন। শেষ মেশ হায়দরাবাদ লিগ টেবলে সব থেকে নীচে থেকে আইপিএল অভিযান শেষ করেছে।

৫. এবি ডে ভিলিয়ার্স

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অন্যতম সেরা ব্যাটারদের তালিকা এবি ডে ভিলিয়ার্স (Ab de Villiers) ছাড়া অসম্পূর্ণ। প্লে অফে কেকেআরের কাছে হারার পর আরসিবির ট্রফির স্বপ্ন ভেঙে যায়। এবং, এবিডির ফর্মে না থাকার প্রভাবটাও পড়েছে আরসিবি দলের অন্দরে। এবিডি এমন একজন প্লেয়ার যিনি একা হাতে আরসিবিকে অসংখ্য ম্যাচ জিতিয়েছেন। কিন্তু এ বারের আইপিএলে সেটা হয়নি। যদিও ভারতে হওয়া আইপিএলে তাঁর ফর্ম চোখে পড়েছিল। ঠিক তার উল্টোটা হয়েছে আরব দেশের আইপিএলে। আইপিএলের দ্বিতীয় পর্বে তিনি ৮ ম্যাচে মাত্র ১৬৬ রান করেছেন। মরুদেশে একটি হাফসেঞ্চুরিও করতে পারেননি দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার।

Click on your DTH Provider to Add TV9 Bangla