MS Dhoni-Ravindra Jadeja : কী ভাবে নারাজ জাডেজাকে চেন্নাইয়ে থাকার জন্য রাজি করিয়েছিলেন ধোনি?

CSK, IPL 2023 : আইপিএলের গত মরসুমে মহেন্দ্র সিং ধোনির জায়গায় চেন্নাই সুপার কিংসের অধিনায়ক করা হয়েছিল রবীন্দ্র জাডেজাকে (Ravindra Jadeja)। ২০২২ সালের আইপিএলের মাঝপথে ফের মাহির হাতে সিএসকের ব্যাটন তুলে দেওয়া হয়েছিল। সেই সময় সিএসকের সঙ্গে সম্পর্কে চিড় ধরেছিল জাডেজার। এ বারের আইপিএলে গুজরাটের বিরুদ্ধে সেই জাডেজার ব্যাটেই উইনিং শট এসেছে।

MS Dhoni-Ravindra Jadeja : কী ভাবে নারাজ জাডেজাকে চেন্নাইয়ে থাকার জন্য রাজি করিয়েছিলেন ধোনি?
কী ভাবে নারাজ জাডেজাকে চেন্নাইয়ে থাকার জন্য রাজি করিয়েছিলেন ধোনি?Image Credit source: CSK Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 31, 2023 | 3:41 PM

নয়াদিল্লি : দাদা-ভাইয়ের সম্পর্ক কেমন হয়? অনেকেই বলছেন ঠিক মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) ও রবীন্দ্র জাডেজার (Ravindra Jadeja) মতো। আসলে, আমেদাবাদে হার্দিক পান্ডিয়ার গুজরাট টাইটান্সকে হারিয়ে এ বারের আইপিএল (IPL 2023) চ্যাম্পিয়ন হয়েছে চেন্নাই সুপার কিংস। ১৬তম আইপিএলের ফাইনালে ক্রিকেট প্রেমীরা সাক্ষী থেকেছে এক বিশেষ মুহূর্তের। চ্যাম্পিয়ন হয়ে যেই না জাড্ডু এগিয়ে এলেন অধিনায়কের দিকে, শুধু জড়িয়ে ধরা নয় এক্কেবারে কোলে তুলে নিলেন ধোনি। তাঁর চোখের কোনে চিকচিক করছিল জল। যে দৃশ্য ক্রিকেট প্রেমীদের চোখের সামনে এখনও ভাসছে। মোতেরায় সিএসকে আইপিএল চ্যাম্পিয়ন হতেই দাদা-ভাইয়ের এক বিরাট সম্পর্কের উদাহরণ দেখল ক্রিকেট প্রেমীরা। একমাত্র মহেন্দ্র সিং ধোনির জন্য একাধিক সিএসকে অনুরাগী ও মাহিভক্তরা চেয়েছিলেন ট্রফি যাক চেন্নাই শিবিরে। তাঁদের স্বপ্নপূরণ হয়েছে। পঞ্চম বার আইপিএল ট্রফি গিয়েছে চেন্নাইতে। ফাইনালে সিএসকের জয়ের কারিগর জাডেজা। তাঁর সঙ্গে চেন্নাই সুপার কিংসের সম্পর্ক কেমন? এক কথায় বলা যায়, অম্লমধুর। জানা গিয়েছে, এক সময় সিএসকে শিবির ছাড়তে চেয়েছিলেন জাডেজা। কে তাঁকে আটকেছিলেন? আরও ভালো করে বললে, কার কথায় চেন্নাই ছাড়তে পারেননি জাডেজা? বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

চেন্নাইয়ের চ্যাম্পিয়ন ট্রফি নেওয়ার মঞ্চে ধোনি ডেকে নেন ফাইনালের দিন অবসর ঘোষণা করা অম্বাতি রায়ডুকে এবং ফাইনালের নায়ক রবীন্দ্র জাডেজাকে। যা দেখার পর থেকে মাহিভক্তদের মুখে মুখে ঘুরছিল, ‘একটাই হৃদয়, আর কতবার জিতবেন ধোনি?’ চলতি আইপিএলে ধোনি ও জাডেজার সম্পর্ক নিয়ে একাধিকবার আলোচনা হয়েছে। সবকিছু এক লহমায় বদলে গিয়েছিল সিএসকে চ্যাম্পিয়ন হওয়ার পর। এ বারের আইপিএল ফাইনালের হিরো জাডেজা এক সময় সিএসকে শিবির ছাড়তে চেয়েছিলেন। ধোনি না থাকলে, হয়তো এ বারের আইপিএলে তাঁকে হলুদ জার্সিতে আর দেখা যেত না।

আসলে গত বছর আইপিএল শুরু হওয়ার আগে মহেন্দ্র সিং ধোনি নেতৃত্বের ব্যাটন পাস করেন রবীন্দ্র জাডেজাকে। পরবর্তীতে জাডেজার নেতৃত্ব নিয়ে সমস্যা সৃষ্টি হয়েছিল। ক্রিকেট মহলে তান পাতলে শোনা যাচ্ছিল চেন্নাইয়ের নেতৃত্ব থেকে মাঝপথে সরিয়ে দেওয়ার ‘অপমান’ সম্ভবত ভোলেননি জাডেজা। যে কারণে পাঁজরের চোটে গত মরসুমের আইপিএল থেকে ছিটকে যাওয়ার পর সিএসকে ম্যানেজমেন্টের সঙ্গে যোগাযোগ রাখেননি তিনি। এরপর তিনি সিএসকে সম্পর্কিত সব টুইট, ইন্সটাগ্রাম পোস্টও ডিলিট করে দিয়েছিলেন। সব মিলিয়ে জাডেজা ও চেন্নাইয়ের সম্পর্ক ক্রমশ জটিল হয়ে যাচ্ছিল। জাডেজা দল ছাড়তে চেয়েছিলেন। সেই সময় মাহি তাঁকে আটকান। শুধু তাই নয় দলকে ধোনি জানিয়ে দেন, যাই হোক না কেন জাডেজাকে ছাড়া যাবে না। ধোনি ভরসা করেন জাডেজাকে। তিনি তা বেশ ভালোই টের পান। ফলে, সিদ্ধান্ত বদলাতে বাধ্য হন। পরবর্তীতে জাডেজার সঙ্গে সিএসকের তিক্ততা মিটে যায়। আর ফের বাইশ গজে সিএসকের অন্যতম ভরসা হয়ে ওঠেন রবীন্দ্র জাডেজা। ইয়েলোব্রিগেডের সঙ্গে জাডেজার সম্পর্কে ইতি হয়নি একমাত্র ধোনির জন্যই। তাই এ বারের আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার পর যার ফলে জাডেজা বলেন, ‘এই জয় আমি শুধু মহেন্দ্র সিং ধোনিকে উৎসর্গ করতে চাই।’