Virat Kohli: ১৩ বছর আগে ‘কিং’ তখন ‘শিশু’, ‘বিরাট’ ভরসা রেখেও শেষ দেখে যেতে পারেননি শিজু

ICC CWC 2023, India vs Australia: কোহলির কেরিয়ারের শুরুতে কতজনই বা বিশ্বাস রেখেছিলেন তাঁর উপর? কতজন ভেবেছিলেন যে 'মাস্টার ব্লাস্টার'-এর রেকর্ডও ভাঙা সম্ভব! উত্তর আছে। তিনি কিন্তু জানতেন, বিশ্বাস রেখেছিলেন বিরাটের উপর।

Virat Kohli: ১৩ বছর আগে 'কিং' তখন 'শিশু', 'বিরাট' ভরসা রেখেও শেষ দেখে যেতে পারেননি শিজু
Follow Us:
| Updated on: Nov 18, 2023 | 5:03 PM

জন্মদিনে সেরা উপহার কী হতে পারে? বিরাট কোহলি নিজেকে যে উপহার দিয়েছেন! গত ৫ নভেম্বর কলকাতার ইডেন গার্ডেন্সে চোখ ধাঁধানো সেঞ্চুরি। কেরিয়ারের ৪৯তম ওডিআই সেঞ্চুরিতে জন্মদিনে মাস্টার ব্লাস্টার সচিন তেন্ডুলকরকে ছুঁয়েছিলেন বিরাট। ক্রিকেট বিশ্বকাপ ২০২৩। সেমিফাইনালে মুখোমুখি ভারত ও নিউজিল্যান্ড। গত বিশ্বকাপের শেষ চারে কিউয়িদের কাছে হেরেই বিদায় নিয়েছিল ভারত। ম্যাঞ্চেস্টারের সেই হারের বদলা মুম্বইয়ে! একের পর এক তুখোড় শটে জবাব দিচ্ছেন ভারতীয় ব্যাটাররা। তারপরই সেই মুহূর্ত, ওয়াংখেড়ে স্টেডিয়ামে (Wankhede Stadium) শুধুই বাউন্ডারির ফুলঝুরি! সচিন রমেশ তেন্ডুলকরের (Sachin Tendulkar) সামনে তাঁরই রেকর্ড ভেঙে নতজানু ‘কিং’ কোহলি (Virat Kohli)। শতকের অর্ধশতকে উদ্ভাসিত গ্যালারি, হাসছেন অনুষ্কা, ‘বিরাট’ গর্জন মাস্টার ব্লাস্টারের সামনে―তবে সবার আড়ালে অন্য এক ‘নন্দনকাননে’ হয়তো হাসছেন এমন এক ক্রিকেটপ্রেমী, যাঁর কথা জানেন না কেউই। ‘রেকর্ড ব্রেকার’ কোহলির রূপকথার মাঝেও যাঁর গল্প শুনলে আপনার চোখে জল আসতে বাধ্য…। বিস্তারিত জেনে নিন TV9 Bangla Sports-এর এই প্রতিবেদনে।

সোশ্যাল মিডিয়ায় কত কীই তো পোস্ট হয়। সব কি ফলো করা কিংবা মনে রাখা যায়? কোহলির কেরিয়ারের শুরুতে কতজনই বা বিশ্বাস রেখেছিলেন তাঁর উপর? তিনি নিজেও বা কতটা আত্মবিশ্বাসী ছিলেন! মাইলফলক পেরোনোর পর বিরাট কিন্তু বলেছেন, সব স্বপ্নের মতো লাগছে। কতজন ভেবেছিলেন যে ‘মাস্টার ব্লাস্টার’-এর রেকর্ডও ভাঙা সম্ভব! উত্তর আছে। তিনি কিন্তু জানতেন, বিশ্বাস রেখেছিলেন বিরাটের উপর। শিজু বলানন্দন, কোচির এডাপালির এক নিতান্তই সাধারণ ক্রিকেটপ্রেমী। ১১ বছর আগে কোহলি যখন শ্রীলঙ্কার বিপক্ষে আরও একটা সেঞ্চুরি করলেন, শিজু সোশ্যাল সাইটে লিখলেন―ওডিআই ক্রিকেটে সচিনের রেকর্ড অচিরেই পার করে যাবেন বিরাট!

ICC CWC 2023 Shiju Balanandan's prediction comes true after 11 years as Virat Kohli breaks Tendulkar’s ODI centuries record

ফেসবুকে তাঁর পোস্টে সঙ্গে সঙ্গেই নানা মন্তব্যের ঝড়। কোনও বিতণ্ডায় জড়াননি। বরং কোহলির প্রতিটি সেঞ্চুরির সঙ্গে সঙ্গে একটি করে ‘কমেন্ট’ যোগ করতে থাকেন শিজু। কোহলির ৩৫তম শতক পর্যন্ত ‘কমেন্ট’ যোগ করেছিলেন। তারপরই কমেন্ট বক্স হঠাৎই বন্ধ। কেন জানেন? অকস্মাৎ এক পথ দুর্ঘটনায় চিরনিদ্রায় চলে যান শিজু।

হৃদস্পন্দন থামলেও, শিজুর ‘ভবিষ্যদ্বাণী’ কিন্তু থামেনি। শিজু না থাকলেও তাঁর জায়গায় কমেন্ট করতে থাকেন তাঁর পরিচিতরা। কোহলির প্রতিটি সেঞ্চুরির সঙ্গে সঙ্গে একটি একটি করে কমেন্ট, টানা কয়েক বছর ধরে! চলে গিয়েও কোহলির প্রতি শতকের সঙ্গে ফিরে ফিরে এসেছেন কেরলের এই যুবক। প্রতি সেঞ্চুরিতে শিজু হাততালি দিয়েছেন এমন এক রূপকথার দেশ থেকে, যেখানে শুধু কোহলির কভার ড্রাইভই পৌঁছয়…। আচ্ছা, কোহলি যখন সচিনকে ছাঁপিয়ে আকাশের দিকে তাকিয়েছিলেন, শিজুকেও কি উৎসর্গ করেছিলেন সেই সেঞ্চুরি?