Cricketers Lunch Menu: টেস্ট ক্রিকেটে লাঞ্চ ব্রেকে থাকে জিভে জল আনা মেনু, ভরপেট খেয়ে কি মাঠে নামেন ক্রিকেটাররা?

Cricketers Lunch Menu in Test Cricket : টেস্ট ক্রিকেটে ২ ঘন্টার সেশনের পর ৪০ মিনিটের লাঞ্চ বিরতি থাকে। এই বিরতিতে ক্রিকেটাররা ড্রেসিংরুমে ফিরে যান এবং প্রায় ৪০ মিনিট পরে তরতাজা ও রিচার্ডজ হয়ে মাঠে ফিরে আসেন।

Cricketers Lunch Menu: টেস্ট ক্রিকেটে লাঞ্চ ব্রেকে থাকে জিভে জল আনা মেনু, ভরপেট খেয়ে কি মাঠে নামেন ক্রিকেটাররা?
Cricketers Lunch Menu: টেস্ট ক্রিকেটে লাঞ্চ ব্রেকে থাকে জিভে জল আনা মেনু, ভরপেট খেয়ে কি মাঠে নামেন ক্রিকেটাররা?
Follow Us:
| Edited By: | Updated on: Jun 06, 2023 | 10:21 AM

নয়াদিল্লি : ক্রিকেটের সবচেয়ে পুরনো ফর্ম্যাট হল টেস্ট ক্রিকেট (Test Cricket)। টি-২০-র রমরমার মাঝে এখনও টেস্ট ক্রিকেট নিয়ে দর্শকদের আগ্রহ রয়েছে। টেস্ট ক্রিকেটে ৩টি সেশন হয়। যার মধ্যে লাঞ্চ বিরতি ও চা বিরতি থাকে। টেস্ট ক্রিকেটে বিভিন্ন বিরতির মধ্যে লাঞ্চ ব্রেক সবচেয়ে বেশি সময়ের হয়ে থাকে। আসলে টেস্টে দিনের প্রথম সেশনে ২ ঘন্টা মাঠে কাটানোর পর ক্রিকেটাররা ৪০ মিনিটের লাঞ্চ ব্রেক পান। এই লাঞ্চ ব্রেকে ক্রিকেটাররা নিজেদের তরতাজা ও রিচার্জড হয়ে মাঠে ফেরার সুযোগ পান। মধ্যাহ্নভোজনের বিরতিতে ক্রিকেটারদের জন্য একাধিক লোভনীয় খাবার থাকে। টেবলে থরে থরে সাজানো সেই সকল খাবার ক্রিকেটারদের ডাকতে থাকেন। এই পরিস্থিতিতে মন না, মস্তিস্কের কথাই মানেন ক্রিকেটাররা। কারণ লাঞ্চ টেবলে পুষ্টিকর খাবারের তালিকাটাও নেহাত কম থাকে না। তাই সেদিকেই বেশি ঝোঁকেন ক্রিকেটাররা। আসলে লাঞ্চ বিরতিতে কোনও ক্রিকেটারই ভরপেট খান না। তাঁরা নজর দেন তাঁদের জন্য কোন খাবার বিশেষ প্রয়োজন তাতে। টেস্টে ৪০ মিনিটের লাঞ্চ ব্রেকে ঠিক কী খেয়ে মাঠে ফেরেন ক্রিকেটাররা? বিস্তারিত জেনে নিন TV9Bangla Sports এর এই প্রতিবেদনে।

লম্বা সময়ের লাঞ্চ বিরতিতে ক্রিকেটাররা নিজেদের ড্রেসিংরুমে ফিরে যান। ৪০ মিনিট পর তাঁরা যখন মাঠে ফেরেন বেশ তরতাজা দেখায় তাঁদের। লাঞ্চ ব্রেকের পর একাধিক ক্রিকেটারকে বেশি সক্রিয় মনে হয়। তাঁদের খেলায় পরিবর্তনও আসে। এই পরিস্থিতিতে সকলের মনে প্রশ্ন ওঠে লাঞ্চ ব্রেকে ওই ক্রিকেটাররা কী খান?

লাঞ্চ ব্রেক এর সময় পাস্তা থেকে আইসক্রিম সব থাকে মেনুতে

ক্রিকেট প্রেমীদের মনে প্রায়ই একটি প্রশ্ন ওঠে, যে মধ্যাহ্নভোজের বিরতিতে ক্রিকেটাররা কী খান? আসলে, টেস্ট ক্রিকেটে মধ্যাহ্নভোজনের জন্য মেনুতে রোস্টেড মাংস, রুটি, পাস্তা, ফিস ফ্রাই, মুরগির মাংস, ভাত, প্রোটিন বার, স্পোর্টস ড্রিংকস, আইসক্রিম, চকলেট, কফি, ফলের স্যালাড, কলা, স্যুপ, গ্রিন স্যালাড, বিভিন্ন সবজি, ড্রাইফ্রুটস ও বিভিন্ন মিষ্টি থাকে।

ব্যাটার ও বোলার ভারী খাবার এড়িয়ে যান

মধ্যাহ্নভোজের মেনু লম্বা হলেও ক্রিকেটাররা কী খাবেন তা তাঁরা নিজেরা পছন্দ করেন। মধ্যাহ্নভোজের বিরতির সময় ক্রিকেটাররা ভারী খাবার এড়িয়ে চলেন। বেশিরভাগ ক্রিকেটার কলা এবং প্রোটিন বারের মতো সাধারণ কিছু খাবার খান। তাঁরা শক্তি বজায় রাখার জন্য এমনটা করেন। কারণ একটি ভারী দুপুরের খাবার তাঁদের ২২ গজে স্লো করে দিতে পারে। ফিল্ডাররাও খুব ভারী খাবার খান না। তা হলে তাঁদের দৌঁড়াতে অসুবিধা হয়।

অনেক সময় যে দেশে টেস্ট ম্যাচ থাকে, সেখানকার বিশেষ ও জনপ্রিয় খাবারও ক্রিকেটারদের জন্য লাঞ্চ বিরতিতে রাখা হয়। আগামী কাল থেকে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল। সেখানেও লাঞ্চ ব্রেকে থাকবে ক্রিকেটারদের জন্য বিভিন্ন খাবার।