India vs South Africa: সিরিজ নির্ণায়ক ম্যাচে নজরে ভারতের ওপেনিং জুটি

New Delhi: সিরিজ নির্ণায়ক ম্যাচ আজ নয়াদিল্লিতে। টানা তিন দিন বৃষ্টি। নির্ণায়ক ম্যাচের আগে চিন্তা থাকছে।

India vs South Africa: সিরিজ নির্ণায়ক ম্যাচে নজরে ভারতের ওপেনিং জুটি
Image Credit source: PTI
Follow Us:
| Edited By: | Updated on: Oct 11, 2022 | 6:00 AM

নয়াদিল্লি : শহর বদলালেও আবহাওয়ার পরিস্থিতি বদলাচ্ছে না। ভারত-দক্ষিণ আফ্রিকা (India vs South Africa) তিন ম্যাচের ওয়ান ডে সিরিজে সমস্যা হয়ে দাঁড়িয়েছে আবহাওয়া। বৃষ্টির জন্য লখনউয়ে মাত্র ৪০ ওভারের ম্যাচ হয়। দ্বিতীয় ম্যাচের ভেনু রাঁচিতে বৃষ্টি হলেও খেলায় প্রভাব পড়েনি। দু-দলই একটি করে ম্যাচ জিতেছে। সিরিজ নির্ণায়ক ম্যাচ আজ নয়াদিল্লিতে। টানা তিন দিন বৃষ্টি। নির্ণায়ক ম্যাচের আগে চিন্তা থাকছে। ওভার কতটা কমতে পারে? আদৌ খেলা হবে তো! এমন প্রশ্ন, ধোঁয়াশার মাঝে ভারতীয় শিবিরে কিছুটা চিন্তা ওপেনিং জুটি নিয়ে। এর আগের দুটি ওয়ান ডে (ODI) সিরিজে অনবদ্য ছন্দে ছিলেন শুভমন গিল। এই সিরিজে তাঁর ব্যাটে বড় রান আসছে না। একই পরিস্থিতি অধিনায়ক শিখর ধাওয়ানেরও (Shikhar Dhawan)। ভালো শুরু না দিতে পারলে, প্রতি ম্যাচেই মিডল-লোয়ার অর্ডার পারফর্ম করবেই, তার নিশ্চয়তা নেই।

ভারতীয় দলের তারকা ক্রিকেটাররা টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য অস্ট্রেলিয়ায়। শিখর ধাওয়ানের নেতৃত্বে একঝাঁক নতুন মুখ নিয়েই দক্ষিণ আফ্রিকা সিরিজের দল গড়া হয়েছে। প্রথম ম্যাচে ওয়ান ডে অভিষেক হয়েছিল ঋতুরাজ গায়কোয়াড়ের। দ্বিতীয় ম্যাচে অভিষেক হয় বাংলার বাঁ হাতি স্পিন বোলিং অলরাউন্ডার শাহবাজ আহমেদের। অভিষেকের ওয়েটিং লিস্টে রয়েছেন রজত পাতিদার, রাহুল ত্রিপাঠী এবং বাংলার পেসার মুকেশ কুমার। কোনও একজনকে এই ম্যাচে জাতীয় দলের জার্সিতে দেখা গেলে অবাক হওয়ার নেই।

নির্ণায়ক ম্যাচে নজর থাকবে ওপেনিং জুটিতেই। আগামী বছর ভারতের মাটিতে ওয়ান ডে বিশ্বকাপ। শিখর ধাওয়ান বাকি দুই ফরম্যাটে জায়গা হারিয়েছেন। তাঁর সম্বল ৫০ ওভারের ফরম্যাট। গত দু-বছর ধারাবাহিক পারফর্ম করেছেন। এই সিরিজে এখনও অবধি তাঁর মোট রান ১৭। অধিনায়ক রান না পেলে প্রভাব পড়ে বাকিদের মধ্যেও। আর এক ওপেনার শুভমন গিল প্রথম ম্যাচে ব্য়র্থ। দ্বিতীয় ম্যাচে ভালো শুরু করেও বড় ইনিংস খেলতে পারেননি। মিডল অর্ডার ভরসা দিচ্ছেন টি-টোয়েন্টি বিশ্বকাপে স্ট্যান্ড বাই লিস্টে থাকা শ্রেয়স আইয়ার। প্রথম ম্যাচে কঠিন পরিস্থিতিতে অর্ধশতরান করেছেন। গত ম্যাচে অপরাজিত শতরানের ইনিংস খেলেছেন শ্রেয়স। সিরিজে সমতা ফেরাতে অবদান রেখেছেন ঈশান কিষাণও। ধারাবাহিকতা বজায় রেখেছেন সঞ্জু স্যামসন। বোলিং বিভাগে গত ম্যাচে নজর কেড়েছেন মহম্মদ সিরাজ। টি-টোয়েন্টি বিশ্বকাপে জসপ্রীত বুমরার পরিবর্ত এখনও ঘোষণা করেনি বোর্ড। আরও একটা ভালো পারফরম্যান্স মানেই নির্বাচকদের ভাবতে বাধ্য করবেন সিরাজ।

দক্ষিণ আফ্রিকার কাছে এই সিরিজ খুবই গুরুত্বপূর্ণ। আগামী ওয়ান ডে বিশ্বকাপে সরাসরি অর্জনের জন্য প্রতিটা জয় তাদের এগতে সাহায্য করবে। এর মধ্যে চিন্তা নিয়মিত অধিনায়ক তেম্বা বাভুমার ফর্ম। টি-টোয়েন্টি সিরিজে রান পাননি। ওয়ান ডে সিরিজের প্রথম ম্যাচেও একই পরিস্থিতি। গত ম্যাচে বিশ্রাম নিয়েছিলেন। সামনে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ব্যাটিং ব্যর্থতার জন্য ক্রমশ চাপ বাড়ছে বাভুমার উপর।