Ravi Shastri: রাহুলের হাত ধরে কাটুক আইসিসি ট্রফির খরা: রবি শাস্ত্রী

নতুন কোচ হিসেবে রাহুল দ্রাবিড়কে (Rahul Dravid) স্বাগত জানানোর পাশাপাশি নতুন টি-২০ অধিনায়ক হিসেবে কাকে পছন্দ রবি শাস্ত্রীর (Ravi Shastri)। তাঁর পছন্দ রোহিত শর্মা (Rohit Sharma)। রবির মতে রোহিত 'তৈরি এবং যোগ্য।'

Ravi Shastri: রাহুলের হাত ধরে কাটুক আইসিসি ট্রফির খরা: রবি শাস্ত্রী
তোমার হল শুরু, আমার হল সারা। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 09, 2021 | 3:24 PM

দুবাই: সোমবার শেষ হয়েছে পাঁচ বছরের যাত্রা। আইসিসির ট্রফি ছাড়াই শেষ হয়েছে ভারতীয় ক্রিকেটের শাস্ত্রীয় যুগ। তবে রবি-বিরাট যুগে ভারতীয় ক্রিকেট যে সাফল্য পেয়েছে, সেটা প্রশ্নাতীত। আজ থেকে একটা নতুন একটা পর্বের শুরু। কোচ হিসেবে রবি শাস্ত্রীর (Ravi Shastri) জায়গায় বসবেন রাহুল দ্রাবিড় (Rahul Dravid)। ‘দ্য ওয়াল’কে স্বাগত জানালেন রবি। শাস্ত্রীর আশা, তাঁর জমানায় আইসিসি ট্রফির খরা রাহুলের হাত ধরে কাটবে।

রবি বলেছেন, “আমার কোচিংয়ে একটাই জিনিস মিসিং,আইসিসি ট্রফি। ওদের সামনে সেটা জেতার সুযোগ আছে। রাহুল কোচ হিসেবে দায়িত্ব নেবে। ওকে স্বাগত জানাচ্ছি আমি। নিজের সময়ের দারুণ এক ক্রিকেটার। কোচ হিসেবে ও দলকে এগিয়ে নিয়ে যাবে আগামী কয়েক বছরে। ভারতীয় ক্রিকেটকে নিয়ে যাবে আরও উচ্চতায়। আমরা এ বারের টি-২০ বিশ্বকাপ (T20 World Cup) চ্যাম্পিয়ন হতে পারেনি। কিন্তু আমাদের দলের শক্তি কমেনি। কারণ আইপিএল অনেক তরুণ ক্রিকেটার তুলে আনছে। এর সঙ্গে মিশে যাবে রাহুলের ভাবনা। আমাদের দল আরও আরও এগিয়ে যাবে।”

নতুন কোচ হিসেবে রাহুল দ্রাবিড়কে স্বাগত জানানোর পাশাপাশি নতুন টি-২০ অধিনায়ক হিসেবে কাকে পছন্দ রবি শাস্ত্রীর। তাঁর পছন্দ রোহিত শর্মা (Rohit Sharma)। রবির মতে রোহিত ‘তৈরি এবং যোগ্য।’ কোচ হিসেবে নিজের শেষ ম্যাচ পর শাস্ত্রী সাংবাদিকদের বলেছেন, “আমার মনে হয় রোহিতের মধ্যে যোগ্য অধিনায়ক আছে। ও বেশ কয়েকটা আইপিএল ট্রফি জিতেছে। আমার মতে একাধিক অধিনায়ক বিষয়টা খারাপ নয়। কারণ, এখন জীবন কাটছে বোয়া বাবলে এবং প্রচুর ক্রিকেট খেলা হচ্ছে। একজন ক্রিকেটার ছ’মাস বাড়ি যেতে পারে না। প্লেয়ারদের স্ত্রীরা তাদের সঙ্গেই থাকে। কিন্তু বাড়িতে বাবা-মা থাকে। সঙ্গে পরিবারের অন্য সদস্যরাও আছে। এটা খুব সহজ কাজ নয়।”

রবি শাস্ত্রীর সঙ্গেই শেষ হচ্ছে বোলিং কোচ ভরত অরুণ (Bharat Arun) ও ফিল্ডিং কোচ আর শ্রীধরের (R Sridhar)। এখনও চুক্তিবদ্ধ ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। শেষ দিন বোলিং কোচ ভরত অরুণের প্রসংশা শাস্ত্রীর গলায়। “আমি ওকে বোলিং বিভাগের গুরু বলে ডাকি। ভরত ও শ্রীধরের ভূমিকা অনেক বড়। ভরত প্রায় ২০ বছর কোচিংয়ে আছে। বেশ কয়েকজন কোচকে ভরত কোচিং করিয়েছে। তারপরই ওকে জাতীয় দলের কোচিং করানোর জন্য ডাকি। ও কোনও বোলারের টেকনিয় বদলে দেয়নি।” এদিকে ফিল্ডিং কোচ শ্রীধরকে নিয়ে শাস্ত্রী বলেছেন, “আমার মতে বিশ্বের সেরা একজন ফিল্ডিং কোচ। ওর অধীনে আমাদের দল বিশ্বের এক নম্বর ফিল্ডিং টিম হয়েছে।”

আরও পড়ুন: Kieth Bradshaw :প্রয়াত দিন-রাতের টেস্টের রূপকার কিথ ব্র্যাডশ