Ravi Bishnoi: ছেলে ক্রিকেট খেলুন চাননি, রবির জেদের কাছে হার মেনেছিলেন বাবা

ক্রিকেটের আরাধনা করেই, মাত্র ২১ বছর বয়সে টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চাপিয়ে ইডেনে অভিষেক ম্যাচ খেলে নিয়েছেন রবি বিষ্ণোই। বাবা শুরুর দিকে শত চেষ্টা করেও পুরোপুরি বইমুখো করে তুলতে পারেননি রবিকে। বরং ছেলেকে শেষ অবধি ক্রিকেটকে আঁকড়ে নিতে দেন।

Ravi Bishnoi: ছেলে ক্রিকেট খেলুন চাননি, রবির জেদের কাছে হার মেনেছিলেন বাবা
Ravi Bishnoi: ছেলে ক্রিকেট খেলুন চাননি, রবির জেদের কাছে হার মেনেছিলেন বাবা (Pic Courtesy - Twitter)
Follow Us:
| Edited By: | Updated on: Feb 18, 2022 | 8:22 PM

কলকাতা: বাড়ির ছেলে ভালো পড়াশুনা করে ভালো চাকরি করবে। এমনটা চাওয়া অন্যায় নয়। আর পাঁচটা সাধারণ পরিবার যেমন চায়, ঠিক তেমনটাই চেয়েছিল যোধপুরের উঠতি তারকা রবি বিষ্ণোইয়ের (Ravi Bishnoi) পরিবারও। সরকারি স্কুলের টিচার রবির বাবা মাঙ্গিলাল বিষ্ণোই। তিনিও বরাবর চাইতেন ছেলে ভালো করে পড়াশুনো করে ভালো চাকরি করুক। কিন্তু ছোট্ট রবির যে তখন থেকেই ধ্যান জ্ঞান ছিল ক্রিকেট। আর সেই ক্রিকেটের আরাধনা করেই, মাত্র ২১ বছর বয়সে টিম ইন্ডিয়ার জার্সি গায়ে চাপিয়ে ইডেনে অভিষেক ম্যাচ খেলে নিয়েছেন রবি বিষ্ণোই। বাবা শুরুর দিকে শত চেষ্টা করেও পুরোপুরি বইমুখো করে তুলতে পারেননি রবিকে। বরং ছেলেকে শেষ অবধি ক্রিকেটকে আঁকড়ে নিতে দেন। এবং এখন তিনি মনে করেন, ভাগ্যিস ওই সময় ছেলেকে সুযোগটা দিয়েছিলেন। তাই তো অভিষেক ম্যাচ খেলতে নেমেই ম্যাচের সেরার পুরষ্কারটাও নিয়ে গেলেন রবি।

রবির অভিষেক ম্যাচের দিন স্বাভাবিকভাবেই উৎসবের আমেজ তৈরি হয়ে গিয়েছিল যোধপুরে তাঁর বাড়িতে। রবির বাবা বলেন, “পুরো ঘর ভর্তি হয়ে গিয়েছিল। আমরা সবাই মিলে একসঙ্গে রবির খেলা দেখেছি। একটা দারুণ রাত বলতে পারি। আমার ছেলেকে ভারতের জার্সিতে খেলতে দেখে ভীষণ গর্বিত লাগছিল।”

ছেলেবেলায় রবির মধ্যে দেখা গিয়েছিল ক্রিকেট নিয়ে তাঁর প্যাশন। বাবা ভালো পড়াশুনা হবে ভেবে ইংলিশ মিডিয়াম স্কুলে রবিকে ভর্তি করেছিলেন। কিন্তু কোথায় কী! পড়াতে যে রবির ঝোঁক নেই, খুব তাড়াতাড়ি বুঝে যান রবির বাবা। তিনি বলেন, “আমি চাইতাম ও পড়াশোনায় মনোযোগ দিক এবং একটা ভালো চাকরি পাক। আমরা মধ্যবিত্ত পরিবারের এবং আমি কোনওদিন ওর ভবিষ্যৎ নিয়ে ঝুঁকি নিতে চাইনি। আমরা গ্রামীণ এলাকায় থাকি। আমি তখন ওকে ইংলিশ মিডিয়াম স্কুলে ভর্তি করেছিলাম। তবে ও স্কুলে ঠিকমতো মনোযোগ দিয়ে পড়ত না। ঘন ঘন আমাকে স্কুলে ওর জন্য ডেকে পাঠাত। আমি ওকে পড়াশোনায় মনোনিবেশ করার জন্য বোঝানোর অনেক চেষ্টা করেছিলাম। কিন্তু ও এবং ওর কোচ, প্রদ্যোত সিং রাঠোর এবং শাহরুখ পাঠান শেষ পর্যন্ত আমাকে রাজি করিয়েছিল ওকে যেন আমি খেলতে দিই। আজ আমি আনন্দিত। আমি ওকে ওর আবেগটাকে অনুসরণ করতে দিয়েছি বলে।”

২০২০ সালের অনুর্ধ্ব-১৯ বিশ্বকাপের মঞ্চ থেকেই উঠে আসা রবির। এর পর ঘরোয়া ক্রিকেটে ও আইপিএলে ভালো পারফর্ম করার পুরষ্কার হিসেবে রবি পেয়ে যান ভারতের সিনিয়র দলে সুযোগ। আর সেই সুযোগকে অভিষেক ম্যাচ থেকেই কাজে লাগানো শুরু করে দিয়েছেন রবি। এ বার তো শুধু সামনে এগিয়ে যাওয়ার পালা।

আরও পড়ুন: India vs West Indies Live Score, 2nd T20 2022: হাফসেঞ্চুরির পরই বিরাটকে ফেরালেন চেজ