ভারতের কোচ পরিবর্তন নিয়ে কী বললেন কপিল দেব?

চলতি বছরের শেষের দিকে টি-২০ বিশ্বকাপের পরই শাস্ত্রীর সঙ্গে দলের চুক্তি শেষ হতে চলেছে। এখন থেকেই আলোচনা শুরু হয়ে গিয়েছে, শাস্ত্রীর চুক্তি শেষ হওয়ার পর কি পুনরায় তাঁর সঙ্গে চুক্তি নবীকরণ করবে বিসিসিআই (BCCI)? নাকি বোর্ড বেছে নেবে বিরাটদের নতুন হেডস্যারকে?

ভারতের কোচ পরিবর্তন নিয়ে কী বললেন কপিল দেব?
বিরাটদের হেড স্যার রবি শাস্ত্রীকে নিয়ে কী বললেন কপিল দেব?
Follow Us:
| Updated on: Jul 05, 2021 | 4:53 PM

নয়াদিল্লি: কেউ যদি ভালো কাজ করে তার ফল ভোগ করাও সেই ব্যাক্তির প্রাপ্য। বিশ্বকাপজয়ী প্রাক্তন ভারত অধিনায়ক কপিল দেব (Kapil Dev) এমনটাই মনে করেন। তাঁর মতে, ভারতের (Team India) বর্তমান হেড কোচ রবি শাস্ত্রী (Ravi Shastri) যদি ভালো কাজ চালিয়ে যেতে থাকেন, তাহলে তাকে প্রধান কোচের পদ থেকে সরানোর কোনও মানে হয় না। জানা গেছে চলতি বছরের শেষের দিকে টি-২০ বিশ্বকাপের পরই শাস্ত্রীর সঙ্গে দলের চুক্তি শেষ হতে চলেছে। এখন থেকেই আলোচনা শুরু হয়ে গিয়েছে, শাস্ত্রীর চুক্তি শেষ হওয়ার পর কি পুনরায় তাঁর সঙ্গে চুক্তি নবীকরণ করবে বিসিসিআই (BCCI)? নাকি বোর্ড বেছে নেবে বিরাটদের নতুন হেডস্যারকে?

রবি শাস্ত্রীর অনুপস্থিতিতে ভারতীয় এ দল গেছে শ্রীলঙ্কা সফরে। সেই সফরে ভারতীয় ক্রিকেটারদের কোচিংয়ের দায়িত্বে রয়েছেন প্রাক্তন ভারতীয় ক্রিকেটার রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। বর্তমানে তাই একটা বিষয় নিয়ে জোরকদমে আলোচনা চলছে, শাস্ত্রীর পর ভারতের কোচ হওয়ার দৌড়ে অনেকটাই এগিয়ে দ্রাবিড়। তিনি এর আগেও ভারতীয় দলের কোচিংয়ের দায়িত্ব সামলেছেন।

সম্প্রতি এক সাক্ষাৎকারে তিরাশির বিশ্বকাপে ভারতকে চ্যাম্পিয়ন করা কপিল দেব বলেন, “আমার মনে হয়না এখনই এই বিষয় নিয়ে খুব বেশি মাথা ঘামানোর প্রয়োজন রয়েছে। এই শ্রীলঙ্কা সিরিজের শেষে ভারত কেমন পারফর্ম করল তা আমরা সকলেই দেখতে পাব। নতুন কোচকে দায়িত্ব দেওয়ার কথা ভাবা হলে তাতে কোনও সমস্যা নেই। তবে শাস্ত্রীর অধীনে যদি দল ভাল পারফর্ম করে, তাহলে ওকে বদলানোর কোনও যুক্তি আমি দেখতে পাচ্ছি না। সময় আসলেই সব প্রশ্নের উত্তর পাওয়া যাবে। তার আগে এই নিয়ে এত বেশি আলোচনা আমাদের কোচ এবং ক্রিকেটারদের ওপর বাড়তি চাপ তৈরি করতে পারে।”

একই সময় ভারত দুই দেশে দুটি সিরিজ খেলবে। এ প্রসঙ্গে কপিল দেব বলেন, “ভারতীয় দলের রিজার্ভ বেঞ্চও রীতিমতো শক্তিশালী। যদি ক্রিকেটাররা সুযোগ পান এবং ইংল্যান্ড ও শ্রীলঙ্কা দুই দলের বিরুদ্ধে জয় অর্জন করতে পারে এমন দুটি দল তৈরি করতে পারলে এর থেকে ভালো আর কিছু হতে পারে না।” আসন্ন শ্রীলঙ্কা সফরে প্রচুর তরুণ ক্রিকেটার সুযোগ পেয়েছেন। সেই ব্যাপারে তিনি বলেন, “তরুণরা সুযোগ পেলে এতে কোনও ভুল নেই। তবে যদি এক সাথে দুটি দলের উপর এই জাতীয় চাপ প্রয়োগ করা উচিত কিনা সেই সিদ্ধান্ত নেবে টিম ম্যানেজমেন্ট।

আরও পড়ুন: IPL: মেগা নিলাম, আইপিএলের ব্লু প্রিন্ট নিয়ে কী বলছে বিসিসিআই, জেনে নিন