India vs South Africa: বিরাটহীন ভারতকে দেখে জ্বলে উঠলেন ডুয়েন-রাবাডারা

সেঞ্চুরিয়নের প্রথম ইনিংসে ভারতকে চালকের আসনে বসিয়ে দিয়েছিলেন ওপেনাররা। দ্বিতীয় টেস্টে তা হল না।

India vs South Africa: বিরাটহীন ভারতকে দেখে জ্বলে উঠলেন ডুয়েন-রাবাডারা
India vs South Africa: বিরাটহীন ভারতকে দেখে জ্বলে উঠলেন ডুয়েন-রাবাডারা
Follow Us:
| Edited By: | Updated on: Jan 03, 2022 | 9:32 PM

সঙ্ঘমিত্রা চক্রবর্ত্তী

ভারত – ২০২ (৬৩.১ ওভার) (প্রথম ইনিংস) দক্ষিণ আফ্রিকা – ৩৫-১ (১৮ ওভার)

বিরাটহীন ভারতকে (India) জো’বার্গে জ্বলে উঠতে দিল না প্রোটিয়ারা। পিঠের চোটের কারণে দক্ষিণ আফ্রিকার (South Africa) বিরুদ্ধে দ্বিতীয় টেস্টে খেলতে পারেননি বিরাট কোহলির (Virat Kohli)। তাঁর বদলে ভারতীয় দলকে নেতৃত্বে লোকেশ রাহুল (Kl Rahul)। যে মাঠে কখনও টেস্ট হারেনি ভারত, সেই পয়া ওয়ান্ডারার্সে টসে জিতে শুরুতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন কেএল রাহুল। তবে জো’বার্গে টিম ইন্ডিয়া (Team India) জ্বলে উঠতে পারল না। ডুয়েন-জেনসেন-রাবাডাদের দাপটে প্রথম ইনিংসে ২০২-এ আটকে গেল ভারত।

সেঞ্চুরিয়নের প্রথম ইনিংসে ভারতকে চালকের আসনে বসিয়ে দিয়েছিলেন ওপেনাররা। দ্বিতীয় টেস্টে তা হল না। মাত্র ৩৬ রানের মাথায় ভেঙে যায় ভারতের ওপেনিং জুটি। প্রথম উইকেট খুইয়ে বসে টিম ইন্ডিয়া। ওয়ান্ডারার্স পেস ও বাউন্সের জন্য বিখ্যাত। ভারতীয় টিমের কাছে দ্বিতীয় টেস্ট তাই পরীক্ষাই ছিল। পয়লা রাউন্ডের পরীক্ষায় ভারতীয় ক্রিকেটাররা কেউই ছাপ রাখতে পারলেন না। ক্যাপ্টেন রাহুলের হাফসেঞ্চুরি ও রবিচন্দ্রন অশ্বিনের মারকাটারি ইনিংসটা বাদ দিলে সবাই কার্যত ব্যর্থ। ভারতীয় এ টিমের হয়ে রান পেয়েছিলেন হনুমা বিহারী। কিন্তু প্রথম ইনিংসে তিনি নিরাশই করেছেন। ঋষভ পন্থ আরও একবার সেট হয়ে আউট হলেন। তবে বড়সড় প্রশ্নের মুখে চেতেশ্বর পূজারা ও অজিঙ্ক রাহানে।

২৬ রান করে মার্কো জেনসেনের শিকার মায়াঙ্ক আগরওয়াল। এরপর ক্রিজে আসেন চেতেশ্বর পূজারা। প্রথম টেস্টে তাঁর ব্যাটে বড় রান না আসলেও, টিম ম্যানেজমেন্টের আস্থা এখনও রয়েছে তাঁর ওপর। ঠিক যেমনটা রয়েছে ভারতের আর এক সিনিয়র ক্রিকেটার অজিঙ্ক রাহানের ওপর। তবে এই দুই ব্যাটরদের থেকে প্রাপ্তি শুধুই একরাশ হতাশা। ৩৩ বল খেললেও মাত্র ৩ রান তুলতে পারেন পূজারা। ডুয়ান অলিভিয়েরের প্রথম শিকার হন তিনি। এর ঠিক পরের বলেই ডাক হয়ে ফেরেন রাহানে। লাঞ্চ বিরতি পর্যন্ত ভারতের স্কোর ছিল ৩ উইকেটে ৫৩। এর পর হনুমা বিহারির সঙ্গে জুটি বাঁধেন ক্যাপ্টেন রাহুল। পাক্কা এক বছর পর ভারতের হয়ে খেলার সুযোগ পেয়েছেন বিহারি। তবে তাঁর ব্যাটেও বড় রান এল না। কিন্তু এই জুটি স্কোরবোর্ডে ৪২ রান যোগ করে। এই জুটির হাত ধরেই ঘুরে দাঁড়াতে পারে ভারত, এমনটা ঠিক যখন মনে হতে লাগল, ঘটে গেল অঘটন। কাগিসো রাবাডার করা বল বিহারির ব্যাটের কানায় লেগে শর্ট লেগে উড়ে যায়। আর সেখানেই বাঁ দিকে ঝাঁপিয়ে, এক হাতে ক্যাচ তালুবন্দি করেন রাসি ভ্যান দার দুসেন। ২০ রান করে সাজঘরে ফেরেন বিহারি।

এরপর ঋষভ পন্থের সঙ্গে জুটিতে ২৫ রান তোলেন কেএল রাহুল। এবং টেস্ট ক্রিকেট কেরিয়ারে প্রথম অধিনায়ক হিসেবে হাফসেঞ্চুরি পূর্ণ করেন তিনি। কিন্তু তার পরই মার্কো জেনসেনের বলে পুল মারতে গিয়ে, কাগিসো রাবাডার হাতে ক্যাচ দিয়ে বসেন তিনি। ফলে ৫০ রান করে প্যাভিলিয়নে ফিরতে হয় রাহুল। একের পর ভারতীয় ব্যাটারদের সাজঘরে পাঠাতে থাকেন মার্কো জেনসেন। ১৭ রান করে সেই জেনসনের শিকার হয়ে সাজঘরে ফেরেন পন্থ।

একটা সময় ১৫৭ রানে সাত উইকেট হারিয়ে ফেলে ভারত। সেই জায়গায় দাঁড়িয়ে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথমে ঋষভ পন্থ ও তারপর মহম্মদ সামির সঙ্গে জুটিতে দলকে এগিয়ে নিয়ে যেতে থাকেন অশ্বিন। কঠিন জায়গায় থাকা ভারতকে টেনেটুনে দুশো রানের গণ্ডি পার করান অশ্বিন-বুমরারা।

প্রথম দিনই ব্যাট করতে নেমে পড়েন প্রোটিয়ারা। শুধুমাত্র এইডেন মার্করামের (৭) উইকেট তুলে নিতে সফল হন মহম্মদ সামি। জো’বার্গে প্রথম দিন আর কোনও উইকেট পায়নি ভারত। ১৮ ওভারে এক উইকেট হারিয়ে ৩৫ রান তুলেছে দক্ষিণ আফ্রিকা। ক্রিজে ডিন এলগার (১১) ও কেগান পিটারসেন (১৪)।

জো’বার্গে জিতলেই সিরিজ মুঠোয় ভরে ফেলতে পারবে টিম ইন্ডিয়া। আর সেই অঘটনটাই চাইছে না প্রোটিয়ারা। কেরিয়ারের দ্বিতীয় টেস্ট খেলতে নেমে ৩১ রানের বিনিময়ে ৪ উইকেট নেওয়া জেনসেন বেশ নজর কেড়েছেন। যেভাবে দ্বিতীয় টেস্টের প্রথম দিন ভারতকে ২০২ রানে বেঁধে ফেললেন জেনসেন-রাবাডা-অলিভিয়েররা, তাতে দ্বিতীয় টেস্টে হাড্ডাহাড্ডি লড়াই চলবে বলেই মনে করছে ক্রিকেটমহল।

সংক্ষিপ্ত স্কোর: ভারত ২০২ (কেএল রাহুল ৫০, রবিচন্দ্রন অশ্বিন ৪৬; মার্কো জেনসেন ৪-৩১) দক্ষিণ আফ্রিকা ৩৫-১ (ডিন এলগার ১১, কেগান পিটারসেন ১৪; মহম্মদ সামি ১-১৫)।