India vs South Africa: প্রোটিয়া শিবিরে বাঁ-হাতি ব্যাটার আধিক্য, তাহলে কি অশ্বিন?

T20 World Cup: হার্দিক না থাকায় পাঁচ বোলারের কম্বিনেশনে ফিরতে পারে ভারত। দীনেশ কার্তিকের পাশাপাশি খেলানো হতে পারে আর এক উইকেটরক্ষক ঋষভ পন্থকেও। সবটাই সম্ভাবনা। এ সবের মাঝে ভারতীয় শিবিরের একটা ভাবনা মেটাই মূল লক্ষ্য, স্লগ ওভার বোলিং।

India vs South Africa: প্রোটিয়া শিবিরে বাঁ-হাতি ব্যাটার আধিক্য, তাহলে কি অশ্বিন?
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Sep 28, 2022 | 6:30 AM

তিরুবনন্তপুরম : আর কোনও পরীক্ষা নিরীক্ষা নয়। এ বার শো-টাইম। শারদোৎসবের মতোই টি-টোয়েন্টি (T20 World Cup) বিশ্বকাপের ঢাকে কাঠি পড়ে গিয়েছে। ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ দ্বিপাক্ষিক হলেও, কার্যত বিশ্বকাপের রিহার্সাল। এর পর বিশ্বকাপে মূলপর্বের আগে মাত্র দুটি প্রস্তুতি ম্যাচ। দু’দলই সেরা একাদশ নামাতে চাইবে। তিরুবনন্তপুরমের গ্রিনফিল্ড আন্তর্জাতিক স্টেডিয়ামের সঙ্গে অস্ট্রেলিয়ার মাঠের কিছুটা মিল পাওয়া যেতে পারে। মাঠের সাইজের দিক থেকে। বিরাট কোহলির (Virat Kohli) জন্য আদর্শ মঞ্চ। উল্টোদিকে সূর্যকুমারের মতো ব্যাটারকে পেলে, শুধুমাত্র বাউন্ডারি কিংবা ওভার বাউন্ডারির ভরসায় থাকবে না তাঁকে। এশিয়া কাপ হোক কিংবা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের টি ২০ সিরিজ। পুরনো মেজাজে ফিরেছেন বিরাট। চার-ছক্কার পাশাপাশি বিরাট-সূর্যর রানিং বিটউইন দ্য উইকেট সমস্যায় ফেলতে বাধ্য প্রতিপক্ষকে।

প্রতিপক্ষের সমস্যার চেয়েও ভারতীয় শিবিরে বড় সমস্যা স্লগ ওভার বোলিং। আইপিএল হোক কিংবা এশিয়া কাপ। স্লগ ওভারে অনবদ্য বোলিং করেছেন তরুণ অর্শদীপ সিং। এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে ভুবনেশ্বর কুমারকে। নতুন বলে জসপ্রীত বুমরার সঙ্গী হতে পারেন দীপক চাহার। স্লগ ওভারে বুমরার সঙ্গী হয়তো অর্শদীপ। তাঁকে বিশ্বকাপের স্কোয়াডে রাখা হয়েছে। এশিয়া কাপে দুটো ম্যাচে শেষ ওভারে মাত্র ৭ রানের পুঁজি নিয়েও প্রতিপক্ষকে সহজে জিততে দেননি অর্শদীপ। তাঁর নিখুঁত ইয়র্কার খুবই কার্যকরী ভূমিকা নিয়েছে। বুমরা-অর্শদীপ, স্লগ ওভারে জুটিতে বোলিং করছেন, অনবদ্য একটা কম্বিনেশন হতে পারে। বোর্ডের তরফে সরকারিভাবে ঘোষণা না হলেও, এই সিরিজে বিশ্রাম দেওয়া হয়েছে হার্দিক পান্ডিয়াকে। পরিবর্তে স্কোয়াডে শাহবাজ আহমেদ। বাঁ হাতি স্পিন বোলিং অলরাউন্ডার। তাঁকে একাদশে দেখার সম্ভাবনা অন্তত এই ম্যাচে নেই। স্পিন বিভাগে অক্ষর প্যাটেল, যুজবেন্দ্র চাহাল রয়েছেন।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজে অনবদ্য় পারফর্ম করেছেন অক্ষর প্যাটেল। তিন ম্যাচে অস্ট্রেলিয়ার করেছে ২১১, ১৮৬ এবং নাগপুরের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে ৮ ওভারে ৯০। অক্ষর প্যাটেল তিন ম্যাচে নিয়েছেন ৮ উইকেট। ইকোনমি মাত্র ৬.৩০। বাকিদের তুলনায় অর্ধেক। সিরিজ সেরার পুরস্কার জিতেছেন। তারপরও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁকে খেলানোই হবে নিশ্চয়তা নেই। অজি ব্যাটিং লাইন আপে প্রথম সাতে একমাত্র বাঁ হাতি ব্যাটার ছিলেন ম্যাথিউ ওয়েড। কিন্তু প্রোটিয়া শিবিরে কুইন্টন ডি’কক রিলি রসো, ডেভিড মিলার রয়েছেন। এই ভাবনা থেকে অভিজ্ঞ অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিনকে খেলানো হতে পারে। হার্দিক না থাকায় পাঁচ বোলারের কম্বিনেশনে ফিরতে পারে ভারত। দীনেশ কার্তিকের পাশাপাশি খেলানো হতে পারে আর এক উইকেটরক্ষক ঋষভ পন্থকেও। সবটাই সম্ভাবনা। এ সবের মাঝে ভারতীয় শিবিরের একটা ভাবনা মেটাই মূল লক্ষ্য, স্লগ ওভার বোলিং।