U19 T20 World Cup: ইতিহাস গড়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতের মেয়েরা

IND W vs NZ W: ২৯ জানুয়ারি পচেস্ট্রুমে হবে অনূর্ধ্ব-১৯ মহিলাদের বিশ্বকাপের ফাইনাল। এই টুর্নামেন্টের প্রথম ফাইনালিস্ট ভারত।

U19 T20 World Cup: ইতিহাস গড়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের ফাইনালে ভারতের মেয়েরা
ফাইনালে ভারতের মেয়েরাImage Credit source: BCCI Women Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Jan 27, 2023 | 4:58 PM

পচেস্ট্রুম: মেয়েদের ক্রিকেটে ভারতের মুকুটে এক নতুন পালক যোগ হওয়ার অপেক্ষা। এই প্রথম বার অনুষ্ঠিত হচ্ছে অনূর্ধ্ব-১৯ মহিলাদের বিশ্বকাপ (U19 T20 World Cup)। আর উদ্বোধনী সংস্করণেই ফাইনালে পৌঁছে গেল শেফালি ভার্মার (Shafali Verma) নেতৃত্বাধীন ভারত (India)। নিঃসন্দেহে যা ভারতের মেয়েদের এক দারুণ সাফল্য। আজ পচেস্ট্রুমে প্রথম সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত এবং নিউজিল্যান্ড (New Zealand)। এই ম্যাচে ৮ উইকেটে জিতে ফাইনালের টিকিট পেলেন শ্বেতা-শেফালিরা। আর একটা ম্যাচ জিতলেই উদ্বোধনী অনূর্ধ্ব-১৯ মেয়েদের বিশ্বকাপের ট্রফি হবে ভারতের। নিউজিল্যান্ড বাধা টপকে টুর্নামেন্টের ফাইনালে পৌঁছে গেল শেফালি ভার্মার ভারত। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

টসে জিতে প্রথমে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক শেফালি। শুরু থেকেই দাপট দেখান ভারতের বোলাররা। মাত্র ৫ রানের মাথায় জোড়া উইকেট হারিয়ে ফেলে নিউজিল্যান্ড। কিউয়িদের সর্বাধিক রান (৩৫) করেছেন জর্জিয়া প্লিমার। ভারতীয় বোলারদের মধ্যে সবথেকে বেশি উইকেট (৩টি) নিয়েছেন পরশভি চোপড়া। নিয়মিত ব্যবধানে উইকেট হারাতে থাকে কিউয়িরা। তবে পুরো ২০ ওভারই ব্যাট করেছে নিউজিল্যান্ড। ৯ উইকেট হারিয়ে ১০৭ রান তোলে নিউজিল্যান্ড। ভারতের হয়ে একটি করে উইকেট নিয়েছেন অর্চনা দেবী, শেফালি ভার্মা, মন্নত কশ্যপ এবং তিতাস সাধু।

১০৮ রানের টার্গেট ছিল শেফালি-শ্বেতাদের সামনে। শুরু থেকেই দ্রুত রান তুলতে থাকে ভারতের মেয়েরা। চতুর্থ ওভারের মাথায় ভারত অধিনায়ক শেফালির উইকেট হারায় ভারত। ১০ রান করে মাঠ ছাড়েন শেফালি। সহ-অধিনায়ক শ্বেতা শেরাওয়াত ৬১ রানে অপরাজিত থেকে দলকে ফাইনালে তুলে মাঠ ছাড়েন। সৌম্যা তিওয়ারি করেন ২২ রান। ১৪.২ ওভারের মাথায় ১১০ রান তুলে ফেলে ভারত।

২০১৯ সালে ওডিআই বিশ্বকাপের সেমিফাইনালে কেন উইলিয়ামসনের নিউজিল্যান্ডের কাছে হেরে গিয়েছিল বিরাট কোহলির ভারত। এ বার মেয়েদের বিশ্বকাপে তেমনটা হল না। অনূর্ধ্ব-১৯ টি২০ বিশ্বকাপের ফাইনালে ওঠার পথে ভারতের মেয়েরা সহজেই কিউয়ি কাঁটা পেরিয়ে গেল।

দ্বিতীয় সেমিফাইনালে আজ বিকেল ৫.১৫ মিনিটে মুখোমুখি হতে চলেছে ইংল্যান্ড এবং অস্ট্রেলিয়া। টুর্নামেন্টের প্রথম ফাইনালিস্ট ভারত। এ বার দেখার ভারতের বিরুদ্ধে ফাইনালের টিকিট পায় কারা। উল্লেখ্য, রবিবার ২৯ জানুয়ারি পচেস্ট্রুমে বিকেল ৫.১৫ মিনিটে হবে টুর্নামেন্টের ফাইনাল।