বিরাট-রোহিতের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন কপিল দেব

বিরাট-রোহিতের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন কপিল দেব
বিরাট-রোহিতের মানসিকতা নিয়ে প্রশ্ন তুলে দিলেন কপিল দেব

Kapil Dev on Rohit Sharma and Virat Kohli: আইপিএলের পর দেশের মাঠে হওয়া ৫ ম্যাচের টি-২০ সিরিজের সময় বিশ্রামে ছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। ও প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলি।

TV9 Bangla Digital

| Edited By: Sanghamitra Chakraborty

Jun 24, 2022 | 6:53 PM

নয়াদিল্লি: অস্ট্রেলিয়ার মাটিতে চলতি বছরে রয়েছে টি-২০ বিশ্বকাপ (T20 World Cup)। তার আগে ভারতের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির পাশাপাশি বর্তমান অধিনায়ক রোহিত শর্মাও (Rohit Sharma) ফর্মে নেই। তাঁদের ব্যাটে রানের খরা চলছে। ক্রিকেটপ্রেমীরা চেনা ছন্দে দেখতে চাইছে তাদের প্রিয় তারকাদের। কিন্তু তা আর হচ্ছেই না। বিরাট-রোহিতের মতো সিনিয়র প্লেয়ারদের অফ ফর্ম কিন্তু ভারতীয় দলের কাছেও ভাবার বিষয়। এ বারের আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্স দলগত দিক থেকে যতটা হতাশ করেছে, ঠিক ততটাই হতশ্রী দশা ছিল মুম্বইয়ের অধিনায়ক রোহিত শর্মারও। এ বারের আইপিএলে একখানাও হাফসেঞ্চুরি জোটেনি রোহিতের কপালে। আইপিএল-১৫-তে ১৯.১৪ গড়ে ১৪ ম্যাচে রোহিত করেছেন মোট ২৪৮ রান। আইপিএল-২০২২ এ তাঁর স্ট্রাইক রেট ছিল ১২০.১৭। পাশাপাশি এ বারের আইপিএলে মোট ১৬টি ম্যাচে খেলে ৩৪১ রান করেছিলেন কোহলি। যার মধ্যে ছিল ২টি হাফসেঞ্চুরি। একইসঙ্গে ছিল তিনটি গোল্ডেন ডাকও। বর্তমানে ইংল্যান্ডে রয়েছেন রোহিত-বিরাটরা। জো রুটদের বিরুদ্ধে ১ জুলাই থেকে পঞ্চম টেস্ট খেলবে টিম ইন্ডিয়া। তারপর সাদা বলের ক্রিকেটও খেলবেন রোহিত। বর্তমানে তিনি লেস্টারের বিরুদ্ধে ওয়ার্ম আপ ম্যাচে খেলছেন। এই সময় রোহিত-বিরাটের ফর্ম নিয়ে প্রশ্ন তুলে দিলেন ৮৩-র বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব (Kapil Dev)।

আইপিএলের পর দেশের মাঠে হওয়া ৫ ম্যাচের টি-২০ সিরিজের সময় বিশ্রামে ছিলেন ভারত অধিনায়ক রোহিত শর্মা। তারপর মাঠে ফিরে লেস্টারের বিরুদ্ধে চার দিনের প্রস্তুতি ম্যাচে মাত্র ২৫ রান করে সাজঘরে ফিরেছেন হিটম্যান। যার পর স্বাভাবিকভাবেই তাঁর ফর্ম নিয়ে প্রশ্ন উঠে গিয়েছে। সেই প্রশ্ন করার তালিকায় বাদ পড়েননি কপিল দেবও। ‘আনকাট’ নামের এক অনুষ্ঠানে কপিল দেব বলেন, “কাকে বিশ্রাম দেওয়া হয়েছে বা বিশ্রাম দিতে বলা হয়েছে তা এখন জানা কঠিন। এ বিষয়ে একমাত্র নির্বাচকরা জানবেন। তবে প্লেয়ার হিসাবে রোহিত অসাধারণ। এই বিষয়ে কিন্তু কোনও প্রশ্নই নেই। কিন্তু ১৪ ম্যাচে ৫০ রান করতে না পারলে প্রশ্ন তো উঠবেই। সে তিনি গ্যারি সোবার্স, ডন ব্র্যাডম্যান, বিরাট কোহলি, সচিন তেন্ডুলকর, সুনীল গাভাসকর বা ভিভ রিচার্ডস হোক না কেন! একমাত্র রোহিতই বলতে পারবে কী হচ্ছে। এটা কি অতিরিক্ত ক্রিকেট খেলার ফল, নাকি ও খেলা উপভোগ করাটা ছেড়ে দিয়েছে?”

কপিলের কথা থেকেই স্পষ্ট, রোহিতের এই ফর্ম দেখে তিনি বেশ বিরক্তও বটেন। তিনি আরও বলেন, “রোহিত, বিরাটের মতো ক্রিকেটারদের খেলাটা উপভোগ করা উচিত। ওরা ওদের পারফরম্যান্স নিয়ে কী ওরা অনুভব করছে, সেটা কিন্তু সব চেয়ে গুরুত্বপূর্ণ।”

পাশাপাশি কপিল দেব বলেন যে, শুধুমাত্র সুনামের ভিত্তিতে বেশি দূর এগিয়ে যাওয়া যায় না। তাঁর কথায়, “বিশ্রাম নয়, ফর্মে ফেরার জন্য তোমাকে রান করতে হবে। শুধুমাত্র সুনামের ভিত্তিতে তুমি বেশি দূর এগিয়ে যেতে পারবে না। অবশেষে, সুযোগগুলোই শেষ হয়ে আসবে। ১৪টি ম্যাচে খেলার পর আপনার আর কত সুযোগ লাগবে? কেন ওদের বিশ্রাম দেওয়া হয়েছে বুঝতে পারছি না। বাদ পড়লে ওরা খেলার সুযোগ পাবে কোথায়? ওরা এখন কীভাবে খেলে সেটাই এখন দেখার।”

রোহিতের পাশাপাশি বিরাটের ব্যাপারে তিনি বলেন, “আমার যা মনে হয়, তা হল এই খেলোয়াড়দের তাদের চিন্তাভাবনার সংশোধন করা দরকার। তারা যদি আমাকে ভুল প্রমাণ করে, তবে আমি খুশিই হব। আপনি যদি রান না করেন, তা হলে বুঝতে হবে কোথাও সমস্যা আছে। হয় খুব বেশি ক্রিকেট রয়েছে বা খুব কম। আমরা কেবল দেখি একটা জিনিস- তুমি কেমন পারফরম্যান্স করো। পারফরম্যান্স খারাপ হলে, লোকেদের কথা বলা থেকে আটকানো কঠিন। এটা সম্ভব নয়। তোমাকে পারফরম্যান্স এবং ব্যাট দিয়েই কথা বলতে হবে। বিশ্রামের কোনও ব্যাপার নেই।”

এই খবরটিও পড়ুন

কপিল আরও বলেন, “ও (কোহলি) আমাদের কাছে একজন নায়কের মতো। আমরা ভাবতাম এমন একজন খেলোয়াড় আসবে কি না, যাকে আমরা রাহুল দ্রাবিড়, সুনীল গাভাসকর এবং সচিন তেন্ডুলকারের সঙ্গে তুলনা করতে পারি। আমরা এমনটা কখনও ভাবিনি। তারপরই কোহলির আবির্ভাব হয়। এখন তুলনা করাটা থেমে গিয়েছে (গত দুই বছর ধরে)। ওকে ওর ক্রিকেট মানসিকতাটা বোঝাতে হবে।”

Follow us on

Related Stories

Most Read Stories

Click on your DTH Provider to Add TV9 BANGLA