Indian Cricket Team: ধারাবাহিকতায় ভারতীয় টিমের ‘পঞ্চপাণ্ডব’ কারা?

ভারতীয় টিমে (Team India) এমন একাধিক ক্রিকেটার রয়েছেন, যাঁরা প্রতি পদে পদে ধারাবাহিকতার প্রমাণ দিয়েছেন। বিরাট কোহলি, রোহিত শর্মারা নিশ্চিত ভাবে এই তালিকার উপরের দিকে রয়েছেন। আর কাদের নাম না করলেই নয়!

Indian Cricket Team: ধারাবাহিকতায় ভারতীয় টিমের 'পঞ্চপাণ্ডব' কারা?
Indian Cricket Team: ধারাবাহিকতায় ভারতীয় টিমের 'পঞ্চপাণ্ডব' কারা?Image Credit source: X
Follow Us:
| Updated on: Aug 29, 2024 | 7:00 AM

কলকাতা: ক্রিকেটে ধারাবাহিকতা যিনি দেখাতে পারেন, অগ্রাধিকার পান। চাপের মুখেও ধারাবাহিকতা দেখানোর ক্ষমতা রাখেন যে ক্রিকেটার, তাঁর উপর ভরসা রাখে টিম ম্যানেজমেন্ট। ভারতীয় টিমেও (Team India) এমন একাধিক ক্রিকেটার রয়েছেন, যাঁরা প্রতি পদে পদে ধারাবাহিকতার প্রমাণ দিয়েছেন। বিরাট কোহলি, রোহিত শর্মারা নিশ্চিত ভাবে এই তালিকার উপরের দিকে রয়েছেন। আর কাদের নাম না করলেই নয়!

এক ঝলকে এই প্রতিবেদনে জেনে নিন ধারাবাহিকতায় ভারতীয় টিমের ‘পঞ্চপাণ্ডব’ কারা?

  1. রোহিত শর্মা – সকলের প্রথমেই ভারতের সবচেয়ে ধারাবাহিক ক্রিকেটার হিসেবে যাঁর নাম নিতে হয়, তিনি রোহিত শর্মা। হিটম্যান ভারতের জার্সিতে ৫৯টি টেস্টে, ২৬৫টি ওডিআইতে এবং ১৫৯টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। ওডিআইতে রোহিতের ব্যাটে ১০ হাজারেরও বেশি রান রয়েছে। টেস্টে ১২টি সেঞ্চুরি রয়েছে রোহিতের নামে। ওডিআইতে ৩১টি শতরানের মালিক রোহিত। এবং টি-২০-তে তিনি করেছেন ৫টি সেঞ্চুরি। দলের প্রয়োজন অনুযায়ী একাধিক ম্যাচে খেলেন তিনি। কখনও আগ্রাসী তো কখনও অ্যাঙ্কর ইনিংস দেখা যায় তাঁর ব্যাটে।
  2. বিরাট কোহলি – রোহিত শর্মার পাশাপাশি বিরাট কোহলি রয়েছেন ভারতীয় টিমের ধারাবাহিকতার শিখরে। ওডিআই ও টেস্ট ক্রিকেটে বিরাট কোহলির রেকর্ড গড়া রান প্রমাণ করে ২২ গজে তিনি কতটা ধারাবাহিক। মাঠে নামলে কোহলির আগ্রাসন থাকে দেখার মতো। ভারতের হয়ে ১১৩টি টেস্টে কোহলি করেছেন ৮৮৪৮ রান। রয়েছে তাতে ২৯টি সেঞ্চুরি। ২৯৫টি ওডিআইতে বিরাটের ব্যাটে এসেছে ১৩৯০৬ রান। ওডিআইতে তিনি করেছেন ৫০টি শতরান। আর ১২৫টি টি-টোয়েন্টিতে বিরাটের প্রাপ্তি ৪১৮৮ রান। তাতে ১ খানা শতরান রয়েছেন। এ ছাড়াও বিরাটের ফিটনেস তাঁর ধারাবাহিক হওয়ান পিছনে অন্যতম কারণ।
  3. এই খবরটিও পড়ুন

  4. রবীন্দ্র জাডেজা – ভারতের তারকা অলরাউন্ডার রবীন্দ্র জাডেজাকেও ধারাবাহিক ক্রিকেটারদের তালিকায় রাখতে হয়। দলের প্রয়োজনে প্রায়শই গুরুত্বপূর্ণ ইনিংস দেখা গিয়েছে জাড্ডুর ব্যাটে। বোলিং ও ফিল্ডিংয়েও তাঁর জুড়ি মেলা ভার। দেশের স্পিনারদের মধ্যে অন্যতম সেরা তিনি। চাপের মুখে উইকেট তুলতেও পারদর্শী জাডেজা।
  5. জসপ্রীত বুমরা – ভারতীয় বোলিং বিভাগের অন্যতম সেরা স্তম্ভ জসপ্রীত বুমরা। একাধিক ম্যাচে তিনি পাওয়ার প্লে ও ডেথ ওভারে উইকেট তুলে দলকে জিতিয়েছেন। টিমের প্রয়োজনে ব্যাট হাতেও গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন বুমরা। তিনি যথেষ্ট ফিটও। ফলে তাঁর মতো সম্পদ ভারতীয় টিমে অপরিহার্য।
  6. চেতেশ্বর পূজারা – রাহুল দ্রাবিড়ের পর ভারতীয় টিমের দেওয়াল যদি কাউকে বলা যায়, তিনি চেতেশ্বর পূজারা। টেস্ট ক্রিকেটে তিনি এক সময় ভারতের অপরিহার্য অঙ্গ ছিলেন। তিনি ক্রিজে থাকা মানে দলের আশা থাকা। একাধিক ম্যাচে ক্রিজ কামড়ে পড়ে থেকেছেন পূজ্জি। ভারতের জার্সি ১০৩টি টেস্টে ৭১৯৫ রান করেছেন তিনি। রয়েছে ১৯টি সেঞ্চুরি ওএ ৩৫টি হাফসেঞ্চুরি। এখন অবশ্য ভারতীয় টিমে তিনি সুযোগ পান না। ২০২৩ সালের জুনে শেষ বার ভারতের জার্সিতে খেলেছিলেন তিনি।