পাকিস্তানের জার্সিতে আয়োজক ভারতের নাম নেই, বিতর্ক তুঙ্গে

আইসিসির (ICC) কোনও টুর্নামেন্ট খেলার সময় কিছু নিয়ম সদস্য দেশগুলোকে মানতে হয়। আয়োজক যে দেশ, তাদের গুরুত্ব দিতেই হয়। তার উপর বিশ্ব ক্রিকেট অনেকটাই ভারতীয় বোর্ডের (BCCI) উপর নির্ভরশীল।

পাকিস্তানের জার্সিতে আয়োজক ভারতের নাম নেই, বিতর্ক তুঙ্গে
বিশ্বকাপ শুরুর আগে জার্সি বিতর্কে পাকিস্তান। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Oct 07, 2021 | 8:10 PM

দুবাই: টি-টোয়েন্টি বিশ্বকাপের (T20 World Cup) আয়োজক কে? করোনার কারণে ভারত (India) থেকে সরলেও আয়োজক থাকছে ভারতীয় ক্রিকেট বোর্ডই (BCCI)। কিন্তু পাকিস্তান (Pakistan) তা নিয়ে নতুন বিতর্ক তুলে দিল। বিশ্বকাপে বাবর আজমের টিম যে জার্সি পরে খেলবে, তাতে লেখা থাকবে ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ইউএই ২০২১’ (UAE 2021)। নিয়ম অনুযায়ী লেখা উচিত ছিল, ‘আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ ইন্ডিয়া ২০২১’ (India 2021)।

যে দেশগুলো অংশ নিতে চলেছে টি-টোয়েন্টি বিশ্বকাপে, তাতে লেখা থাকবে ভারতেরই নাম। নিয়ম মেনেই সে ভাবে জার্সি বানিয়েছে তারা। কিন্তু পাকিস্তান উল্টো স্রোতে গা ভাসানোর কারণ হিসেবে কি রাজনৈতিক সমীকরণ কাজ করছে? অনেকেই এই প্রশ্ন উড়িয়ে দিচ্ছেন না।

২৪ অক্টোবর ভারত-পাকিস্তান ম্যাচ দিয়ে শুরু বিশ্বকাপ। সেই ম্যাচ নিয়ে এখন থেকেই উন্মাদনা তুঙ্গে। এতটাই যে, টিকিট নিঃশেষিত। দুই দেশের প্রাক্তনরা ওই ম্যাচের ভবিষ্যৎ কী হতে পারে, তা নিয়েও তর্জা শুরু করে দিয়েছেন। ওয়াঘার এ পারে প্রত্যেকেই বলছেন, বরাবরের মতো ভারতই ফেভারিট এই ম্যাচে। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার অন্যতম দাবিদার ভারত। বিরাট কোহলির টিমের ভারসাম্য নিয়েও প্রশ্ন উঠবে না। সেখানে পাকিস্তান যতই ভালো খেলুক, ভারতীয় ক্রিকেটারদের মতো ম্যাচ উইনার নন। ফলে, যতই উত্তেজনা ছড়াতে শুরু করুক, আন্ডারগড হিসেবেই এই ম্যাচ খেলতে নামবে পাকিস্তান।

প্রশ্ন হল, পাকিস্তান কি জেনে-শুনে এই জার্সি বিতর্ক তৈরি করেছে? টুইটারে চোখ রাখলে কিন্তু তেমন কথা বলার লোকের সংখ্যাই বেশি। এমনিতে দুই দেশের আন্তর্জাতিক সম্পর্ক তলানিতে পৌঁছেছে। কাশ্মীর নিয়ে বিবাদ বাড়ছে দিনকে দিন। তার মধ্যে আবার পাকিস্তান অবিবেচকের মতো কাজ করবে, এমন ভাবাই যায়নি। একটা ব্যাপার নিয়ে কোনও সন্দেহ নেই, পাক ক্রিকেট বোর্ড এই মুহূর্তে ভারতের উপর তীব্র চটে রয়েছে। কিছু দিন আগে নিউজিল্যান্ড শেষ মুহূর্তে সফর বাতিল করার সময় ভারতের যোগ দেখতে পেয়েছিল পাকিস্তান। তাদের এক মন্ত্রী এ নিয়ে অভিযোগও করেছিল। সেই ঝাল মেটাতেই কি জার্সি বিতর্ক তৈরি করল তারা?

আইসিসির কোনও টুর্নামেন্ট খেলার সময় কিছু নিয়ম সদস্য দেশগুলোকে মানতে হয়। আয়োজক যে দেশ, তাদের গুরুত্ব দিতেই হয়। তার উপর বিশ্ব ক্রিকেট অনেকটাই ভারতীয় বোর্ডের উপর নির্ভরশীল। পাকিস্তানের জার্সি বিভ্রাট যে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বোর্ড মেনে নেবে না, তা নিয়ে কোনও সন্দেহ নেই।

আরও পড়ুন:  ‘অবসর’ নিয়ে নতুন জল্পনা উস্কে দিলেন ধোনি নিজেই