IND vs SL T20I’s: সেঞ্চুরিয়ন বাদ, মুকেশ শুধুই টেস্টে! চাহালের ভবিষ্যৎ? টি-টোয়েন্টি স্কোয়াডে যে ইঙ্গিত…

India Tour of Sri Lanka: রোহিতের ডেপুটি ছিলেন হার্দিক পান্ডিয়া। রোহিতের অনুপস্থিতিতে বেশ কিছু সিরিজে তিনি নেতৃত্বও দিয়েছেন। তাঁকেই টি-টোয়েন্টিতে দায়িত্ব দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছিল। যদিও হেড কোচ গৌতম গম্ভীর চেয়েছিলেন ফিট ক্যাপ্টেন। চোট প্রবণ হার্দিক তাই নেতৃত্বের দৌড় থেকে ছিটকে যান। প্রত্যাশামতো সূর্যকুমার যাদবকেই টি-টোয়েন্টি নেতৃত্ব দেওয়া হয়েছে।

IND vs SL T20I's: সেঞ্চুরিয়ন বাদ, মুকেশ শুধুই টেস্টে! চাহালের ভবিষ্যৎ? টি-টোয়েন্টি স্কোয়াডে যে ইঙ্গিত...
Image Credit source: X
Follow Us:
| Updated on: Jul 18, 2024 | 11:32 PM

যুজবেন্দ্র চাহালের আন্তর্জাতিক কেরিয়ার কি শেষ হয়ে গেল? মুকেশ কুমার কি শুধুই টেস্টে সুযোগ পাবেন? জিম্বাবোয়েতে সেঞ্চুরির পরও বাদ! ঋতুরাজের জায়গাও কি সঙ্কটে? এমন নানা প্রশ্ন এবং জল্পনা উঠে আসছে শ্রীলঙ্কা সিরিজের টি-টোয়েন্টি স্কোয়াড ঘোষণার পর। টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ের পরই দেশের হয়ে এই ফরম্যাটকে বিদায় জানিয়েছেন রোহিত শর্মা, বিরাট কোহলি এবং রবীন্দ্র জাডেজা। এই তিন জনের বিকল্প পাওয়া কার্যত অসম্ভব। তবে যাঁদেরকে তৈরি করা হতে পারে, এমন একজন হলেন ঋতুরাজ গায়কোয়াড়। ওপেনার হলেও মিডল অর্ডারেও ব্যাট করতে পারেন। জিম্বাবোয়ে সফরে ভরসা দিয়েছেন। প্রথম দু-ম্যাচে তাঁকে ভাইস ক্যাপ্টেনও রাখা হয়েছিল। যদিও শ্রীলঙ্কা সফরে জায়গা হল না ঋতুরাজের।

টি-টোয়েন্টিতে রোহিতের পর কে নেতা হবেন, গত কয়েকদিন এই আলোচনা ছিল তুঙ্গে। রোহিতের ডেপুটি ছিলেন হার্দিক পান্ডিয়া। রোহিতের অনুপস্থিতিতে বেশ কিছু সিরিজে তিনি নেতৃত্বও দিয়েছেন। তাঁকেই টি-টোয়েন্টিতে দায়িত্ব দেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছিল। যদিও হেড কোচ গৌতম গম্ভীর চেয়েছিলেন ফিট ক্যাপ্টেন। চোট প্রবণ হার্দিক তাই নেতৃত্বের দৌড় থেকে ছিটকে যান। প্রত্যাশামতো সূর্যকুমার যাদবকেই টি-টোয়েন্টি নেতৃত্ব দেওয়া হয়েছে।

গত বছর ওয়ান ডে বিশ্বকাপের পর ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টিতে নেতৃত্ব দিয়েছেন স্কাই। দক্ষিণ আফ্রিকা সফরেও। তাঁর নেতৃত্ব নিয়ে সতীর্থরাও খুশি, এমনই জানা গিয়েছিল। ২০২৬ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপের পরিকল্পনায় সূর্যকেই নেতা করে এগনোর পরিকল্পনা বলে মনে করা হচ্ছে। সদ্য জিম্বাবোয়ে সফরে ক্যাপ্টেন্সি করেছেন শুভমন গিল। আন্তর্জাতিক ক্রিকেটে নেতৃত্বের অভিষেকেই ৪-১ ব্যবধানে সিরিজ জয়। তাঁকে শ্রীলঙ্কা সফরে দুই ফরম্যাটেই ভাইস ক্যাপ্টেন করা হয়েছে তাঁকে। এর থেকে পরিষ্কার বার্তা, নেতা হিসেবে প্রস্তুত করা হচ্ছে শুভমনকে। তাঁর বয়স মাত্র ২৪। পরবর্তী ওয়ান ডে বিশ্বকাপ ২০২৭ সালে। হতে পারে, ওয়ান ডে ফরম্যাটে রোহিতের পর শুভমনই ক্যাপ্টেন।

শ্রীলঙ্কা সফরের স্কোয়াডে ওপেনার হিসেবে রয়েছেন শুভমন গিল, যশস্বী জয়সওয়াল। প্রয়োজনে সঞ্জু স্যামসনকেও ওপেনিংয়ে খেলানো যেতে পারে। জিম্বাবোয়ে সফরেই প্রথম বার জাতীয় দলে সুযোগ পেয়েছিলেন অভিষেক শর্মা। কেরিয়ারের দ্বিতীয় ম্যাচেই সেঞ্চুরি করেন। ওপেনিংয়ে বেশ কিছু বিকল্প থাকায় জায়গা হল না অভিষেক শর্মার। বিশ্বকাপে তিন নম্বরে নজর কেড়েছেন ঋষভ পন্থ। ঋতুরাজকে এই পজিশনের উত্তরাধিকারী মনে করা হলেও, এই সিরিজে ঋষভকে তিনে সুযোগ দেওয়া হবে, এমনটাই মনে করা হচ্ছে। স্কোয়াডে অক্ষর প্যাটেল থাকায়, তাঁকেও তিনে খেলানোর সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না।

টি-টোয়েন্টি বিশ্বকাপের স্কোয়াডে ছিলেন যুজবেন্দ্র চাহাল। ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপেও। যদিও তাঁকে কোনও ম্যাচেই খেলানো হয়নি। বরং, ২০২২ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে গত বিশ্বকাপ অবধি লেগস্পিনার হিসেবে প্রথম পছন্দ ছিলেন রবি বিষ্ণোই। হঠাৎ বিশ্বকাপে যুজবেন্দ্র চাহালকে নেওয়াটাই যেন অবাক করেছিল। শ্রীলঙ্কা সফরে চাহাল বাদ পড়ায় যেন তাঁকেও বার্তা দেওয়া হল। আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর প্রত্যাবর্তন কঠিন।

তেমনই প্রশ্ন উঠছে, মুকেশ কুমারকে নিয়েও। টি-টোয়েন্টিতে সীমিত সুযোগ কাজে লাগিয়েছেন পেসার মুকেশ কুমার। জিম্বাবোয়েতেও ভালো পারফর্ম করেছেন। শ্রীলঙ্কায় তাঁর সুযোগ না পাওয়া থেকে একটা অনুমান করা যেতে পারে, মুকেশকে টেস্ট ক্রিকেটে আরও বেশি ব্যবহার করা হতে পারে। লাল-বলের ক্রিকেটে মুকেশ মুগ্ধ করেছেন। সবটাই অবশ্য অনুমান।

শ্রীলঙ্কা সফরে ভারতের টি-টোয়েন্টি স্কোয়াড – সূর্যকুমার যাদব (অধিনায়ক), শুভমন গিল (সহ-অধিনায়ক), যশস্বী জয়সওয়াল, রিঙ্কু সিং, রিয়ান পরাগ, ঋষভ পন্থ (উইকেটকিপার), সঞ্জু স্যামসন (উইকেটকিপার), হার্দিক পান্ডিয়া, শিবম দুবে, অক্ষর প্যাটেল, ওয়াশিংটন সুন্দর, রবি বিষ্ণোই, অর্শদীপ সিং, খলিল আহমেদ ও মহম্মদ সিরাজ।