সম্মান থাকতে থাকতে সরে যেতে হয়: রবি শাস্ত্রী

২০১৭ সালে ভারতীয় ক্রিকেট (Indian Cricket) দলের হেড কোচ হিসেবে কাজ শুরু করেছিলেন রবি। ২০১৯ সালে চুক্তি নবীকরণ হয় প্রাক্তন ভারতীয় অলরাউন্ডারের। এই পাঁচ বছরে আইসিসির কোনও ট্রফি জিততে না পারলেও ভারতীয় দলের টেস্ট সাফল্য প্রশ্নাতীত।

সম্মান থাকতে থাকতে সরে যেতে হয়: রবি শাস্ত্রী
সম্মান থাকতে থাকতে সরে যেতে হয়: রবি শাস্ত্রী
Follow Us:
| Edited By: | Updated on: Sep 18, 2021 | 5:58 PM

লন্ডন: বিরাট কোহলি (Virat Kohli) টি-২০ বিশ্বকাপের (T20 World Cup) পর ক্রিকেটের ছোট ফর্ম্যাটে অধিনায়কত্বের দায়িত্ব ছাড়তে চলেছেন। টি-২০ বিশ্বকাপে আরও একটা অধ্যায়ের শেষ দেখতে চলেছে। কোচ রবি শাস্ত্রীর (Ravi Shastri) জমানাও শেষ হচ্ছে টি-২০ বিশ্বকাপের পরই। গত কয়েক দিন থেকে এই নিয়ে জল্পনা চললেও বোর্ড বা শাস্ত্রী, কোনও পক্ষ থেকেই বিবৃতি পাওয়া যায়নি। এ বার রবি শাস্ত্রী স্পষ্ট ইঙ্গিত দিলেন পদ ছাড়ার। লন্ডনে ইংরেজি কাগজকে শাস্ত্রী জানিয়েছেন, সম্মান থাকতে থাকতেই চলে যেতে হয়।

২০১৭ সালে ভারতীয় ক্রিকেট (Indian Cricket) দলের হেড কোচ হিসেবে কাজ শুরু করেছিলেন রবি। ২০১৯ সালে চুক্তি নবীকরণ হয় প্রাক্তন ভারতীয় অলরাউন্ডারের। এই পাঁচ বছরে আইসিসির কোনও ট্রফি জিততে না পারলেও ভারতীয় দলের টেস্ট সাফল্য প্রশ্নাতীত। শাস্ত্রী জমানায় প্রায় গোটা সময়টাই টেস্ট ব়্যাঙ্কিংয়ে এক নম্বর জায়গায় ছিল ভারত। শাস্ত্রী বলেছেন, ”যা চেয়েছিলাম, সবই পেয়েছি। অস্ট্রেলিয়ার মাটিতে দু’বার টেস্ট সিরিজ জয়, ইংল্যান্ডে টেস্ট সিরিজ, আর কী চাই? বিশ্বের সব দেশকে তাদের ঘরের মাঠে সাদা বলের ক্রিকেটে হারিয়েছি আমরা। সব শেষে যদি টি-২০ বিশ্বকাপটা চ্যাম্পিয়ন হওয়া যায়, সেটা ‘আইসিং অন দ্য কেক’ হবে। আমি বিশ্বাস করি, সম্মান থাকতে থাকতেই জায়গা ছেড়ে দিতে হয়। ” বলেছেন ভারতীয় দলের হেড কোচ।

ভারতীয় দলের ড্রেসিংরুমে আর থাকতে পারবেন না, দুঃখ আছে। তবে, প্রাপ্তি অনেক বেশি। যেমন টেস্ট বোলার হিসেবে জসপ্রীত বুমরার উঠে আসা। শাস্ত্রী বলেছেন, ”কেউ বিশ্বাস করেনি বুমরা টেস্ট বোলার হয়ে উঠতে পারে। আমি যখন ভারতীয় দলের কোচ হলাম, নিজেকে প্রশ্ন করি, বিদেশের মাটিতে ২০ উইকেট কী ভাবে নেওয়া যায়? আমি জানতাম, চারজন সেরা ফাস্ট বোলার চাই। কারণ, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে খেলেছি আমি। ওদের সাফল্যের কারণটা এটাই। নির্বাচকদের সিদ্ধান্তের বিরুদ্ধে গিয়েও বলেছিলাম, কেপটাউন টেস্টে ওকে আমি দলে চাই। ওই টেস্টের আগে আমি টেস্ট বোলার বুমরাকে বিশ্বের সামনে আনতে চাইনি। তিন বছর আগের ঘটনা। এখন ২৪ টেস্টে ও ১০১টি টেস্ট উইকেট নিয়েছে।

রবি দায়িত্ব ছাড়ছেন, এ নিয়ে আর কোনও সংশয় নেই। প্রশ্ন, টি-২০ বিশ্বকাপের পর দলের কোচ কে হবেন? ক্রিকেট মহলে ঘুরছে দুটি নাম। প্রাক্তন কোচ অনিল কুম্বলে ও প্রাক্তন ক্রিকেটার ভিভিএস লক্ষণ। কুম্বলে রাজি হলে তাঁর পাল্লাই নাকি ভারী, এমনও বলা হচ্ছে। শাস্ত্রীর ঠিক আগে ভারতীয় টিমের কোচ ছিলেন কুম্বলেই। টিমের কয়েক জন সিনিয়র ক্রিকেটারের সঙ্গে মনোমালিন্যের জেরে সরে যেতে হয়েছিল তাঁকে। আবার কুম্বলেকে ফিরিয়ে আনার অর্থ কিন্তু ভারতীয় ক্রিকেট বোর্ড সামনে তাকাতে চাইছে। জাম্বোর উত্তর যদি না হয়, প্রস্তাব যেতে পারে ভিভিএসের কাছে।