Cricket Australia: কামিন্স নন, অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন হয়তো স্মিথ

ক্যাপ্টেন হিসেবে স্মিথের (Steve Smith) নাম উঠতে শুরু করায় ফের স্যান্ডপেপার গেট বিতর্ক উঠে এসেছে। যার জেরে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়েছিল স্মিথকে।

Cricket Australia: কামিন্স নন, অস্ট্রেলিয়ার ক্যাপ্টেন হয়তো স্মিথ
আবার অজি নেতা স্টিভ স্মিথ? সৌ: টুইটার
Follow Us:
| Edited By: | Updated on: Nov 20, 2021 | 6:01 PM

সিডনি: বল বিকৃতি বিতর্কের পর ক্যাপ্টেন্সি হারিয়েছিলেন। সেই স্টিভ স্মিথকেই (Steve Smith) আবার দেখা যেতে পারে অস্ট্রেলিয়া (Australia) টিমের অধিনায়ক (captain) হিসেবে। যা পরিস্থিতি, তাতে স্মিথেরই ক্যাপ্টেন হওয়ার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান রিচার্ড ফ্রেডেস্টিন সে সম্ভাবনা উড়িয়ে দিচ্ছেন না।

২০১৭ সালে যৌন কেলেঙ্কারিতে জড়িয়েছিলেন টিম পেইন (Tim Paine)। তাসমানিয়া ক্রিকেট টিমের এক মহিলা সাপোর্টস্টাফকে অশ্লীল ছবি পাঠান তিনি। সে সময় ওই ঘটনা কোনও রকমে ধামাচাপা দেওয়া গেলেও তা আবার মাথা চাড়া দিয়ে উঠেছিল। গণমাধ্যমে পেইনের মেসেজ ছড়িয়ে পড়ার আশঙ্কা তৈরি হতে তিনি নিজেই অস্ট্রেলিয়ার টেস্ট ক্যাপ্টেন্সি থেকে সরে দাঁড়িয়েছেন। স্মিথ-ওয়ার্নারদের বল বিকৃতি বিতর্কের পর অস্ট্রেলিয়ান ক্রিকেট যাঁকে সামনে রেখে আবার ঘুরে দাঁড়ানোর স্বপ্ন দেখতে শুরু করেছিল, সেই পেইনই এখন জাতীয় খলনায়কে পরিণত হয়েছেন। আর তাই স্মিথই ভরসা অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের। সামনের মাসেই ঘরের মাঠে অ্যাসেজ সিরিজ শুরু। ইংল্যান্ডের বিরুদ্ধে সাফল্য পেতে ভরসার মুখ তাই স্মিথই।

পেইন পদত্যাগ করার পর টেস্ট টিমের সহ অধিনায়ক প্যাট কামিন্সকেই (Pat Cummins) পরবর্তী ক্যাপ্টেন হিসেবে দেখা হচ্ছিল। কিন্তু পরিস্থিতি এখন অনেকটাই স্মিথের অনুকুলে। সিএ-র চেয়ারম্যান রিচার্ড ভার্চুয়াল প্রেস মিটে বলেছেন, ‘আমাদের হাতে অনেক প্লেয়ার আছে, যারা ওই ভূমিকার জন্য যোগ্য। স্মিথ তাদের একজন। ওকে ক্যাপ্টেন পদের জন্য ভাবা যেতেই পারে।’

ক্যাপ্টেন হিসেবে স্মিথের নাম উঠতে শুরু করায় ফের স্যান্ডপেপার গেট বিতর্ক উঠে এসেছে। যার জেরে এক বছরের জন্য সব ধরনের ক্রিকেট থেকে নির্বাসিত করা হয়েছিল স্মিথকে। রিচার্ড কিন্তু বলেছেন, ওই ঘটনা যদি এখন ঘটত, তা হলে একই সিদ্ধান্ত নাও নিতে পারত দেশের ক্রিকেট বোর্ড।

রিচার্ডের কথায়, ‘এই ঘটনায় ক্রিকেট অস্ট্রেলিয়ার ভাবনা পরিষ্কার করে দেওয়া দরকার। ২০১৮ সালের ঘটনা নিয়ে কথা বলতে পারব না। কিন্তু এটা বলে দিতে পারি, ওইরকম ঘটনা যদি ২০২১ সালে ঘটত, ক্রিকেট অস্ট্রেলিয়া অন্য সিদ্ধান্ত নিত। এটাও বলতে হবে, টিম পেইনের আচরণ শৃঙ্খলাভঙ্গের পর্যায়ে পড়ে না। সেই কারণে ওর বিরুদ্ধে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ আনা যাবে না।’

আরও পড়ুন : Rohit Sharma: এ কেমন ঘটনা, রোহিতের পায়ে ডাইভ এক সমর্থকের