Pakistan Cricket Team: ‘হাস্যকর ফিটনেস ’, বিশ্বকাপ শুরুর আগে প্রাক্তন অধিনায়কের তোপের মুখে বাবররা

Misbah-ul-Haq: দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপেও পাক ক্রিকেটারদের ফিটনেসের ঘাটতি সামনে এসেছিল। সারা প্রতিযোগিতা জুড়েই কোনও না কোনও খেলোয়াড় পেশির টানে ভুগেছেন।

Pakistan Cricket Team: ‘হাস্যকর ফিটনেস ’, বিশ্বকাপ শুরুর আগে প্রাক্তন অধিনায়কের তোপের মুখে বাবররা
পাকিস্তান ক্রিকেট দল
Follow Us:
| Edited By: | Updated on: Oct 19, 2022 | 6:56 PM

ইসলামাবাদ: শুরু হয়ে গিয়েছে টি২০ বিশ্বকাপ (T20 World Cup)। সেই আন্তর্জাতিক প্রতিযোগিতায় চিরপ্রতিদ্বন্দ্বী ভারতের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে নামবে পাকিস্তান। তার আগেই পাকিস্তান দলের (Pakistan Cricket Team) ক্রিকেটারদের ফিটনেস নিয়ে কটাক্ষ করলেন প্রাক্তন পাক অধিনায়ক মিসবা উল হক। প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডে কাছে হারের পরই পাক দলের ফিটনেসকে তুলোধনা করেছেন তিনি। TV9 Bangla তুলে ধরল ফিটনেস নিয়ে মিসবার উদ্বেগ।

টি২০ বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে ইংল্যান্ডের কাছে শোচনীয় ভাবে হেরেছে পাকিস্তান। জস বাটলারের ইংল্যান্ডের বিরুদ্ধে ১৫ ওভারও ব্যাট করতে পারেননি পাক ক্রিকেটাররা। ফিটনেসের অভাবেই বিশ্বযুদ্ধের লড়াইয়ে পাকিস্তান পিছিয়ে পড়বে বলে মনে করছেন সে দলের প্রাক্তন অধিনায়ক। এ নিয়ে মিসবা উল হক পাকিস্তানের একটি টেলিভিশন শো-তে বলেছেন, “পাক দল যে চরম ফিটনেস সমস্যায় ভুগছে, বাবরদের খেলা দেখলেই বোঝা যাচ্ছে। শোয়েব মালিক, ইউনুস খান এবং আমার মতো খেলোয়াড়রা কিন্তু ফিট ছিলাম। ওয়াকার চার বার কোচের দায়িত্ব ছেড়েছে। আমি এক বার। আমরা কিন্তু খেলোয়াড়দের ফিটনেসের ব্যাপারে জোর দিতাম। কিন্তু এখন যারা অন্যদের ফিট হতে বলে, তারাই ফিট নয়। তাঁরা না ভাল প্রশিক্ষক, না ভাল কোচ। তাদেরই ভুঁড়ি দেখা যায়। তাদের পশ্চাৎদেশ স্ফীত। ওরা নড়তে পর্যন্ত পারে না। এই সব কারণেই তাদের বিন্দুমাত্র ফিটনেস নেই। ন্যূনতম পর্যায়েও নেই।”

সম্প্রতি দুবাইয়ে অনুষ্ঠিত এশিয়া কাপেও পাক ক্রিকেটারদের ফিটনেসের ঘাটতি সামনে এসেছিল। সারা প্রতিযোগিতা জুড়েই কোনও না কোনও খেলোয়াড় পেশির টানে ভুগেছেন। এই সব দেশে টি২০ বিশ্বকাপের আগে ক্ষুব্ধ মিসবা বলেছেন, “ঘরোয়া ক্রিকেটে ফিটনেট পরীক্ষা হাস্যকর পর্যায়ে নেমেছে। আন্তর্জাতিক পর্যায়ে ফিটনেস লেভেল ঘরোয়া ক্রিকেটের ক্ষেত্রেও মেনে চলা উচিত বলে প্রায়শই তর্কে অবতীর্ণ হই আমরা। কিন্তু ঘরোয়া পর্যায়ে যারা দায়িত্বে আছে, তাদের কাছে সব সময়ই বিষয়টি উপেক্ষিত।”

বাবর আজমের নেতৃত্বাধীন পাকিস্তান ক্রিকেট দল বিশ্বকাপ অভিযান শুরুর আগেই সাত ম্যাচের টি২০ সিরিজে হেরেছে ইংল্যান্ডের কাছে। টি২০ দল নির্বাচন এবং এই খেলার সঙ্গে মানিয়ে নেওয়ার বিষয়ের ব্যাপারে পাক দলকে অনেক সমালোচনারও মুখোমুখি হতে হয়েছে। যদিও গত বারের টি২০ বিশ্বকাপে সেমিফাইনালে পৌঁছেছিল পাকিস্তান। অবশ্য সে ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায় পাক দল।