IND WTC FINAL : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, কেন জানুন…

NZ vs SL : দ্বিতীয় দল হিসেবে ফাইনালে যাওয়ার দৌড়ে ভারতের সঙ্গে ছিল শ্রীলঙ্কাও। তার জন্য নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিততে হত শ্রীলঙ্কাকে।

IND WTC FINAL : বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত, কেন জানুন...
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Mar 13, 2023 | 1:29 PM

আমেদাবাদ : টানা দ্বিতীয় বার। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ভারত। ফাইনালে ভারত-অস্ট্রেলিয়া মুখোমুখি হবে। ইন্দোর টেস্ট জিতে ফাইনাল আগেই নিশ্চিত করেছিল অস্ট্রেলিয়া। কোনও অঙ্ক ছাড়াই ফাইনাল নিশ্চিত করতে ভারতকে এই সিরিজ ৩-১ ব্যবধানে জিততে হত। তবে ভারতের কাজ অনেকটাই সহজ করে দেয় নিউজিল্য়ান্ড। দ্বিতীয় দল হিসেবে ফাইনালে যাওয়ার দৌড়ে ভারতের সঙ্গে ছিল শ্রীলঙ্কাও। তার জন্য নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ ২-০ ব্যবধানে জিততে হত শ্রীলঙ্কাকে। কিন্তু প্রথম টেস্টে নিউজিল্যান্ডের নাটকীয় জয় শ্রীলঙ্কাকে ছিটকে দিল। শেষ বল থ্রিলারে শ্রীলঙ্কাকে হারাল নিউজিল্যান্ড। এর ফলেই ভারতের ফাইনাল নিশ্চিত হয়ে যায়। যদিও পরিস্থিতি যা ছিল, শ্রীলঙ্কাও জিততে পারত। বিস্তারিত TV9Bangla-য়।

নিউজিল্যান্ড বনাম শ্রীলঙ্কা প্রথম টেস্ট রুদ্ধশ্বাস সমাপ্তি হল। তিনটি রেজাল্টই সম্ভব ছিল। শেষ অবধি লাস্ট বল থ্রিলার জিতল নিউজিল্যান্ড। দিনের শুরুতে কিছুটা অস্বস্তি ছিল বৃষ্টির কারণে। চতুর্থ ইনিংসে নিউজিল্যান্ডের জয়ের জন্য লক্ষ্য ছিল ৭০ ওভারে ২৮৫। চতুর্থ দিনের শেষে নিউজিল্যান্ডের স্কোর ছিল ২৮-১ (১৭ ওভার)। শেষ দিন ৫৩ ওভারে লক্ষ্য দাঁড়ায় ২৫৭ রান। জয়ের জন্য প্রয়োজন ওভার প্রতি ৪-এর উপর রান। শেষ দিনে এই রান তাড়া করা খুবই কঠিন। বৃষ্টির কারণে শেষ দিনের খেলা শুরু হয় অনেক দেরিতে। তারপরও কোনও রেজাল্ট হবে এমন প্রত্য়াশা হয়তো অনেকেই করেননি। ম্য়াচ এগতেই রুদ্ধশ্বাস হয়ে দাঁড়ায়। দলীয় ৯০ রানে ৩ উইকেট হারায় নিউজিল্যান্ড। চতুর্থ উইকেটে ১৫৭ বলে ১৪২ রান যোগ করেন কেন উইলিয়ামসন ও ড্যারেল মিচেল।

ম্যাচ জমিয়ে দেয় শ্রীলঙ্কা। ড্যারেল মিচেলকে ফেরান অসিতা ফার্নান্ডো। কিছুক্ষণের ব্যবধানে টম ব্লান্ডেলকেও ফেরান ফার্নান্ডো। কিছুটা চাপ বাড়ে কিউয়ি শিবিরে। কিন্তু ক্রিজে কেন উইলিয়ামসন থাকায় তখনও আশা ছিল নিউজিল্যান্ডের। বল এবং প্রয়োজনীয় রানের দূরত্ব কমতে থাকে। শেষ ১৯ বলে লক্ষ্য দাঁড়ায় ২৪ রান। মাইকেল ব্রেসওয়েলকে ফিরিয়ে ফের ধাক্কা শ্রীলঙ্কার। শেষ ওভারে ৭ রান প্রয়োজন ছিল। পঞ্চম বলে স্কোর লেভেল হয়। ম্যাচ টাই হওয়ারও সম্ভাবনা ছিল। শেষ বলে বাউন্সার ফার্নান্ডোর। কেন উইলিয়ামসন মিস করলেও বাই রান নেন এবং ম্য়াচ জেতান। সঙ্গে ভারতের ফাইনালও নিশ্চিত করেন। কেন উইলিয়ামসন ১২১ রানে অপরাজিত থাকেন। ২ উইকেটে জয় নিউজিল্যান্ডের।