Pat Cummins: অভিষেক টেস্টের মতোই অনুভূতি: কামিন্স

ভারত বনাম পাকিস্তানের মতোই অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাসেজ সিরিজ নিয়ে তুমুল আগ্রহ থাকে সারা বিশ্ব জুড়ে। এই সিরিজ নতুন নায়কের জন্ম দেয়। আশ্চর্য উত্থানের পাশাপাশি আচমকা তারকা পতনও দেখা যায়। এই একটা উত্তেজক অ্যাসেজ সিরিজের মধ্যে দিয়ে অভিষেক হতে চলেছে কামিন্সের।

Pat Cummins: অভিষেক টেস্টের মতোই অনুভূতি: কামিন্স
মাঠে নামতে তৈরি অস্ট্রেলিয়ার নতুন নেতা। সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Dec 07, 2021 | 5:50 PM

ব্রিসবেন: আগামীকাল থেকে অস্ট্রেলিয়ায় শুরু হচ্ছে অ্যাসেজ সিরিজ (Ashes series)। একই সঙ্গে অস্ট্রেলিয়া (Australia) ক্রিকেটে একটা নতুন যুগের সূচনাও। অধিনায়ক প্যাট কামিন্সের (Pat Cummins) যুগ। টিম পেইন (Tim Paine) কাণ্ড অস্ট্রেলিয়ান ক্রিকেটকে অ্যাসেজের আগে বেশ কিছুটা ব্যাকফুটে ঠেলে দিয়েছিল। নতুন অধিনায়ক (captain) হিসেবে কামিন্সের নাম ঘোষণা করে ক্রিকেট অস্ট্রেলিয়া। টি-২০ বিশ্বকাপ থেকে দেশে ফিরে দলের হাল ধরেন কামিন্স। ধীরে ধীরে দলের আত্মবিশ্বাস ফিরিয়ে এনেছেন। টেস্ট শুরুর তিনদিন আগেই প্রথম টেস্টের দল ঘোষণা করে চমকও দিয়েছেন নতুন নেতা। অস্ট্রেলিয়া পুরুষ দলের ৪৭তম অধিনায়ক। ব্রিসবেনে মাঠে নামার আগে কেমন অনুভূতি অস্ট্রেলিয়ার নতুন নেতার? বলছেন, ঠিক টেস্ট অভিষেকের দিন যেমন লাগছিল তেমনটাই লাগছে। “যে দিন প্রথম ব্যাগি গ্রিন টেস্ট ক্যাপটা হাতে পেলাম, সে দিন যেমন লেগেছিল, আজও তেমনটাই লাগছে। এখনও মনে আছে, টেস্ট অভিষেকের সময় নিজেকে স্যার ডন ব্র্যাডম্যানের মতো গ্রেট ক্রিকেটারদের উত্তরসূরী মনে হয়েছিল। এখন দেশের ৪৭তম অধিনায়ক হিসেবে আমার সামনে, টিম পেইন, স্টিভ স্মিথ, রিকি পন্টিং, স্টিভ ওয়ার মত কিংবদন্তিরা। যাঁদের দেখে আমি অনেক কিছু শিখেছি।”

অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচ। অজি টিমের প্রাক্তন অধিনায়কদের থেকে কী কী গুণ নিতে চান? কোনও একজন অধিনায়ক নন, সবার পজিটিভ দিকগুলো থেকে শিক্ষা নিতে চান কামিন্স। বলেছেন, “আমার আগের অধিনায়ক টিম পেইন নিঃসন্দেহে একজন টিমম্যান ছিল। দলের সবার সঙ্গে মিশে কী ভাবে টিমকে এগিয়ে নিয়ে যেতে হয়, সেটা ও করে দেখিয়েছে। মাইকেল ক্লার্ক এমন একজন অধিনায়ক, যে আমার মতো ক্রিকেটারদের উপর বিশ্বাস রাখত। আমাদের আত্মবিশ্বাস দিত। ক্লার্ক যখন আমার হাতে বল দিত, মনে হত আমি দশ ফুট লম্বা হয়ে গিয়েছি! আমি খারাপ ফর্মে থাকলেও ও যে ভাবে পাশে দাঁড়াত, ভাবা যায় না। স্টিভ স্মিথ সব সময় সামনে থেকে দলকে নেতৃত্ব দিয়েছে।”

ভারত বনাম পাকিস্তানের মতোই অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের অ্যাসেজ সিরিজ নিয়ে তুমুল আগ্রহ থাকে সারা বিশ্ব জুড়ে। এই সিরিজ নতুন নায়কের জন্ম দেয়। আশ্চর্য উত্থানের পাশাপাশি আচমকা তারকা পতনও দেখা যায়। এই একটা উত্তেজক অ্যাসেজ সিরিজের মধ্যে দিয়ে অভিষেক হতে চলেছে কামিন্সের। যে কোনও বড় টুর্নামেন্ট কিংবা গুরুত্বপূর্ণ সিরিজে সব সময় সেরাটা দিতে দেখা যায় তাঁকে। এই প্রথম কোনও বোলার নেতৃত্ব দেবেন অস্ট্রেলিয়ান টিমের। নতুন যুগের সূচনার আঘে কোনও চাপে নেই কামিন্স।

নেতা হিসেবে এবার তাঁর লক্ষ্য কী? কোন কোন পরিকল্পনা তাঁর মাথায় ঘুড়ছে? ক্রিকেট অস্ট্রেলিয়াকে দেওয়া এক ইন্টারভিউয়ে কামিন্স জানিয়েছে, “আমার সেই দিকে ফোকাস করছি যে দিকে আমার সব থেকে ভালো। অনেক কিছু বদলে দিওয়ার ভাবনা নেই আমার। কিছু ভাবনা নিশ্চই আছে, কিন্তু এতদিন যেটা দেখে এসেছেন তার থেকে বিরাট কোনও পরিবর্তন হবে না।” কাল থেকে শুরু হচ্ছে পাঁচ টেস্টের অ্যাসেজ সিরিজ। ভারতের বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট সিরিজ হারের পর আবার টেস্টের মঞ্চে অজিরা। মাঝে যদিও টি-২০ বিশ্বক জয়ের আত্মবিশ্বাস আছে ক্যাঙ্গারুদের।

আরও পড়ুন : Harbhajan Singh: অবসর নিতে পারেন ভাজ্জি, দেখা যেতে পারে কোচের ভূমিকায়