Pakistan Cricket: বিষে আক্রান্ত পাক ক্রিকেটার, বাঁচিয়েছিলেন আফ্রিদি

Shahid Afridi: সতীর্থকে মৃত্যুর মুখ থেকে ফিরিয়ে আনতে এগিয়ে এসেছিলেন প্রাক্তন পাক তারকা শাহিদ আফ্রিদি।

Pakistan Cricket: বিষে আক্রান্ত পাক ক্রিকেটার, বাঁচিয়েছিলেন আফ্রিদি
বিষে আক্রান্ত পাক ক্রিকেটার, বাঁচিয়েছিলেন আফ্রিদিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 24, 2023 | 2:50 PM

করাচি: পাকিস্তান ক্রিকেট (Pakistan Cricket) নিয়ে ফের একবার প্রকাশ্যে এল চাঞ্চল্যকর খবর। ওয়াঘার ওপার থেকে মাঝে মধ্যেই বিভিন্ন তোলপাড় করা ঘটনা, মন্তব্য সামনে আসে। এই ধরুন রামিজ রাজার হঠাৎ করে পিসিবি প্রধানের পদ থেকে সরে যাওয়া, কখনও আবার পাক অধিনায়ক বাবর আজমের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগও উঠেছে। এ বার পাক ক্রিকেটে আলোড়ন ফেলে দেওয়ার মতো এক ঘটনা সামনে এসেছে। প্রাক্তন পাক ওপেনার ইমরান নাজির (Imran Nazir) সদ্য দাবি করেছেন, কেরিয়ারের গুরুত্বপূর্ণ সময়ে তাঁকে বিষ দেওয়া হয়েছিল। সেই সময় তিনি একমাত্র পাশে পেয়েছিলেন পাক তারকা শাহিদ আফ্রিদিকে (Shahid Afridi)। তখনই তিনি উপলব্ধি করেছিলেন, অসময়ের বন্ধুই প্রকৃত বন্ধু। কিন্তু কীভাবে আর কেনই বিষ দেওয়া হয়েছিল ইমরান নাজিরকে? বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

সম্প্রতি এক সাক্ষাৎকারে প্রাক্তন পাক ওপেনার ইমরান নাজির বলেন, ‘সম্প্রতি আমার শরীরে একটা সমস্যা দেখা গিয়েছিল। যার ফলে আমি এমআরআই-সহ নানান পরীক্ষা করাই। এরপর দেখা যায় আমার শরীরে বিষ রয়েছে। সেটা হল মার্কারি। এর বিষক্রিয়া মন্থর গতিতে হয়। গত ৮-১০ বছর সময় নিয়ে এটা আমার শরীরের বিভিন্ন হাড়ে এর প্রভাব পড়েছে। এটা ৬-৭ বছর আগে থেকে বাড়তে শুরু করে। ওই সময় আমি ঈশ্বরের কাছে প্রার্থনা করেছিলাম, আমাকে যেন বিছানাগত না হতে হয়। আমার ভাগ্য ভাল যে সেটা হয়নি।’

ইমরান নাজির নিজেও জানেন না তাঁর শরীরে কীভাবে বিষ প্রয়োগ করা হয়েছে। তাঁর ধারণা কোনও সতীর্থই দল থেকে বাদ দেওয়ার জন্য তাঁর শরীরে বিষ প্রয়োগ করেছে। একইসঙ্গে ইমরান জানান, এই কাজের জন্য তিনি কাউকে সন্দেহ করেন না এবং যে ব্যক্তি এই কাজ করেছে তিনি তাঁর কোনও ক্ষতিও চান না। শরীরে পারদ প্রয়োগ করার ফলে দিন দিন ইমরানের শারীরিক অবস্থা আরও খারাপ হতে থাকে। চিকিৎসা করতে প্রচুর অর্থ খরচ করতে হয় তাঁকে। ইমরান জানান, তাঁর চিকিৎসার জন্য প্রায় ১২-১৫ কোটি টাকা খরচ হয়েছে। যার ফলে তাঁর সকল সঞ্চয়ও শেষ হয়ে গিয়েছিল।

মৃত্য়ুর মুখ থেকে নাজিরকে ফিরিয়ে আনতে সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছিলেন শাহিদ আফ্রিদি। পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক সেই সময় প্রায় ৪০-৫০ লক্ষ টাকা খরচ করেন। নাজির বলেন, ‘চিকিৎসা করাতে গিয়ে আমার জীবনের সব সঞ্চয় শেষ হয়ে গিয়েছিল। শেষবেলায় আমাকে সাহায্য করার জন্য এগিয়ে আসে আফ্রিদি। আমার কাছে তখন কিছু ছিল না। তিনি এক দিনের মধ্যে আমার চিকিৎসককে টাকা পাঠান। একইসঙ্গে তিনি বলে দেন যত খরচ হোক না কেন, আমি যেন পুরোপুরি সুস্থ হয়ে উঠি। প্রায় ৪০-৫০ লক্ষ টাকা খরচ করেছিল ও। আমার চিকিৎসককেও ধন্যবাদ যে, তিনি আমাকে ঠকানোর চেষ্টা করেননি। ঠিক যতটা অর্থের প্রয়োজন হয়েছে, তিনি ততটাই চেয়েছিলেন।’

৪১ বছর বয়সী ইমরান নাজির দেশের জার্সিতে ৮টি টেস্টে, ৭৯টি ওডিআইতে এবং ২৫টি টি-টোয়েন্টি ম্যাচে খেলেছেন। এই তিন ফর্ম্যাটে যথাক্রমে তিনি করেন ৪২৭, ১৮৯৫ ও ৫০০ রান। দেশের হয়ে তিনি শেষবার টি-২০ ম্যাচে খেলেছিলেন ২০১২ সালে। আর ২০১৮ সালে তিনি শেষবার ২২ গজে নেমেছিলেন টি-১০ লিগে।