Racism Charges: নাটকীয় মোড়, সাক্ষ্যদান থেকে সরলেন পল অ্যাডামস, মুক্ত বাউচার

হঠাৎই নাটকীয় মোড়। শৃঙ্খলারক্ষা কমিটির শুনানিতে এলেন না পল অ্যাডামস। বর্ণবিদ্বেষের যাবতীয় অভিযোগ থেকে মুক্ত হলেন দক্ষিণ আফ্রিকা টিমের কোচ মার্ক বাউচার।

Racism Charges: নাটকীয় মোড়, সাক্ষ্যদান থেকে সরলেন পল অ্যাডামস, মুক্ত বাউচার
মুক্ত বাউচারImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: May 10, 2022 | 4:56 PM

কেপ টাউন: মার্ক বাউচারের (Mark Boucher) বিরুদ্ধে বর্ণবিদ্বেষের (Racism Charges) যাবতীয় অভিযোগ নস্যাৎ করে দিল দক্ষিণ আফ্রিকা (South Africa) ক্রিকেট বোর্ড। যে পল অ্যাডামসের (Paul Adams) অভিযোগের ভিত্তিতে তাঁর বিরুদ্ধে কমিটি তৈরি হয়েছিল। সেই কমিটির সামনে সোমবার সাক্ষ্য দেওয়ার কথা ছিল প্রাক্তন চায়নাম্যান স্পিনারের। কিন্তু অ্যাডামস নিজেকে সরিয়ে নেওয়ায় বাউচারকে ‘নির্দোষ’ ঘোষণা করা হল। বর্ণবিদ্বেষের অভিযোগ ওঠার পর থেকে তীব্র চাপের মধ্যে ছিলেন প্রোটিয়াদের কোচ। অভিযোগ প্রমাণিত হলে তাঁর চাকরিও যেতে পারত। হঠাৎ নাটকীয় ভাবে অ্যাডামস কেন তাঁর যাবতীয় অভিযোগ প্রত্যাহার করে নিলেন? যাই ঘটে থাকুক না কেন, বাউচার নিঃশর্ত ভাবে ক্ষমা চেয়ে নিয়েছেন অ্যাডামসের কাছে। তার পরই নিজের অবস্থান থেকে সরে এসেছেন, এমনই বলা হচ্ছে। এমনিতেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেটে বর্ণবিদ্বেষের ক্ষত নতুন নয়। ক্রিকেট থেকেও দীর্ঘ সময় নির্বাসিত থাকতে হয়েছিল তাদের। সময় পাল্টালেও বর্ণবিদ্বেষের ক্ষত যে সারেনি, তাই আরও একবার উঠে এসেছিল অ্যাডামসের অভিযোগে।

এক বিবৃতিতে ওই দেশের ক্রিকেট বোর্ড জানিয়েছে, মার্ক বাউচারের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ থেকে তাঁকে মুক্তি দিচ্ছে সিএসএ। পল অ্যাডামস সম্প্রতি ঘোষণা করেছেন, বাউচারের বিরুদ্ধে তাঁর কোনও অভিযোগ নেই। সেই কারণেই তিনি শুনানিতে অংশ নেননি। কমিটির সামনে নিজের সাক্ষ্য দিতে গিয়ে নিঃশর্ত ভাবে ক্ষমা চেয়ে নিয়েছেন বাউচার। অ্যাডামস তা মেনেও নিয়েছেন। শৃঙ্খলারক্ষা কমিটির শুনানিতে যে কারণে আর হাজিরা দিতে চাননি অ্যাডামস। কমিটির প্রধান যে কারণে পুরো ব্যাপারটাই নস্যাৎ করে দিয়েছেন।

নয়ের দশকে দক্ষিণ আফ্রিকা টিমে অ্যাডামস ছিলেন একমাত্র কৃষ্ণাঙ্গ প্লেয়ার। সেই সময় তাঁকে টিমের সতীর্থদের নানা রকম কটুক্তি শুনতে হত। ২০ বছর আগের সেই ঘটনাই নতুন করে তুলে ধরেছিলেন তিনি। তাঁর মূল অভিযোগ ছিল বাউচারের বিরুদ্ধে। অ্যাডামস বলেছিলেন, ‘আমাকে সেই সময় ব্রাউন বলে ডাকা হত। একটা এমন গান আমার সামনে গাওয়া হত, যা আসলে ছিল বর্ণবিদ্বেষ মূলক। যখন কেউ তার দেশের হয়ে খেলে, এক-একটা জয়ের পিছনে সবার অবদান থাকে, তখন এই রকম মনোভাব একেবারেই সমর্থনযোগ্য নয়।’

অ্যাডামসের এই বক্তব্য ঘিরে বিতর্কের ঝড় বয়ে গিয়েছিল। ক্রিকেট মহল ফের কাঠগড়ায় দাঁড় করেয়েছিল প্রোটিয়া ক্রিকেটকে। চাপে পড়ে যায় দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। সেই চাপে পড়েই কমিটি তৈরি করা হয়। অ্যাডামস রবিবার এক বিবৃতি দিয়ে বলেছেন, ‘আমি এসজেএনের কাছে গিয়েছিলাম। যাতে বর্তমান ও ভবিষ্যতের প্লেয়ারদের জন্য একটা ছাপ রেখে যেতে পারি। বর্ণবিদ্বেষের মতো খারাপ বিষয়ের জন্য সবাই যাতে একটা শিক্ষা পায়। মার্ক বাউচার দোষী কিনা, তা ঠিক করার জন্য কিন্তু আমি এটা করিনি। আমি ভবিষ্যতের দিকে তাকিয়ে সত্যিটা তুলে ধরেছিলাম।’

আরও পড়ুন : Virat Kohli: বিরাট কোহলির ক্রিকেট থেকে বিরতি নেওয়া উচিত নয়, কে দিচ্ছেন এমন পরামর্শ?