Gautam Gambhir: ভিডিয়ো: গম্ভীর থেকো না… দ্রাবিড়ের যে বার্তা আবেগী করল ভারতের নতুন কোচকে

Rahul Dravid: ভারতীয় টিমকে টি-২০ বিশ্বকাপ জেতানোর পর হেড কোচের দায়িত্ব ছেড়ে দিয়েছেন রাহুল দ্রাবিড়। তাঁর চুক্তিও শেষ হয়ে যায় বিশ্বকাপের পর। তিনি আর এই দায়িত্বে বহাল থাকতে চাননি। যার ফলে ভারতীয় বোর্ডের পক্ষ থেকে টিম ইন্ডিয়ার নতুন কোচ করা হয় গৌতম গম্ভীরকে।

Gautam Gambhir: ভিডিয়ো: গম্ভীর থেকো না... দ্রাবিড়ের যে বার্তা আবেগী করল ভারতের নতুন কোচকে
Gautam Gambhir: ভিডিয়ো: তুমি পারবে... রাহুল দ্রাবিড়ের যে বার্তা আবেগী করল গুরু গৌতম গম্ভীরকেImage Credit source: X
Follow Us:
| Updated on: Jul 27, 2024 | 2:08 PM

কলকাতা: রাহুল দ্রাবিড়ের (Rahul Dravid) জুতোয় পা গলানো মোটেও সহজ কাজ নয়। তা ভালো মতোই জানেন টিম ইন্ডিয়ার নতুন কোচ গৌতম গম্ভীর। শনিবার সকাল ৯টা নাগাদ বিসিসিআই সোশ্যাল মিডিয়া সাইট X এ একটি ভিডিয়ো শেয়ার করেছে। যেখানে গৌতম গম্ভীরের (Gautam Gambhir) জন্য বার্তা দিয়েছেন রাহুল দ্রাবিড়। শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ ভারতের প্রথম টি-২০ ম্যাচ। রাহুল দ্রাবিড় এখন ভারতের প্রাক্তন কোচ। দলের দায়িত্ব গম্ভীরের কাঁধে এসেছে। টিম ইন্ডিয়ার (Team India) কোচ হিসেবে গৌতমের অভিষেক হওয়ার আগে দ্রাবিড় তাঁকে শুভেচ্ছা জানিয়েছেন। একইসঙ্গে তিনি গম্ভীরকে নিজের অভিজ্ঞতা নিয়েও জানিয়েছেন।

বিসিসিআই ওই ভিডিয়োটির ক্যাপশনে লিখেছে, ‘ব্যাটন পাস করছি। রাহুল দ্রাবিড়ের পক্ষ থেকে গৌতম গম্ভীরকে অডিয়ো বার্তা।’ ওই ভিডিয়োর শুরুতে দেখা যায় গৌতম গম্ভীর এগিয়ে আসছেন, এবং প্রশ্ন করছেন, আমরা কী কিছু রেকর্ড করব? এরপর তিনি হালকা হেসে একটি চেয়ারে বসেন। তাঁর সামনে খোলা ছিল একটি ল্যাপটপ। এরপর এক কণ্ঠস্বর শোনা যায়, যিনি গম্ভীরকে বলেন, সামনে থাকা ল্যাপটপে ক্লিক করতে। সঙ্গে সঙ্গে রাহুল দ্রাবিড়ের গলার স্বর শোনা যায়।

ভারতের প্রাক্তন কোচের বার্তা বর্তমানের জন্য…

রাহুল দ্রাবিড় অডিয়ো বার্তায় গৌতম গম্ভীরকে বলেন, ‘হ্যালো গৌতম, ভারতীয় টিমের কোচ হিসেবে তোমাকে স্বাগত জানাই। এটা আমাদের বিশ্বের সবচেয়ে আকর্ষণীয় কাজ। এই তো তিন সপ্তাহ হল ভারতীয় দলের কোচ হিসেবে আমার মেয়াদ শেষ হয়েছে। কোচ হিসেবে আমার দায়িত্ব যে ভাবে শেষ হল, তা আমি স্বপ্নেও কল্পনা করিনি। প্রথমে বার্বাডোজে এবং তারপর মুম্বইতে যে সেলিব্রেশন হয়েছে তা কখনও ভোলার নয়। আমি যে সময় ভারতীয় টিমের কোচিং করিয়েছি, তাতে সকলের সঙ্গে যে বন্ধুত্ব তৈরি হয়েছিল, যে স্মৃতিগুলো তৈরি করতে পেরেছিলাম তা আমার কাছে চিরকাল সম্পদ হয়ে থাকবে। তুমি জাতীয় দলের কোচের দায়িত্ব কাঁধে তুলে নিয়েছ, আমি তোমাকে এই দায়িত্বের জন্য শুভেচ্ছা জানাচ্ছি।’

যে কোনও সিরিজ হোক, স্কোয়াডে সম্পূর্ণ ফিট প্লেয়ার যেন গৌতম পান, সেই আশা করছেন দ্রাবিড়। কোচ হিসেবে গম্ভীরকে ছোট্ট টিপসও দিয়েছেন রাহুল। তাঁর কথায়, ‘আমি তোমাকে গুড লাক বলতে চাই। আমরা যতই স্মার্ট হই না কেন, কোচ হিসেবে অনেক সময় আমাদের একটু বেশিই স্মার্ট হতে হয়।’ ভারতীয় ক্রিকেটের প্রতি গৌতমের ভালোবাসার কথা বলতে ভোলেননি দ্রাবিড়। তিনি বলেন, ‘ভারতীয় ক্রিকেটকে নিয়ে তুমি কতটা আবেগী এবং মনোযোগী তা আমি জানি। নতুন কাজ তুমি সফল ভাবে করবে আমি আশাবাদী। ভারতীয় টিমকে তুমি অন্য উচ্চতায় নিয়ে যাবে।’ দ্রাবিড় তাঁর কথা শেষ করেন, ‘একজন ভারতীয় কোচ হিসেবে আর একজনকে শেষ একটাই কথা বলতে চাই। পরিস্থিতি যেমনই হোক না কেন, যদি খুব কঠিন সময় আসে, তাও মুখে হাসি রেখো।’

দ্রাবিড়ের এই বার্তা যে গম্ভীরের মনে দোলা দিয়েছে, তা বলার অপেক্ষা রাখে না। তিনি জানান, রাহুল দ্রাবিড় ভারতীয় ক্রিকেটকে অনেক কিছু দিয়েছেন। তাঁর থেকে গৌতম নিজে অনেক কিছু শিখেছেন। বর্তমান প্রজন্ম ও আগামী প্রজন্মেরও দ্রাবিড়ের থেকে অনেক কিছু শেখার আছে বলে মনে করছেন গম্ভীর। তিনি এ-ও জানান দ্রাবিড়ের এই বার্তা তাঁকে আবেগপ্রবণ করে দিয়েছে।