IND SQUAD FOR AUS TOUR: সোমবার অজি সফরের স্কোয়াড ঘোষণা! যেমন হতে পারে টিম…

Border-Gavaskar Trophy: অজি বোলিং লাইন আপে প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড রয়েছেন। সঙ্গে স্কট বোল্যান্ডও হয়তো থাকবেন। তাঁদের বিরুদ্ধে দেওয়াল হয়ে দাঁড়ানোর জন্য পূজারার মতো একজনকে খুবই প্রয়োজন। সদ্য রঞ্জি ট্রফিতে ছত্তিশগড়ের বিরুদ্ধে ৬১-র উপর স্ট্রাইকরেটে ২৩৪ রানের ইনিংসটা যেন নতুন করে ভাবাতে শুরু করেছে।

IND SQUAD FOR AUS TOUR: সোমবার অজি সফরের স্কোয়াড ঘোষণা! যেমন হতে পারে টিম...
Image Credit source: PTI FILE
Follow Us:
| Updated on: Oct 23, 2024 | 1:14 AM

ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজ শেষেই অস্ট্রেলিয়া সফরে যাবে ভারত। বর্ডার-গাভাসকর ট্রফি এ বার পাঁচ ম্যাচের সিরিজ। ফলে নানা বিকল্পই রাখতে হবে। সিনিয়র দলের আগে এ টিম অজি সফরে যাবে। সেখানে দুটি পাঁচ দিনের ম্যাচও খেলবে। এরপর সিনিয়র দলের সঙ্গে নিজেদের মধ্যে একটি প্র্যাক্টিস ম্যাচ। ঋতুরাজ গায়কোয়াড়ের নেতৃত্বে ইতিমধ্যেই ভারত এ দল ঘোষণা হয়ে গিয়েছে। ২৮ অক্টোবর অর্থাৎ আগামী সোমবার বর্ডার-গাভাসকর ট্রফির জন্য ভারতীয় দল ঘোষণা হবে। কেমন হতে পারে স্কোয়াড?

সংবাদসংস্থা পিটিআই সূত্রে খবর, ২৮ অক্টোবর টিম সিলেকশন। বেশ কিছু বিষয়েই ভাবতে হচ্ছে অজিত আগরকরদের। ভাবনায় কোচ গৌতম গম্ভীর, ক্যাপ্টেন রোহিত শর্মাও। একদিকে, সামনের দিকে এগিয়ে যাওয়া, অন্য দিকে অভিজ্ঞতা। ঘরের মাঠে নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে হার যেন একটা সতর্কবার্তাও ভারতীয় শিবিরে। বিশেষ করে ব্যাটিং অর্ডারে তিন নম্বর। অস্ট্রেলিয়ায় গত দুটি সফরেই টেস্ট সিরিজ জিতেছে ভারত। আর অজি বোলারদের কাছে দুই সিরিজেই দু-স্বপ্ন হয়ে দাঁড়িয়েছিলেন চেতেশ্বর পূজারা।

গত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের পর টেস্ট স্কোয়াড থেকে বাদ পড়েছিলেন পূজারা। এ বার প্রশ্ন, অভিজ্ঞতা এবং তাঁর সাম্প্রতিক ফর্মের কথা ভেবে পূজারাকে কি সুযোগ দেওয়া হবে? অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের প্রথম টেস্ট সিরিজ জয়ের অন্যতম কাণ্ডারি। ২০১৮-২০১৯ সালের সেই সিরিজে ৫২১ রান করেছিলেন পূজারা। সবচেয়ে বড় কথা ১২৫৮টি ডেলিভারি সামলেছিলেন। তিন নম্বরে নেমে যেটা খুবই গুরুত্বপূর্ণ।

গত সফরে ৯২৮ ডেলিভারি সামলেছিলেন পূজারা। করেছিলেন ২৭১ রান। ১০৩ টেস্টের অভিজ্ঞতা সম্পন্ন পূজারাকে নিয়ে ভাবতে বাধ্য টিম ম্যানেজমেন্টও। অজি বোলিং লাইন আপে প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজলউড রয়েছেন। সঙ্গে স্কট বোল্যান্ডও হয়তো থাকবেন। তাঁদের বিরুদ্ধে দেওয়াল হয়ে দাঁড়ানোর জন্য পূজারার মতো একজনকে খুবই প্রয়োজন। সদ্য রঞ্জি ট্রফিতে ছত্তিশগড়ের বিরুদ্ধে ৬১-র উপর স্ট্রাইকরেটে ২৩৪ রানের ইনিংসটা যেন নতুন করে ভাবাতে শুরু করেছে।

অস্ট্রেলিয়ায় পেস বোলিং অলরাউন্ডারের স্পটে ভাবা হচ্ছে নীতীশ কুমার রেড্ডির কথা। সে কারণেই তাঁকে নিউজিল্যান্ড সিরিজে টিমের সঙ্গে রাখা হয়েছে। অস্ট্রেলিয়া সফরে ভারত এ-দলের সঙ্গেও যাচ্ছেন। শার্দূল ঠাকুরের ব্যাক আপ হিসেবে স্কোয়াডে রাখা হতে পারে নীতীশকে। পেস বোলিংয়ে বুমরা, মহম্মদ সিরাজ, আকাশ দীপ থাকছেনই। মহম্মদ সামি ফিটনেসে পাশ করলে থাকবেন। সঙ্গে ব্যাক আপ হিসেবে মায়াঙ্ক যাদব কিংবা হর্ষিত রানাকে রাখা হতে পারে। যেহেতু পাঁচ ম্যাচের সিরিজ, স্কোয়াডের সাইজও বড় হবে।