IPL 2023: আইপিএলে দলবদল, গুজরাত থেকে কলকাতায় এলেন ফার্গুসন ও গুরবাজ

KKR: নিউজিল্য়ান্ডের ফাস্ট বোলার লকি ফার্গুসন এবং আফগানিস্তানের উইকেটরক্ষক রহমানতুল্লা গুরবাজকে ছেড়ে দিল গুজরাত টাইটানস।

IPL 2023: আইপিএলে দলবদল, গুজরাত থেকে কলকাতায় এলেন ফার্গুসন ও গুরবাজ
লকি ফার্গুসন
Follow Us:
| Edited By: | Updated on: Nov 13, 2022 | 5:00 PM

নয়াদিল্লি: নিউজিল্য়ান্ডের ফাস্ট বোলার লকি ফার্গুসন এবং আফগানিস্তানের উইকেটরক্ষক রহমানতুল্লা গুরবাজকে ছেড়ে দিল গুজরাত টাইটানস। গুজরাত গত মরসুমের আইপিএল চ্যাম্পিয়ন্স। এই দুই ক্রিকেটারই ছিলেন সেই চ্য়াম্পিয়ন দলের সদস্য। আগামী আইপিএল প্রতিযোগিতায় কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলবেন এই দুই ক্রিকেটার। গত মরসুমে আইপিএলের মেগা নিলামে ফার্গুসনকে ১০ কোটি টাকায় কিনেছিল গুজরাত টাইটানস। গুজরাতের হয়ে ১৩টি ম্যাচে খেলেছিলেন তিনি। নিয়েছিলেন ১২ট উইকেট। একটি ম্যাচে চার উইকেটও নিয়েছিলেন তিনি। গুজরাতের আগে নাইট রাইডার্সের হয়ে ২০১৭ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত খেলেছিলেনে ফার্গুসন।

অন্য দিকে আইপিএলের গত মরসুমেই গুজরাত টাইটান দলে অন্তর্ভুক্ত হন আফগান ক্রিকেটার গুরবাজ। ইংল্যান্ডের ব্যাটার জেসন রয়ের পরিবর্তে তাঁকে দলে নেয় গুজরাত। কিন্তু ২০ বছরের এই উইকেটরক্ষক আইপিএলের কোনও ম্যাচে খেলার সুযোগ পাননি। আইপিএলে সুযোগ না পেলেও আফগানিস্তানের হয়ে গুরবাজ ১২টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। ৪৫৬ রানও করেছেন। তিনটি সেঞ্চুরিও করেছেন তিনি। আন্তর্জাতিক টি২০ ম্যাচ গুরবাজ খেলেছেন ৩৫টি। রান করেছেন ৮৯৬। আন্তর্জাতিক ক্রিকেটের এই ফর্ম্যাটে ৫টি হাফসেঞ্চুরি রয়েছে তাঁর। আইপিএলের ম্যাচ খেলার সুযোগ না হলেও পাকিস্তান ক্রিকেট লিগ, ক্যারিবিয়ান ক্রিকেট লিগ ও শ্রীলঙ্কার ক্রিকেট লিগে টি২০ ম্যাচ খেলেছেন। কলকাতা নাইট রাইডার্সের হয়ে আইপিএলের মাঠে নামার সুযোগ এলে তা কেমন কাজে লাগাতে পারেন সে দিকে নজর থাকবে ক্রিকেট বিশেষজ্ঞদের।

লকি ফার্গুসন নিউজিল্যান্ডের নির্ভরযোগ্য ফাস্ট বোলার। ৪৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে ৭৭টি উইকেট নিয়েছেন তিনি। ২৬টি আন্তর্জাতিক টি২০ ম্যাচে ৩৯ টি উইকেট নিয়েছেন তিনি। এই দুধরনের ক্রিকেটেই এক বার করে পাঁচ উইকেট নিতে সমর্থ হয়েছেন তিনি। পাশাপাশি আইপিএলের ৩৫টি ম্য়াচে ৩৬টি উইকেট রয়েছে তাঁর দখলে। আগামী মরসুমে নাইট রাইডার্সের হয়ে কেমন খেলেন সে দিকেই মুখিয়ে থাকবেন নাইটভক্তরা।