IPL 2023: আইপিএল থেকে ছিটকে যেতে পারেন প্রোটিয়ারা! বিপাকে একাধিক ফ্র্যাঞ্চাইজি

নেদারল্যান্ডসের সঙ্গে সিরিজের জন্য আইপিএলের প্রথম দিকে খেলতে পারবেন না বহু দক্ষিণ আফ্রিকার ক্রিকেটার।

IPL 2023: আইপিএল থেকে ছিটকে যেতে পারেন প্রোটিয়ারা! বিপাকে একাধিক ফ্র্যাঞ্চাইজি
IPL 2023: আইপিএল থেকে ছিটকে যেতে পারেন প্রোটিয়ারা! বিপাকে একাধিক ফ্র্যাঞ্চাইজিImage Credit source: Twitter
Follow Us:
| Edited By: | Updated on: Mar 10, 2023 | 8:25 AM

নয়াদিল্লি: ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (IPL) বিদেশি প্লেয়াররা বরাবরই প্রভাব ফেলে এসেছেন। প্রথম সংস্করণের প্রথম ম্যাচেই মাঠ কাঁপিয়েছিলেন কিউয়ি তারকা ব্রেন্ডন ম্যাকালাম। এরপর ক্রিস গেইল, এবি ডিভিলিয়ার্সরারাও সেই ধারা বজায় রেখেছিলেন। কিন্তু ২০২৩ সালের আইপিএলে বড় ধাক্কা খেতে পারে ফ্র্যাঞ্চাইজিগুলি। মার্চেই নেদারল্যান্ডসের (Netherlands) বিরুদ্ধে সিরিজ রয়েছে দক্ষিণ আফ্রিকার (South Africa)। সেই সিরিজে নিজেদের সেরা ক্রিকেটারদের দলে চায় দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ড। কিন্তু এ দিকে আইপিএলের বিভিন্ন দলে ছড়িয়ে রয়েছেন তাঁরা। যার ফলে বেশ কিছু দল নিজেদের প্রথমের দিকের ম্যাচে পাবে না প্রোটিয়াদের। বিস্তারিত জেনে নিন TV9Bangla-র এই প্রতিবেদনে।

৩১শে মার্চ থেকে শুরু হচ্ছে এ বারের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ। ওইদিন থেকেই দক্ষিণ আফ্রিকা ঘরের মাঠে নেদারল্যান্ডসের বিরুদ্ধে সিরিজ খেলতে নামছে। তাই আইপিএলের বেশ কিছু দল নিজেদের প্রথমের দিকের ম্যাচগুলিতে দক্ষিণ আফ্রিকার ক্রিকেটারদের পাবে না। এই তালিকায় রয়েছে সানরাইজার্স হায়দরাবাদ, দিল্লি ক্যাপিটালস, মুম্বই ইন্ডিয়ান্স,গু জরাট টাইটান্স, লখনউ সুপার জায়ান্টস এবং পঞ্জাব কিংস। ইতিমধ্যেই দক্ষিণ আফ্রিকার ক্রিকেট বোর্ডের তরফ থেকে বিসিসিআইকে জানানো হয়েছে এই ব্যাপারে। এই দলগুলিতে যে প্রোটিয়া ক্রিকেটাররা রয়েছেন তাঁরা হলেন – কাগিসো রাবাডা, লুনগি এনগিডি, ডেভিড মিলার, কুইন্টন ডি’কক, মার্কো জ্যানসেনরা।

অন্যদিকে নেদারল্যান্ডসকে হারাতে পারলে চলতি বছরের ওডিআই বিশ্বকাপে খেলার সুযোগ পেয়ে যাবে প্রোটিয়ারা। সেই যোগ্যতা অর্জন করতেই নিজেদের সেরা ক্রিকেটারদের সিরিজে চেয়েছে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড। প্রসঙ্গত এ বছরই ভারতের মাটিতে অনুষ্ঠিত হতে চলেছে আইসিসি ওডিআই বিশ্বকাপ।