Ashes Series: রেকর্ড ও মালানকে সঙ্গী করে ইংল্যান্ডকে ম্যাচে ফেরাচ্ছেন রুট

গাব্বা টেস্টের দ্বিতীয় দিন চালকের আসনে ছিল অস্ট্রেলিয়া (Australia)। তৃতীয় দিনের শেষে ম্যাচের মোড় ঘোরানোর মত জায়গায় ইংল্যান্ডকে পৌঁছে দিলেন রুট-মালান জুটি। ফের একবার টানটান লড়াই দেখা যাচ্ছে অ্যাসেজে (Ashes Series)।

Ashes Series: রেকর্ড ও মালানকে সঙ্গী করে ইংল্যান্ডকে ম্যাচে ফেরাচ্ছেন রুট
Ashes Series: রেকর্ড ও মালানকে সঙ্গী করে ইংল্যান্ডকে ম্যাচে ফেরাচ্ছেন রুট (ছবি-টুইটার)
Follow Us:
| Edited By: | Updated on: Dec 10, 2021 | 5:37 PM

ইংল্যান্ড – ১৪৭ (প্রথম ইনিংস) ও ২২০/২ অস্ট্রেলিয়া – ৪২৫ (প্রথম ইনিংস) (দ্বিতীয় দিনের ৩৪৪-৭ পর)

ব্রিসবেন: গাব্বা টেস্টের দ্বিতীয় দিন চালকের আসনে ছিল অস্ট্রেলিয়া (Australia)। তৃতীয় দিনের শেষে ম্যাচের মোড় ঘোরানোর মত জায়গায় ইংল্যান্ডকে পৌঁছে দিলেন রুট-মালান জুটি। ফের একবার টানটান লড়াই দেখা যাচ্ছে অ্যাসেজে (Ashes Series)। বোলিং নিয়ে চাপে থাকা রুটরা তৃতীয় দিন অজিদের শেষ পর্যন্ত ৪২৫ রানে আটকান। দ্বিতীয় দিন ১১২ রান করা ট্রেভিস হেড আজ ১৫২ রানে আউট হন। প্রথম ইনিংসে ব্যাটিং ভরাডুবির পর বোলিং ব্যর্থতার দায়ভার নিয়েই দ্বিতীয় ইনিংসে নামে ইংল্যান্ড। চাপ নিয়ে মাঠে নেমেও অনবদ্য রেকর্ড গড়ে ফেলেছেন ইংলিশ অধিনায়ক জো রুট (Joe Root)। ইংল্যান্ডের ব্যাটার হিসেবে এক ক্যালেন্ডার বর্ষে সব থেকে বেশি রান করার রেকর্ড এখন রুটের দখলে। মাইকেল ভনের ১৯ বছর আগের করা রেকর্ড ভেঙে দিলেন তিনি।

প্রথম ইনিসে বড়সড় ধাক্কা খাওয়ার পর দ্বিতীয় ইনিংসে লড়াই চালিয়ে ম্যাচে ফিরে এসেছে রুটব্রিগেড। ৬১ রানের মাথায় দুই ওপেনারের উইকেট হারালেও বলা যায় দিনের শেষে ভালো জায়গাতেই রয়েছেন মালানরা। হাসিব হামিদ ২৭ রান করে মিচেল স্টার্কের শিকার হন। ররি বার্নসের (১৩) উইকেট তুলে নেন অজি অধিনায়ক প্যাট কামিন্স। এর পরই ম্যাচের হাল ধরেন জো রুট ও দাভিদ মালান। এই দুই তারকা ব্যাটারদের ১৫৯ রানের অপরাজিত পার্টনারশিপে ভর করে দিনের শেষে ইংল্যান্ডের স্কোর ২ উইকেটে ২২০। ১৭৭ বলে ৮০ রানে অপরাজিত রয়েছেন দাভিদ মালান এবং ১৫৮ বলে ৮৬ রানে অপরাজিত রয়েছেন জো রুট। তবে এখনও ৫৮ রানে পিছিয়ে রয়েছে ইংল্যান্ড।

তবে অ্যাসেজ সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে রুট ছাপিয়ে গেলেন ইংল্যান্ডের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভনকে। ২০০২ সালে ১৪৮১ রান করেছিলেন ভন। চলতি বছরে টেস্টে রুটের মোট রান হল ১৫৪১। রুট এর আগেও ২০১৬ সালে ১৪৭৭ রান করেছিলেন। কিন্তু ভনের রেকর্ড সে বার তিনি ভাঙতে পারেননি। এ ছাড়াও ২০১৫ সালে ১৩৮৫ রান করেছিলেন তিনি। ধারাবাহিকভাবে টেস্টে ভালো খেললেও ভনকে এতদিন ছুঁতে পারেননি রুট। তবে এ বার সেই রেকর্ডও স্পর্শ করে ফেললেন তিনি।

সংক্ষিপ্ত স্কোর: ইংল্যান্ড ২২০/২ (রুট ৮৬*, মালান ৮০*; স্টার্ক ৬০-১, প্যাট কামিন্স ৪৩-১)