Tim Paine: সেক্সটিং কান্ডে নাম জড়ানোয় অ্যাসেজের আগে অস্ট্রেলিায়ার ক্যাপ্টেন্সি ছাড়লেন টিম পেইন

আজ, শুক্রবার অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের (Australia Test captain) পদ থেকে সরে দাঁড়ালেন টিম পেইন (Tim Paine)।

Tim Paine: সেক্সটিং কান্ডে নাম জড়ানোয় অ্যাসেজের আগে অস্ট্রেলিায়ার ক্যাপ্টেন্সি ছাড়লেন টিম পেইন
টিম পেইন (ছবি-ক্রিকেট অস্ট্রেলিয়া)
Follow Us:
| Edited By: | Updated on: Nov 19, 2021 | 11:09 AM

হোবার্ট: অ্যাসেজ সিরিজ (Ashes Series) শুরুর মাত্র তিন সপ্তাহ আগে আজ, শুক্রবার অস্ট্রেলিয়ার টেস্ট অধিনায়কের (Australia Test captain) পদ থেকে সরে দাঁড়ালেন টিম পেইন (Tim Paine)। অস্ট্রেলিয়া দলের এক মহিলা সহকর্মীকে আপত্তিকর মেসেজ পাঠানোর জন্য পেইনের বিরুদ্ধে তদন্ত শুরু করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (Cricket Australia)। ৩৬ বছর বয়সি টিম পেইন ২০১৮ সালের মার্চে অস্ট্রেলিয়ার ৪৬তম টেস্ট অধিনায়ক হিসেবে যোগ দিয়েছিলেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার চেয়ারম্যান রিচার্ড ফ্রয়েডেনস্টেইন বলেছেন, “টিম মনে করেন অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেওয়া তাঁর পরিবার এবং অস্ট্রেলিয়ান ক্রিকেটের জন্য ফলপ্রসু হবে। বোর্ড টিমের পদত্যাগপত্র গ্রহণ করেছে এবং এখন নতুন অধিনায়ক বাছাই এবং নিয়োগের জন্য জাতীয় নির্বাচন প্যানেলের সাথে একটি প্রক্রিয়ার মাধ্যমে কাজ করা হবে।”

পেইন এক বিবৃতিতে বলেছেন, “আজ, আমি অস্ট্রেলিয়ার পুরুষ টেস্ট দলের অধিনায়কের পদ থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত ঘোষণা করছি। এটা একটা অবিশ্বাস্যভাবে কঠিন সিদ্ধান্ত, কিন্তু আমার জন্য, আমার পরিবার এবং ক্রিকেটের জন্য সঠিক সিদ্ধান্ত।” নিজের এই সিদ্ধান্তের কথা বলতে বলতেই কান্নায় ভেঙে পড়েন তিনি।

পেইন আরও বলেন, “প্রায় চার বছর আগে, আমি তখনকার একজন সহকর্মীর সাথে টেক্সট এক্সচেঞ্জে জড়িত ছিলাম। সেই সময়ে, এই টেক্সট বিনিময়ের ব্যাপারটি একটি পুঙ্খানুপুঙ্খ সিএ ইন্টিগ্রিটি ইউনিটের তদন্তের বিষয় ছিল। যেটিতে আমি সম্পূর্ণভাবে অংশ নিয়েছিলাম এবং খোলাখুলিভাবে অংশ নিয়েছিলাম। ওই সময় যদিও আমাকে অব্যাহতি দেওয়া হয়েছিল। আমি সেই সময়ে ওই ঘটনার জন্য গভীরভাবে অনুতপ্ত ছিলাম এবং আজও অনুতাপ করছি।” পেইন সেই ঘটনার জন্য পরিবারের কাছেও ক্ষমা চেয়েছিলেন।

এ ব্যাপারে তিনি বলেন, “আমি সেই সময়ে আমার স্ত্রী এবং পরিবারের সাথে কথা বলেছিলাম এবং ওরা আমাকে ক্ষমা করেছিল এবং আমাকে সমর্থন করার জন্য অত্যন্ত কৃতজ্ঞ। তবে, আমি সম্প্রতি জানতে পেরেছি যে এই ব্যক্তিগত টেক্সট বিনিময়ের বিষয়টি জনগনের সমক্ষে চলে এসেছে। ২০১৭ সালে আমার করা কাজগুলি অস্ট্রেলিয়ান ক্রিকেট অধিনায়ক বা বৃহত্তর সম্প্রদায়ের মান পূরণ করে না। আমি আমার স্ত্রী, আমার পরিবার এবং অন্যান্যদের যে আঘাত ও যন্ত্রণা দিয়েছি তার জন্য আমি গভীরভাবে দুঃখিত।”

পেইন তাঁর সমর্থকদের ও তাঁর পাশে থাকা প্রত্যেককে ধন্যবাদ জানিয়ে বলেন, “আমি অস্ট্রেলিয়ার ক্রিকেট দলের একজন প্রতিশ্রুতিবদ্ধ সদস্য থাকব, এবং একটি বিশাল অ্যাসেজ সফরের অংশ হিসেবে থাকার জন্য একরাশ প্রত্যাশা নিয়ে অপেক্ষা করব। ধন্যবাদ।”