India Tour of South Africa: দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্ট সিরিজ জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী পূজারা

নেলসন ম্যান্ডেলার দেশে ৭টি টেস্ট সিরিজ খেললেও একটিতে জয় জোটেনি টিম ইন্ডিয়ার ভাগ্যে। এ বার দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা শোনা গেল ভারতের সিনিয়র ক্রিকেটার চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) মুখে।

India Tour of South Africa: দক্ষিণ আফ্রিকায় প্রথম টেস্ট সিরিজ জেতার ব্যাপারে আত্মবিশ্বাসী পূজারা
চেতেশ্বর পূজারা
Follow Us:
| Edited By: | Updated on: Dec 19, 2021 | 10:34 AM

কেপটাউন: ২৬ ডিসেম্বর, বক্সিং ডে টেস্টের দিন থেকে শুরু হতে চলেছে ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) তিন ম্যাচের টেস্ট সিরিজ। প্রোটিয়াদের মাঠে ভারতের টেস্ট সিরিজ খেলার পরিসংখ্যানের দিকে দেখলে ভারতের জন্য খুব একটা সাফল্য চোখে পড়বে না। নেলসন ম্যান্ডেলার দেশে ৭টি টেস্ট সিরিজ খেললেও একটিতে জয় জোটেনি টিম ইন্ডিয়ার ভাগ্যে। এ বার দক্ষিণ আফ্রিকায় ঐতিহাসিক জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসের কথা শোনা গেল ভারতের সিনিয়র ক্রিকেটার চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) মুখে। রাবাডাদের বিরুদ্ধে খেলার আগে তিনি বলছেন, টিম ইন্ডিয়ার ফাস্ট বোলিংয়ের ওপর ভর করে অন্যান্য বিদেশ সফরের মতো সাফল্য আসতে পারে দঃ আফ্রিকা সফরেও।

সদ্য নিউজিল্যান্ডকে ঘরের মাঠে হারিয়ে দঃ আফ্রিকা উড়ে গেছেন পূজারারা। প্রোটিয়াদের বিরুদ্ধে সাদা বলের সিরিজ শুরুর আগে বেশ কয়েকদিন অনুশীলনের সুযোগ পাচ্ছেন কোহলিরা। এ ব্যাপারে পূজারা বলছেন, “আমরা ভারতে বেশ কয়েকটা টেস্ট ম্যাচ খেলে এসেছি, তাই ছেলেরা খেলার সঙ্গেই যুক্ত রয়েছে। এবং এখানে আমরা অনুশীলনের যথেষ্ট সময় পাচ্ছি। এই টেস্ট সিরিজটার জন্য ছেলেরা কিন্তু মুখিয়ে রয়েছে। অবশেষে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জেতার এটা সেরা সুযোগ।”

গত কয়েকটা বিদেশ সফরে ভারতের সাফল্যের পিছনে বোলিং বিভাগের যথেষ্ট অবদান রয়েছে বলে মনে করেন পূজারা। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের মাটিতে দুরন্ত সাফল্যটাও ভারতীয় দলকে সব সময় অনেকটা আত্মবিশ্বাস দেয়। আর তাতে ভর করেই দক্ষিণ আফ্রিকা উইকেটেও বাজিমাত করতে পারে কোহলিব্রিগেড, আশাবাদী পূজারা। তাঁর কথায়, “আমরা যখন বিদেশে খেলি তখন আমাদের ফাস্ট বোলারদের মধ্যে পার্থক্য দেখা যায়। যদি অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড সিরিজের দিকে দেখি তা হলে চোখে পড়বে আমরা বোলিং বিভাগ হিসেবে কিন্তু বেশ ভালো করেছিলাম।”

তিনি আরও বলেন, “আমাদের ফাস্ট বোলাররা দক্ষিণ আফ্রিকায় আমাদের শক্তি। এবং আমি আশা করি তারা পরিবেশকে কাজে লাগিয়ে আমাদের প্রতিটা টেস্ট ম্যাচে ২০টি উইকেট এনে দিতে পারবে।”

জুন মাসে ওয়েস্ট ইন্ডিজে সিরিজ জয়ের পর বেশ কয়েকজন প্রোটিয়া ক্রিকেটার প্রথম শ্রেনির ক্রিকেটে খেলার সুযোগ পাননি। তবে, প্রতিপক্ষের সমস্যার কথা নিয়ে বেশি না ভেবে নিজেদের সফল হওয়ার মন্ত্রে মনোযোগী হতে হবে, এমনটা বলছেন পূজারা। পাশাপাশি নিজেদের গেম প্ল্যান নিয়ে আত্মবিশ্বাস থাকার কথাও শোনা গেছে পূজারার মুখে।